Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Omicron

Omicron: বুস্টার টিকা নিলে ৬৫ বছর, তদূর্ধ্বদের হাসপাতালে যেতে হচ্ছে না, জানাল গবেষণা

বুস্টার টিকাগুলি প্রবীণ কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার হার ৯০ শতাংশ কমাতে পেরেছে। ওমিক্রন সংক্রমণের ক্ষেত্রে।

বুস্টার টিকাগুলি কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার হার ৯০ শতাংশ কমাতে পেরেছে। -ফাইল ছবি।

বুস্টার টিকাগুলি কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার হার ৯০ শতাংশ কমাতে পেরেছে। -ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জানুয়ারি ২০২২ ১১:২৫
Share: Save:

কোভিডের বুস্টার টিকাগুলি খুবই কার্যকর হচ্ছে প্রবীণদের ক্ষেত্রে। ওমিক্রনে সংক্রমিত হলেও ৬৫ বছর বয়সি বা তদূর্ধ্বদের বুস্টার টিকা নেওয়া থাকলে কোভিড আর ভয়াবহ হয়ে উঠছে না। এমনকি আর হাসপাতালেও তাঁদের ভর্তি হতে হচ্ছে না। বুস্টার টিকাগুলি কোভিড রোগীদের হাসপাতালে ভর্তি হওয়ার হার ৯০ শতাংশ কমাতে পেরেছে। ওমিক্রন সংক্রমণের ক্ষেত্রে।

ব্রিটেনে সাম্প্রতিক একটি গবেষণা এই খবর দিয়েছে।

গবেষণার ফলাফল এ-ও জানিয়েছে, কোভিড টিকাগুলির দু’টি পর্ব নেওয়ার পরেও যদি ৬৫ বছর বয়সি ও তদূর্ধ্বরা ওমিক্রনে সংক্রমিত হন, তা হলে তাঁদের হাসপাতালে ভর্তি হওয়ার হার তিন মাস পর কমে ৭০ শতাংশ হচ্ছে। আর ৬ মাস পর সেই হার কমে গিয়ে হচ্ছে ৫০ শতাংশ। তবে তার পরেও যাঁরা বুস্টার টিকা নিয়েছেন সেই প্রবীণরা ফের ওমিক্রনে সংক্রমিত হলে বুস্টার নেওয়ার তিন মাসের মধ্যেই তাঁদের হাসপাতালে ভর্তি হওয়ার হার উল্লেখযোগ্য ভাবে হ্রাস পাচ্ছে।

গবেষণার এই ফলাফল দেখে ব্রিটেনের ‘জয়েন্ট কমিটি অন ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন’-এর চেয়ার অধ্যাপক ভাই শেন লিম বলেছেন, ‘‘গবেষণার এই ফলাফল আমাদের যথেষ্টই উৎসাহিত করেছে। বুস্টার টিকা নেওয়ার প্রয়োজনের সপক্ষে যুক্তিকে আরও মজবুত করে তুলেছে।’’

গবেষণার এই ফলাফলের পর এখনই দ্বিতীয় পর্বের বুস্টার টিকা চালুর প্রয়োজন আছে বলেও মনে করছে না ব্রিটেনের জয়েন্ট কমিটি অন ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন। করোনাভাইরাসের নতুন নতুন রূপের সংক্রমণের মোকাবিলা করার জন্য আগামী দিনে দু’টি পর্বের বুস্টার টিকা নেওয়ার প্রয়োজন হবে কি না, পরে তা খতিয়ে দেখা হবে বলেও কমিটির তরফে জানানো হয়েছে। আপাতত একটি পর্বের বুস্টার টিকাই ব্রিটেনে সব বয়সিদের অবিলম্বে দেওয়ানোর কথা ভাবা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Omicron Coronavirus COVID-19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE