Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

Gaganyaan mission: আরও এক ধাপ এগোল ইসরো-র গগনযান, রকেটের ক্রায়োজেনিক ইঞ্জিনের পরীক্ষা সফল

এত বেশি সময় ধরে গগনযান অভিযানের রকেটের ইঞ্জিনের পরীক্ষা ইসরো এর আগে করেনি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৩ জানুয়ারি ২০২২ ১৪:৩৩
ইঞ্জিন খুব ভাল কাজ করেছে আগের চেয়ে অনেক বেশি সময় (১২ মিনিট) ধরে। ছবি- ইসরো-র সৌজন্যে।

ইঞ্জিন খুব ভাল কাজ করেছে আগের চেয়ে অনেক বেশি সময় (১২ মিনিট) ধরে। ছবি- ইসরো-র সৌজন্যে।

উৎক্ষেপণের আগে আরও একটি মাইলফলক পেরিয়ে গেল ভারতের মহাকাশচারী পাঠানোর প্রথম অভিযান ‘গগনযান’।

গগনযান-এর রকেটের ক্রায়োজেনিক ইঞ্জিনের সফল পরীক্ষা করল ইসরো। ৭২০ সেকেন্ড বা ১২ মিনিটের জন্য। এত বেশি সময় ধরে গগনযান অভিযানের রকেটের ইঞ্জিনের পরীক্ষা ইসরো এর আগে করেনি। ভারত গগনযান অভিযানে তিন জন নভশ্চরকে পাঠাবে মহাকাশে।

ইসরো-র তরফে টুইট করে জানানো হয়েছে, তামিলনাড়ুর মহেন্দ্রগিরিতে ভারতের মহাকাশ গবেষণা সংস্থার প্রোপালসন কমপ্লেক্স (আইপিআরসি) থেকে বুধবার এই সফল পরীক্ষা চালানো হয়েছে। ৭২০ সেকেন্ড ধরে।

Advertisement

ইসরো পরে একটি বিবৃতিতে জানিয়েছে, গগনযান অভিযানের জন্য যে যে লক্ষ্য নিয়ে ক্রায়োজেনিক ইঞ্জিন বানানো হয়েছে এ বারের পরীক্ষায় সেই সবকটি লক্ষ্যেই নিখুঁত ভাবে পৌঁছনো সম্ভব হয়েছে। ইঞ্জিন খুব ভাল কাজ করেছে আগের চেয়ে অনেক বেশি সময় (১২ মিনিট) ধরে।


ইসরো-র বিবৃতিতে বলা হয়েছে, ‘‘এই সফল পরীক্ষা গগনযান অভিযানের বাস্তবায়নের পথে একটি মাইলফলক হয়ে থাকল। দেশের প্রথম মহাকাশচারী পাঠানোর অভিযান সফল করার জন্য রকেটের ক্রায়োজেনিক ইঞ্জিনের যতটা মজবুত ও দক্ষ হওয়ার প্রয়োজন এই পরীক্ষায় সেই সব প্রত্যাশা পূর্ণ হয়েছে।’’

ইসরো জানিয়েছে, এর পরেও রকেটের এই ক্রায়োজেনিক ইঞ্জিনের আরও চারটি পরীক্ষা করা হবে। সব মিলিয়ে পরীক্ষা করা হবে মোট ১ হাজার ৮১০ সেকেন্ড বা ৩০ মিনিট ১৬ সেকেন্ড ধরে।

আরও পড়ুন

Advertisement