Advertisement
০২ মে ২০২৪
Virat Kohli

২২ গজের থেকে ছাপিয়ে গিয়েছে মাঠের বাইরের রোজগার, পণ্যের বিজ্ঞাপন থেকে কত আয় কোহলির?

বিরাট কোহলির মোট সম্পত্তির পরিমাণ নাকি ১,০৫০ কোটি টাকা। এই সম্পত্তিতে রয়েছে ক্রিকেট ছাড়াও নানা পণ্যের বিজ্ঞাপন বাবদ আয় থেকে শুরু করে অন্যান্য ব্যবসায়িক উদ্যোগও।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
মুম্বই শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৩ ১৭:২৩
Share: Save:
০১ ১৬
Image of Virat Kohli

মাঠে নামার জন্য পারিশ্রমিক তো রয়েইছে। মাঠের বাইরে হরেক পণ্যের বিজ্ঞাপন থেকেও বিপুল রোজগার করেন বিরাট কোহলি। সেগুলির মধ্যে নামীদামি কোন পণ্য থেকে কত আয় তাঁর? ক্রিকেট ম্যাচ পিছুই বা কত টাকা পকেটে ঢোকে?

০২ ১৬
Image of Virat Kohli

কর্পোরেট সংস্থার কর্মীদের মতোই ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গে বার্ষিক চুক্তি অনুযায়ী মোটা অঙ্কের বেতন পান কোহলি। সেই সঙ্গে প্রতি টেস্ট, এক দিনের ম্যাচ এবং টি-টোয়েন্টিতে মাঠে নামার জন্য আলাদা আয় তো রয়েইছে।

০৩ ১৬
Images of Roger Federer, Sergio Ramos and Wayne Rooney

সংবাদমাধ্যমের দাবি, টেনিস কিংবদন্তি রজার ফেডেরার, ফুটবলতারকা সার্জিয়ো র‌্যামোস এবং ওয়েন রুনির মতো খ্যাতনামী বিরাটের ভক্ত। ইনস্টাগ্রামে তাঁর ভক্তসংখ্যা ছাপিয়েছে ২৫ কোটি। স্বাভাবিক ভাবেই বিরাটের পিছনে টাকার থলি নিয়ে তো দৌড়বেনই পণ্যের বিজ্ঞাপনদাতারা।

০৪ ১৬
Image of Virat Kohli

‘স্টকগ্রো’ নামে বেঙ্গালুরুর এক ট্রেডিং ও বিনিয়োগকারী সংস্থার দাবি, দেশের প্রাক্তন ক্রিকেট অধিনায়কই বিশ্বের অন্যতম রোজগেরে ক্রীড়াবিদ। কোহলির নিট সম্পত্তির পরিমাণ নাকি ১,০৫০ কোটি টাকা। এই সম্পত্তিতে রয়েছে ক্রিকেট ছাড়াও নানা পণ্যের বিজ্ঞাপন বাবদ আয় থেকে শুরু করে অন্যান্য ব্যবসায়িক উদ্যোগও।

০৫ ১৬
Image of Virat Kohli

ভারতীয় বোর্ডের বাছাইয়ে ‘এ প্লাস’ শ্রেণিতে রয়েছেন কোহলি। ফলে বিসিসিআইয়ের সঙ্গে বার্ষিক সাত কোটি টাকার চুক্তি রয়েছে তাঁর। অর্থাৎ বছরে সাত কোটি ঢোকে তাঁর পকেটে।

০৬ ১৬
Image of Virat Kohli

বার্ষিক সাত কোটি ছাড়াও একটি টেস্ট থেকে তাঁর ম্যাচ ফি ১৫ লক্ষ টাকা। প্রতি এক দিনের ম্যাচে আয় ছ’লক্ষ। আন্তর্জাতিক ম্যাচটি ২০ ওভারের হলে কোহলি পান তিন লক্ষ টাকা।

০৭ ১৬
Image of Virat Kohli

এ সবের সঙ্গে যোগ করুন আইপিএলে তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর সঙ্গে খেলার আর্থিক ফায়দা। সে দলের হয়ে বার্ষিক ১৫ কোটি রোজগার কোহলির।

০৮ ১৬
Image of Virat Kohli

২২ গজের বাইরে ব্লু ট্রাইব, ইউনিভার্সাল স্পোর্টস বিজ়, পিউমা, এমপিএল, স্পোর্টস কনভো, এমআরএফ, মিনট্রা, অডি-র মতো প্রথম সারির পণ্যের বিজ্ঞাপনে মুখ দেখিয়েছেন কোহলি।

