• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

গ্রেটদের এই রেকর্ডগুলো থেকে ঠিক কতটা দূরে কিং কোহালি

শেয়ার করুন
১১ Virat Kohli
তিনি যে ঠিক কোথায় থামবেন, তা তিনি নিজেই জানেন না। বিরাট কোহালি সম্বন্ধে এই কথাটা বলেন অনেক ক্রিকেট বিশেষজ্ঞই। রেকর্ড যেন তাঁর জন্য অপেক্ষা করে থাকে। অনেক বিখ্যাত ক্রিকেটারের রেকর্ডই যে তিনি ভেঙে দেবেন, তা বলার অপেক্ষা রাখে না। দেখে নেওয়া যাক বিভিন্ন তেমনই কিছু রেকর্ড এবং বিরাটের নাগাল থেকে সে সব রেকর্ডের ‘দূরত্ব’।
১১ Ricky Ponting
অধিনায়ক হিসাবে সবচেয়ে বেশি আন্তর্জাতিক সেঞ্চুরি: এই রেকর্ড থেকে আর মাত্র এক ধাপ দূরে রয়েছেন বিরাট। পুণের মাঠে শুক্রবার অধিনায়ক কোহালি আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর ৪০তম শতরানটি করলেন। অধিনায়ক হিসাবে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি সেঞ্চুরি রয়েছে অজি অধিনায়ক রিকি পন্টিংয়ের।
১১ Ricky Ponting
ডানহাতি অজি তারকা অধিনায়ক হিসাবে করেছেন ৪১টি শতরান। অর্থাত্ বিরাট তাঁর থেকে মাত্র একটি সেঞ্চুরি দূরে রয়েছেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি সিরিজেই সেই রেকর্ড ছুঁয়ে ফেলতে পারেন কোহালি।
১১ Graeme Smith
টেস্ট অধিনায়ক হিসাবে সর্বাধিক শতরান: এই তালিকায় এই মুহূর্তে যুগ্ম ভাবে দুই নম্বরে রয়েছেন বিরাট। অধিনায়ক হিসাবে পুণের মাঠে তিনি ১৯তম শতরানটি করলেন। অধিনায়ক হিসাবে রিকি পন্টিংয়েরও ১৯ সেঞ্চুরি রয়েছে। তালিকার শীর্ষে রয়েছেন গ্রেম স্মিথ।
১১ Graeme Smith
তালিকার এক নম্বরে থাকা গ্রেম স্মিথ দক্ষিণ আফ্রিকার অধিনায়ক থাকা অবস্থায় টেস্টে ২৫ সেঞ্চুরি করেছেন। বাঁহাতি ওপেনারের এই রেকর্ড থেকে মাত্র ৬ সেঞ্চুরি দূরে রয়েছেন বিরাট। যে ছন্দে আছেন, তাতে বেশি সময় লাগার কথা নয় তাঁর।
১১ Don Bradman
ব্র্যাডম্যানের থেকে তিন সেঞ্চুরি দূরে: পুণেয় টেস্ট কেরিয়ারের ২৬তম শতরান করে ফেললেন কোহালি। টপকে গেলেন পাকিস্তানের ইনজামাম-উল-হককে (২৫ টেস্ট সেঞ্চুরি)। এই মুহূর্তে গ্যারি সোবার্স ও স্টিভ স্মিথের সঙ্গে ২৫ টেস্ট শতরানে একই বিন্দুতে রয়েছেন তিনি। সামনে ডনকে টপকে যাওয়ার হাতছানি।
১১ Don Bradman
টেস্টে আর তিন সেঞ্চুরি হলেই স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের ২৯ টেস্ট শতরানকে স্পর্শ করবেন কোহালি। আর তা করতে পারলে ভারত অধিনায়ক টপকে যাবেন গ্রেম স্মিথ (২৭), হাসিম আমলা (২৮) ও মাইকেল ক্লার্ককে (২৮)। ব্র্যাডম্যান ও কোহালির মধ্যে দাঁড়িয়ে এই তিনজন।
১১ Sourav Ganguly
সৌরভের থেকে ১৫৯ রান দূরে: ১১৩ টেস্টে ৭২১২ রান করেছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়। তার থেকে খুব বেশি দূরে নন বিরাট কোহালি। সৌরভকে টপকাতে ভারত অধিনায়কের দরকার আর ১৫৯ রান। তা হলে টেস্টে ভারতীয় ব্যাটসম্যানদের রানের তালিকায় আর এক ধাপ উঠে আসবেন তিনি।
১১ Sourav Ganguly
পুণে টেস্টে ব্যাট করতে নামার সময় কোহালির রান ছিল ৬৮০০। অপরাজিত ২৫৪ রানের পর এখন কোহালির রান ৭০৫৪। এই ইনিংসের পথে দিলীপ বেঙ্গসরকরের ৬৮৬৮ রানকে টপকে গিয়েছেন কোহালি। এ বার সামনে সৌরভ।
১০১১ Virat Kohli
শুক্রবার কেরিয়ারের সপ্তম ডাবল সেঞ্চুরি করলেন বিরাট কোহালি। আর কোনও ভারতীয় ব্যাটসম্যানের টেস্টে এত দ্বিশতরান নেই। ক্রিকেটবিশ্বে সাত দ্বিশতরান আছে, এমন আরও দু’জন হলেন মাহেলা জয়বর্ধনে ও ওয়ালি হ্যামন্ড।
১১১১ Virat Kohli
টেস্টে সবচেয়ে বেশি ডাবল সেঞ্চুরির রেকর্ড এখনও ডন ব্র্যাডম্যানের দখলে। মাত্র ৫২ টেস্টে ১২বার দ্বিশতরানে পৌঁছেছিলেন তিনি। কুমার সঙ্গাকারা ও ব্রায়ান লারা রয়েছেন তারপরে যথাক্রমে ১১ ও নয় ডাবল সেঞ্চুরির কৃতিত্বে। ডনকে স্পর্শ করতে তাই প্রথমে লারা ও তারপর সঙ্গাকে টপকাতে হবে।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন