Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Poila Boisakh 2024

বর্ষবরণের ভোজে থাকুক ফিউশন খানা! বানিয়ে ফেলুন চিংড়ির কবাব, এঁচোড়ের কাটলেট

নববর্ষ উপলক্ষে বাড়িতে ভাজাভুজি কিছু বানানোর পরিকল্পনা করছেন? শেফ মনোজ কুমার সাউ ভাগ করে নিলেন নববর্ষের দু’টি ফিউশন রেসিপি।

বর্ষবরণের দিন বানিয়ে ফেলুন সুস্বাদু ফিউশন স্ন্যাক্‌স রেসিপি এঁচোড়ের কাটলেট।

বর্ষবরণের দিন বানিয়ে ফেলুন সুস্বাদু ফিউশন স্ন্যাক্‌স রেসিপি এঁচোড়ের কাটলেট। ছবি: সেরা ক্যাফে।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০২৪ ১৭:৫৪
Share: Save:

দিনটা আবার ঘুরে আসবে সেই একটা বছর পরে। বাঙালির বর্ষবরণের দিনটায় ইদানীং বিভিন্ন রেস্তোরাঁগুলি হরেক রকম খাবারের আয়োজন করে। থাকে বিশেষ মেনু, বিশেষ অফার। অনেকেই সে সব লোভনীয় খাবারের টানে ভিড় জমান সেখানে। তবু বিশেষ দিনে বাড়িতে জমিয়ে একটু রান্না না করলেই নয়। বাড়ি ভর্তি প্রচুর অতিথির মাঝখানে সময় করে নিজের হাতের জাদু দেখানোর সুযোগটা আপনি ছাড়বেন না নিশ্চয়ই। নববর্ষ উপলক্ষে বাড়িতে ভাজাভুজি কিছু বানানোর পরিকল্পনা করছেন? শেফ মনোজ কুমার সাউ ভাগ করে নিলেন দু’টি সুস্বাদু ফিউশন স্ন্যাক্‌স রেসিপি।

এঁচোড়ের কাটলেট

উপকরণ:

এঁচোড়: ৫০০ গ্রাম়

আলু: ২৫০ গ্রাম

আদা বাটা: ১ টেবিল চামচ

বিস্কুটের গুঁড়ো: ২৫০ গ্রাম

জিরে গুঁড়ো: ১ টেবিল চামচ

লঙ্কার গুঁড়ো: ১ টেবিল চামচ

গরম মশলা গুঁড়ো: আধ চা চামচ

হলুদ: ১ টেবিল চামচ

ময়দা: ২ টেবিল চামচ

লেবুর রস: ২ টেবিল চামচ

নুন ও চিনি: স্বাদমতো

ভাজা মশলা (গোটা জিরে আর শুকনো লঙ্কা ভেজে গুঁড়ো করা): ১ টেবিল চামচ

সাদা তেল: প্রয়োজন মতো

প্রণালী:

প্রথমে নুন, হলুদ দিয়ে এঁচোড় আর আলু সেদ্ধ করে নিন। তার পর ভাল করে জল ঝরিয়ে ভাল করে মেখে নিন। এ বার কড়াইয়ে তেল সামান্য গরম করে তাতে গরম মশলা গুঁড়ো দিয়ে আদা বাটা মিশিয়ে দিন। আদার কাঁচা গন্ধ চলে গেলে তাতে হলুদ, জিরে আর লঙ্কার গুঁড়ো দিয়ে ভাল করে কষিয়ে নিন। ‌মশলা থেকে তেল ছেড়ে এলে এঁচোড় আর আলুর মিশ্রণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি শক্ত হয়ে এলে একে একে লেবুর রস, গরম মশলা গুঁড়ো, ভাজা মশলার গুঁড়ো, স্বাদ মতো চিনি দিয়ে আরও কিছু ক্ষণ নাড়াচাড়া করুন। এ বার কড়াই থেকে নামিয়ে মিশ্রণটি ঠান্ডা হতে দিন। তার পর মিশ্রণটি থেকে ছোট ছোট মণ্ড বানিয়ে কাটলেটের আকার দিন। এ বার ময়দা আর জল দিয়ে বানানো ঘন মিশ্রণে ডুবিয়ে কাটলেটের গায়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে নিন। ডোবা তেলে ভেজে কাসুন্দির সঙ্গে পরিবেশন করুন এঁচোড়ের কাটলেট।

চিকেন কিংবা মটন নয়, চিংড়ি দিয়েই বানিয়ে ফেলুন শিক কবাব।

চিকেন কিংবা মটন নয়, চিংড়ি দিয়েই বানিয়ে ফেলুন শিক কবাব। ছবি: সংগৃহীত।

চিংড়ি মাছের শিক কবাব:

উপকরণ:

কুচো চিংড়ি: ৫০০ গ্রাম

পাউরুটি: ৩টি

ভাজা পেঁয়াজ: ১ কাপ

ধনেপাতা কুচি: আধ কাপ

কাঁচা লঙ্কা কুচি: ৩ টেবিল চামচ

আদা-রসুন বাটা: ২ টেবিল চামচ

নুন: স্বাদ মতো

হলুদ গুঁড়ো: ১ চা চামচ

জিরে গুঁড়ো: ১ টেবিল চামচ

লেবুর রস: ২ টেবিল চামচ

মাখন ও তেল: পরিমাণ মতো

প্রণালী:

চিংড়ি মাছগুলি ভাল করে পরিষ্কার করে নিন, মাথা ফেলার প্রয়োজন নেই। এ বার কড়াইয়ে সামান্য তেল দিয়ে মাছগুলি ভেজে নিন। এ বার একটি মিক্সিতে মা‌ছগুলি নিয়ে সামান্য জল দিয়ে বেটে নিন। একটি বড় বাটিতে চিংড়ি মাছ বাটা, ভিজিয়ে জল ঝরানো পাউরুটি, ভাজা পেঁয়াজ, ধনেপাতা, আদা-রসুন বাটা, নুন, হলুদ, জিরে গুঁড়ো, লেবুর রস আর সামান্য তেল দিয়ে মেখে নিন। গোটা মিশ্রণটি ফ্রিজে এক ঘণ্টা রেখে দিতে হবে। এর পর শিকের মধ্যে মাছের মিশ্রণটিকে ভাল করে মুড়ে দিন। ভাল করে দু’দিক মুড়িয়ে গ্রিল করে নিন কবাবগুলি। মাঝে মাখন মাখিয়ে নিতে হবে। যত ক্ষণ না শিকে গাঁথা পুরো মিশ্রণটি সেদ্ধ হয়ে রান্না হয়ে যাচ্ছে, তত ক্ষণ গ্রিল করুন। এর পর লেবুর রস ছড়িয়ে, পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করুন চিংড়ির শিক কবাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE