Advertisement
০২ মে ২০২৪
Holi 2024

লাগল যে দোল

দোল খেলার সঙ্গী হোক রংবেরঙের ঠান্ডা শরবত। কী ভাবে বানাবেন? রইল টিপস

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ০৫:১৮
Share: Save:

চৈত্রের কাঠফাটা রোদে রং খেলার মরসুম এ বার। গলা ভেজাতে নানা পানীয় সঙ্গী করা যায়। বাঙালির ঘরের নানা রকম শরবত তো আছেই। এ বার ঠান্ডাইয়ের কিছু রেসিপি দেওয়া হল। তবে ঠান্ডাইয়ের মূল মিশ্রণ যদি আগে থেকে তৈরি করে রাখা যায়, তা হলে তা দিয়ে বিভিন্ন শরবত বানাতে সময় লাগবে না।

ঠান্ডাই

উপকরণ: আমন্ড বাদাম ২ টেবিল চামচ, কাজু বাদাম ২ টেবিল চামচ, পেস্তা ২ টেবিল চামচ, পোস্ত দেড় টেবিল চামচ, চারমগজ ২ টেবিল চামচ, গোটা গোলমরিচ ১ টেবিল চামচ, গোলাপের পাপড়ি দেড় টেবিল চামচ, এলাচ ৪-৫টি, কেশর ১০-১২টি।

প্রণালী: প্রত্যেকটি উপকরণ জলে অন্ততপক্ষে ৬ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। সবচেয়ে ভাল হয় যদি আগের দিন ঘুমোতে যাওয়ার আগে ভিজিয়ে দেন। সময়মতো ভেজানো হলে তুলে দেখবেন, বাদামগুলো আঙুল দিয়ে টিপলেই ভেঙে যাচ্ছে। এ বার এই পুরো মিশ্রণটা মিক্সিতে ভাল করে বেটে নিতে হবে। এটা হল ঠান্ডাইয়ের মূল মিশ্রণ। এ বার এটা যে কোনও এয়ারটাইট পাত্রে ভরে স্টোর করতে পারেন। এর সঙ্গে পরিমাণ মতো দুধ, চিনি ও গোলাপজল মিশিয়ে তৈরি করে নিতে পারেন ঠান্ডাই।

ম্যাঙ্গো ঠান্ডাই

উপকরণ: ঠান্ডাই মিশ্রণ ২ টেবিল চামচ, কাঁচা আম ১টি, দুধ ১ কাপ, চিনি ৩ টেবিল চামচ, বিটনুন অল্প।

প্রণালী: প্রথমে কাঁচা আম পুড়িয়ে বা সিদ্ধ করে নিন। এ বার খোসা ছাড়িয়ে আমের ক্বাথ হাত দিয়ে ভাল করে বার করে নিন। এই আমের পাল্প, ঠান্ডাই মিশ্রণ, দুধ আর চিনি একসঙ্গে মিক্সিতে ঘুরিয়ে নিন। উপরে বিটনুন ছড়িয়ে পরিবেশন করুন। কাঁচা আমের জায়গায় পাকা আমও মেশাতে পারেন। তখন বিটনুন না দিয়ে অল্প গোলাপজল মেশান।

পান ঠান্ডাই

উপকরণ: মিঠে পান পাতা ৪-৫টি, ঠান্ডাই মিশ্রণ ২ টেবিল চামচ, দুধ ১ কাপ, চিনি ২ টেবিল চামচ, গুলকন্দ অল্প, চেরি ১টি।

প্রণালী: মিঠে পান পাতা ভাল করে ধুয়ে পরিষ্কার করে আগে আলাদা করে বেটে নিন। তার পরে ছাঁকনি দিয়ে ভাল করে ছেঁকে রসটা বার করে নিন। এই পানের রস মেশান দুধে। তার মধ্যে ঠান্ডাই মিশ্রণ, চিনি দিয়ে ভাল করে মিক্সিতে ব্লেন্ড করে নিতে হবে। এ বার গ্লাসে ঢেলে উপরে চেরির কুচি ও গুলকন্দ দিয়ে পরিবেশন করুন।

একই ভাবে, স্ট্রবেরি বা অন্য ফল দিয়েও ঠান্ডাই বানাতে পারেন। আর প্রত্যেক পানীয়ে বরফকুচি দেবেন পরিবারের সদস্যদের কথা মাথায় রেখে। কারণ গরমে রোদে দোল খেলার মাঝে গায়ে জল বসে যায়। তার মধ্যে অতিরিক্ত বরফকুচি দেওয়া পানীয় খেলে বাচ্চাদের ঠান্ডা লাগতে পারে। তাই বরফের পরিমাণ বুঝে ঠিক করুন।

তবে এত খাটনি বা উপকরণ কেনার ঝামেলায় যেতে না চাইলে ঘরোয়া লস্যিও বানিয়ে নিতে পারেন। তার সঙ্গে ফলের রসের মিশ্রণে তরমুজ লস্যি, ম্যাঙ্গো লস্যি বানিয়ে ফেলতে পারবেন নিমেষে। ঠান্ডাই ও লস্যি দুই-ই রাখতে পারেন দোলের প্ল্যাটারে। তবে ফল বাছবেন একটু ভেবে। যে ফল পাল্পি, সে ধরনের ফল যেমন, আম, লিচু, স্ট্রবেরি রাখতে পারেন ঠান্ডাইয়ের জন্য। আর তরমুজের মতো রসালো ফল রাখুন লস্যির জন্য। তা হলে স্বাদে মিশ খাবে ভাল। হাতের কাছে বিটনুন, চাট মশলা, আমচুর পাউডার রাখুন। শরবতে এই মশলার প্রয়োগে স্বাদও বাড়বে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Thandai Recipe Food and Recipe
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE