Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Bengali New Year Special Eken Thali

চিংড়ি-ইলিশে সাজছে ‘একেন থালি’ নববর্ষে গোয়েন্দা ছবি দেখার আগে ‘আহেলি’ করাবে ভোজ

বাঙালি খাবারের রেস্তরাঁ ‘আহেলি’ নববর্ষের বিশেষ উপহার হিসাবে নিয়ে এসেছে ‘একেন থালি’। কী কী থাকছে তাতে?

Aheli Has Launched a Bengali New Year Special Eken Thali

ভোজনরসিকদের জন্য এ বারের নববর্ষ খানিক অন্য রকম হতে চলেছে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৩ ২০:৩৯
Share: Save:

খাওয়ার জন্য বাঙালির কোনও উপলক্ষ দরকার পড়ে না। ঘটি বাড়ির চিংড়ি মালাইকারি না বাঙাল বাড়ির চিতল মাছের মুইঠ্যা— কোন পদ বেশি লোভনীয়, তা নিয়ে সারা বছরই ঝগড়া চলতে থাকে। তবে বাংলা নতুন বছরের প্রথম দিনে বাঙালি বোধ হয় কোনও ঝগড়া মনে রাখে না। নববর্ষে চিংড়ি থেকে ইলিশ— একই পাতে সহাবস্থান হয় সব খাবারের। পাটভাঙা নতুন শাড়ি, পাঞ্জাবি আর দুপুরে নানা রকমারি পদে ঘরোয়া খানায় ভূরিভোজ— অনেকেরই নববর্ষ উদ্‌যাপন এমন হয়। তবে ভোজনরসিকদের জন্য এ বারের নববর্ষ খানিক অন্য রকম হতে চলেছে।

বাঙালি খাবারের রেস্তরাঁ ‘আহেলি’ নববর্ষের বিশেষ উপহার হিসাবে নিয়ে এসেছে ‘একেন থালি’। ‘একেনবাবু’ সিরিজ়ের সঙ্গে যাঁরা পরিচিতি, তাঁরা জানেন পর্দার একেনবাবু ভোজনরসিক। মুখ চালাতে চালাতেই রহস্যের সমাধান করেন নিমেষে। একেনবাবু অত্যন্ত জনপ্রিয় একটি চরিত্র। সেই জনপ্রিয়তার কথা মাথায় রেখেই এমন একটি থালির কথা ভেবেছেন রেস্তরাঁ কর্তৃপক্ষ। শনিবার সন্ধ্যায় ঝলমলে অনুষ্ঠানের মাধ্যমে সূচনা হল এই থালির। নতুন বছরের প্রথম দিনই প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে একেনবাবুর নতুন ছবি ‘রুদ্ধশ্বাস রাজস্থান’। তাই এই সূচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ছবির অভিনেতারা। অনির্বাণ চক্রবর্তী, সন্দীপ্তা সেন, সুহোত্র মুখোপাধ্যায়, সোমক ঘোষ, সুদীপ মুখোপাধ্যায়ের উপস্থিতিতেই সূচনা হল একেন থালির।

আমিষ এবং নিরামিষ— দু’রকমের একেন থালি থাকছে। আমিষ থালিতে থাকছে গোবিন্দভোগ চালের ভাত, মৌরলা মাছের পেঁয়াজি, মাছের মাথা দিয়ে মুগ ডাল, মোচা চিংড়ি, ভেটকি পটল, সর্ষে পাবদা, মরিচ মাংস, কাঁচা আমের চাটনি, পাঁপড়, দই কলস এবং কালোজাম। আমিষ থালির দাম পড়বে ১৬৯৯ টাকা।

আর নিরামিষ থালিতে থাকছে গোবিন্দভোগ চালের ভাত, পোস্তর বড়া, সোনামুগ ডাল, নারকেলি মোচার ঘণ্ট, পটল পোস্ত, সর্ষে বেগুন, ছানার কালিয়া, কাঁচা আমের চাটনি, পাঁপড়, দই কলস এবং কালোজাম। নিরামিষ থালির দাম থাকছে ১৩৯৯ টাকা। নববর্ষ পর্যন্ত এই বিশেষ থালি পরিবেশন করবে রেস্তরাঁ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bengali New Year Eken Thali
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE