• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

পেসারের বলেও বেল পড়ছে না! পাঁচ বার ঘটল চলতি বিশ্বকাপেই, কারণ...

শেয়ার করুন
১৩ Main
উইকেটে লাগছে, কিন্তু বেল পড়ছে না। ক্রিকেটে এমন দৃশ্য প্রথম নয়, তবে বিরল ঘটনা বটে। এই বিশ্বকাপে ইতিমধ্যেই মোট ৫ বার এই ঘটনার সাক্ষী থেকেছে ক্রিকেট বিশ্ব। কিন্তু কেন ঘটছে এরকম ঘটনা? সমাধানই বা কী? জেনে নিন।
১৩ 1
ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচে যশপ্রীত বুমরার প্রথম বলেই হয়তো ফিরে যেতে পারতেন ডেভিড ওয়ার্নার। বাঁ-হাতি ওপেনারের ব্যাটে বল লেগে স্টাম্প ছুঁয়ে চলে যায় উইকেটের পিছনে। উইকেটে বল লাগা সত্ত্বেও বেল পড়ল না।
১৩ 2
এটাই প্রথম নয়। আগে ওয়েস্ট ইন্ডিজ বনাম অস্ট্রেলিয়া ম্যাচে মিচেল স্টার্কের ১৪৬ কিলোমিটার প্রতি ঘণ্টার বলও স্টাম্পে ছোঁয়া লেগে বেরিয়ে গেলেও বেল না পড়ায় আউট হননি ক্রিস গেল।
১৩ 3
এই দু’টি ঘটনা ছাড়াও শুধু এই বিশ্বকাপেই আরও তিন বার এই ঘটনা ঘটেছে। যাদের মধ্যে বিশ্বকাপের প্রথমেই ইংল্যান্ড বনাম দক্ষিণ আফ্রিকার ম্যাচ ও শ্রীলঙ্কা বনাম নিউজিল্যান্ডের মতো হাই প্রোফাইল ম্যাচও আছে।
১৩ 4
আইসিসির নিয়ম অনুযায়ী, উইকেটে বল লাগলেও যদি স্টাম্প থেকে বেল আলাদা না হয়, তা হলে আউট হবে না। আর এটাই কারণ উইকেটে বল লেগেও আউট না হওয়ার পিছনে।
১৩ 5
আইসিসির এই নিয়মের জন্যই স্টাম্প ও বেল এমন ভাবে তৈরি করা হয়, যাতে বলের সামান্য ছোঁয়া লাগলেও স্টাম্প থেকে বেল পড়ে যায়। কিন্তু সাম্প্রতিক ঘটনাগুলি দেখে সোশ্যাল মিডিয়ার একটা অংশ মজা করে দাবি করছেন, বেলগুলিকে স্টাম্পের উপর আঠা দিয়ে আটকে দেওয়া হয়েছে।
১৩ 6
কেন পড়ছে না বেল? কারও মতে, বেলের ওজন আগের বেড়ে যাওয়া এর অন্যতম প্রধান কারণ। বেল যত ভারী হবে, মাধ্যাকর্ষণ বলের কারণে ততই স্টাম্পের সঙ্গে আটকে থাকার সম্ভাবনাও বাড়বে।
১৩ 7
আগে সাধারণ ভাবে কাঠের তৈরি স্টাম্প ও বেল ব্যবহার করা হত। তাই বেল বেশি ভারী হত না। তাই স্টাম্পে বল লেগে বেল না পড়ার ঘটনা ছিল খুবই বিরল।
১৩ 8
সময় যত গড়াচ্ছে ততই আধুনিকতার ছোঁয়া পেয়েছে ক্রিকেট। তাই কাঠের স্টাম্প ও বেলের বদলে আধুনিক এলইডি উইকেটের ব্যবহার চালু হয়েছে। এর সুবিধা হল স্টাম্পে যদি বলের হালকা ছোঁয়াও লাগে, তাও এক ধরনের লাল আলো জ্বলে ওঠে। ফলে থার্ড আম্পায়ারের সিদ্ধান্ত নিতে সুবিধা হয়।
১০১৩ 9
কিন্তু এর একটি বিরাট অসুবিধাও আছে। যা সাম্প্রতিক কালে বেশি করে মাথাচাড়া দিচ্ছে। অনেকে মনে করছেন, স্টাম্প ও বেলের মধ্যে এলইডি লাইট লাগাতে গিয়ে বেড়ে যাচ্ছে বেলের ওজন। ফলে সহজে স্টাম্প থেকে বেল আলাদা হচ্ছে না।
১১১৩ 10
এ বারের বিশ্বকাপের স্টাম্পের উপর যে বেলগুলি ব্যবহার করা হচ্ছে তার নাম ‘জিং’ বেল। আইসিসির দাবি, এই বেল সাধারণ কাঠের উইকেটের চেয়েও হালকা।
১২১৩ 11
যদিও নিউজিল্যান্ডের অলরাউন্ডার জিমি নিশাম টুইট করে বলেন, “আমি বুঝতে পারছি যে স্টাম্পের মধ্যে যে সব বৈদ্যুতিক যন্ত্রপাতি ব্যবহার করা হচ্ছে তা উইকেটকে আরও ভারী করে দিচ্ছে। আমরা কি স্টাম্পের ওজন কোনও ভাবে কমিয়ে এই সমস্যার সমাধান করতে পারি না?”
১৩১৩ 12
এ প্রসঙ্গে বিরাট কোহালি বলেন, “আমি একজন ব্যাটসম্যান হয়ে বলছি, স্টাম্পে জোরে বল না লাগলে সত্যিই বেল পড়ছে না। ধোনি নিজে যাচাই করে আমাকে বলেছে যে, বেল রাখার জন্য স্টাম্পের উপরের খাঁজটি এতটাও গভীর নয়। আর স্টাম্প খুব বেশি শক্তও নয়, আসলে এটা হালকা। তো আমি বুঝতে পারছি না এটা কেন হচ্ছে।”

Advertisement

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর
আরও পড়ুন