• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

খেলা

বিশ্বকাপের শেষ চারে যাবে কারা? দেখে নিন এই মুহূর্তে কার সুযোগ কেমন

শেয়ার করুন
১১ Top four
লিগ এবং নক আউট পদ্ধতিতে হওয়া এ বারের বিশ্বকাপ খেলছে ১০টি দল। ৩১টি ম্যাচ হয়ে গেল এ বারের বিশ্বকাপে। কারা পৌঁছাবে শেষ চারে? বাদ যেতে পারে কোন দল? দেখে নিন সেই জটিল হিসাব।
১১ Afganistan
বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে আফগানিস্তান। সেমিফাইনালে যাওয়ার কোনও সম্ভবনাই আর তাঁদের বেঁচে নেই।
১১ South Africa
'চোকার্স' তকমা প্রতিবারই জোটে তাঁদের যে কোনও বড় আইসিসি টুর্নামেন্টে। লিগ টেবিলে শেষের আগে দাঁড়িয়ে অতি বড় দক্ষিণ আফ্রিকা সমর্থকও বলবেন না যে তাঁরা শেষ চারে যাবেন। তাঁদের শেষ দু'টি ম্যাচ অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার বিরুদ্ধে। যে ম্যাচ জিতে প্রতিপক্ষের সেমিফাইনালে যাওয়ার পথে বাধা হয়ে দাঁড়াতে পারেন তাঁরা।
১১ West Indies
প্রবল আশা জাগিয়েও নিরাশ করল ক্লাইভ লয়েডের দেশ। গেল, হেটমেয়ার, রাসেলের মতো বিখ্যাত টি-২০ খেলোয়াড়দের নিয়ে তৈরি একদিনের দল সে ভাবে আশার আলো দেখাতে পারেনি। ছ’টি ম্যাচে একটি মাত্র জয় পেয়েছে। সেমিফাইনালের পথ বেশ কঠিন। শেষ তিন ম্যাচে জয় পেলেও সেমিফাইনালে যাওয়া নিশ্চিত নয়। তাকিয়ে থাকতে হবে অন্য দলের দিকে।
১১ Pakistan
ছ’টি ম্যাচের মধ্যে তিনটিতে হেরে বেশ বিপাকে পাক দল। শেষ তিন ম্যাচে সরফরাজদের খেলতে হবে নিউজিল্যান্ড, বাংলাদেশ ও আফগানিস্তানের বিরুদ্ধে। সেমিফাইনালে যেতে হলে পাকিস্তানকে জিততে হবে বাকি সব ম্যাচ। কাগজে কলমে এখনও তাদের আশা রয়েছে শেষ চারে যাওয়ার। কারণ দলটার নাম পাকিস্তান। সব চেয়ে আনপ্রেডিক্টেবল দল।
১১ Sri Lanka
অনভিজ্ঞ শ্রীলঙ্কা দলের প্রধান ভরসা তাঁদের পুরোনো সৈনিক লাসিথ মালিঙ্গা। তাঁর অভিজ্ঞতায় ভর করে শক্তিশালী ইংল্যান্ডকে হারিয়ে তারা উঠে এসেছে লিগ টেবিলের ছ’নম্বরে। ভারত, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বাকি তিন ম্যাচে আবার অঘটন ঘটিয়ে তাঁরা সেমিফাইনালে যেতে পারে কিনা সেটাই এখন দেখার।
১১ Bangladesh
চলতি বিশ্বকাপে চমক দেখাচ্ছে বাংলাদেশ। অভিজ্ঞতা ও তারুণ্যের মিশেলে দারুণ এক টিম। অনেক বড় দলেরই চিন্তার কারণ হয়ে দাঁড়াচ্ছেন শাকিবরা। শেষ দুই ম্যাচে তাঁরা মুখোমুখি হবে পড়শি দেশ ভারত ও পাকিস্তানের। আর একটি ম্যাচে জয় পেলে শেষ চারে যাওয়ার রাস্তা প্রশস্ত হবে বাংলাদেশের।
১১ England
এখনও পর্যন্ত বিশ্বকাপ জয়ের স্বাদ পায়নি ইংল্যান্ড। তবে এ বারের আয়োজক দেশকে অনেক বিশেষজ্ঞই কাপ জয়ের দাবিদার মনে করছেন। তবে শ্রীলঙ্কার মতো সহজ প্রতিপক্ষের বিরুদ্ধে হেরে একটু চাপে মর্গান বাহিনী। বাকি তিনটি ম্যাচ রয়েছে অস্ট্রেলিয়া, ভারত ও নিউজিল্যান্ডের মতো কঠিন প্রতিপক্ষের বিরুদ্ধে। শেষ চারে যাওয়ার সম্ভাবনা যথেষ্ট ইংল্যান্ডের কিন্তু তিনটি ম্যাচেই যদি বিপর্যয় ঘটে তাহলে শ্রীলঙ্কা, বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের দিকে।
১১ India
এবারের বিশ্বকাপের সেরা দল ভারত। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা। ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং সব বিভাগেই রয়েছেন একাধিক ভাল ক্রিকেটার। লিগ টেবিলের এখন যা পরিস্থিতি, তাতে ভারতের সেমিফাইনালে যাওয়ার জন্য দরকার দু'টি জয়। ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও বাংলাদেশের বিরুদ্ধে ম্যাচ বাকি বিরাটদের। ক্রিকেট অনিশ্চয়তার খেলা। যদি বাকি ম্যাচে ভারত মুখ থুবড়ে পরে তাহলে তাকিয়ে থাকতে হবে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও পাকিস্তানের দিকে।
১০১১ Australia
পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নরা সব সময়েই ফেভারিট। এক বছর নির্বাসন কাটিয়ে ফিরে এসেছেন স্টিভ স্মিথ ও ডেভিড ওয়ার্নার। তাঁদের প্রত্যাবর্তনে দলের শক্তি আরও বেড়ে গিয়েছে। তার প্রমাণ মিলছে ইংল্যান্ডে। ছ’টি ম্যাচে তাঁদের সংগ্রহ ১০ পয়েন্ট। সেমিফাইনালে যেতে হলে দু'টি ম্যাচে জয় চাই অজিদের। তাঁদের ম্যাচ বাকি ইংল্যান্ড, নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে।
১১১১ New Zealand
প্রতি বিশ্বকাপেই শুরুটা ভাল করে নিউজিল্যান্ড। কিন্তু শেষটা ভাল হয় না। এ বারের বিশ্বকাপেও দুর্দান্ত শুরু করেছে কিউয়ি বাহিনী। ছ’টি ম্যাচে ১১ পয়েন্ট নিয়ে লিগ শীর্ষে আপাতত তারাই। আর একটি ম্যাচ জিতলেই বিশ্বকাপ সেমিফাইনালের টিকিট জোগাড় করে ফেলবেন কেন উইলিয়ামসনরা। পাকিস্তান, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিরুদ্ধে বাকি রয়েছে তিন ম্যাচ।

Advertisement

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
বাছাই খবর
আরও পড়ুন