০৯ ১৬
Image of Virat Kohli

সব মিলিয়ে ১৮টিরও বেশি ব্র্যান্ডের সঙ্গে যুক্ত তিনি। সংবাদমাধ্যমের দাবি, এক-একটি ব্র্যান্ডের বিজ্ঞাপনী শুটিংয়ের জন্য বার্ষিক সাড়ে সাত থেকে ১০ কোটি টাকা নেন কোহলি। যা বলিউড বা খেলাধুলোর দুনিয়ার ব্যক্তিত্বদের মধ্যে সবচেয়ে বেশি।

১০ ১৬
Image of Virat Kohli

পণ্যের বিজ্ঞাপন এবং প্রচার থেকেই নাকি কোহলির আয় বছরে ১৭৫ কোটি টাকা। এ ছা়ড়া, ইনস্টাগ্রাম এবং টুইটারে প্রতিটি পোস্ট থেকে তাঁর রোজগার যথাক্রমে আট কোটি ৯০ লক্ষ ও আড়াই কোটি টাকা।

১১ ১৬
Image of Virat Kohli

কয়েকটি তথ্য দিলেই কোহলির ‘বিরাট’ রোজগারের নমুনা পাওয়া যাবে। সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, ২০১৭ সালে এমআরএফের সঙ্গে আট বছরের চুক্তি হয়েছিল কোহলির। সেই চুক্তির ভিত্তিতে প্রতি বছর ১২ কোটির বিজ্ঞাপনী লাভ হয় তাঁর।

১২ ১৬
Image of Virat Kohli

পিউমার মতো আন্তর্জাতিক মানের ব্র্যান্ডের সঙ্গেও ওই বছর চুক্তি হয়েছিল কোহলির। আট বছরের সে চুক্তির আর্থিক মূল্য নাকি ১১০ কোটি টাকা।

১৩ ১৬
Image of Virat Kohli

সংবাদমাধ্যমের দাবি, কোহলির পাশাপাশি তাঁর স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গে চুক্তি করেছেন মিনট্রা। অনলাইনে জামাকাপড় থেকে প্রসাধনী সামগ্রীর বিক্রিকারী ওয়েবসাইটি সে জন্য কত অর্থ দিয়েছে বিরুষ্কাকে? চুক্তির অন্তিম শর্ত এখনও প্রকাশ্যে আসেনি বটে, তবে দু’জনের ব্যাঙ্কেই নাকি ১০ কোটি টাকা করে জমা পড়বে।

১৪ ১৬
Image of Virat Kohli

২০১৯ সালে কোহলির সঙ্গে চুক্তি সেরে নেয় মোবাইল প্রিমিয়ার লিগ (এমপিএল)। সে চুক্তিতে নাকি তাঁর হাতে এসেছিল ১২ কোটি টাকা। পরের বছরও নাকি কোহলির সঙ্গে নতুন করে চুক্তি হয়।

১৫ ১৬
Image of Virat Kohli

জার্মান গাড়ি প্রস্তুতকারী সংস্থা অডি-র সঙ্গে কোহলির চুক্তি হয়েছিল ২০১৫ সালে। সংবাদমাধ্যমের সৌজন্যে সে চুক্তির অর্থমূল্যও প্রকাশ্যে এসেছিল। ১৮ মাসের জন্য পাঁচ কোটি টাকায় এই ব্র্যান্ডের সঙ্গে কোহলির নাম জুড়ে গিয়েছিল। এর পরের বছরগুলিতেও এই জুটি অটুট ছিল। যদিও অডি অথবা কোহলি, কেউ তার অর্থমূল্য প্রকাশ করেননি।

১৬ ১৬
Image of Virat Kohli

ব্র্যান্ডের বিজ্ঞাপন ছাড়াও ইন্ডিয়ান সুপার লিগের ক্লাব এফসি গোয়ার আংশিক মালিকানা রয়েছে কোহলির। এ ছাড়া, একটি টেনিস দল এবং প্রো-রেসলিং টিমেরও মালিক তিনি। সব মিলিয়ে ২২ গজের বাইরে থেকে কোহলির রোজগার মন্দ নয়।

সব ছবি: সংগৃহীত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE