Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৫ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied

বিজ্ঞান

ছবি চুরির অভিযোগ, প্লে-স্টোর থেকে বাদ পড়ল ২৯ অ্যাপ

সংবাদ সংস্থা
০৫ ফেব্রুয়ারি ২০১৯ ১৭:২৩
ফের ছাঁটাই চালাল গুগল। না সংস্থার কর্মীদের নয়, একাধিক অ্যাপের। সেগুলিকে প্লে-স্টোর থেকে সরিয়ে দেওয়া হল। গ্রাহকের তথ্য চুরির অভিযোগে গতবছর ডিসেম্বরে একদফা ছাঁটাই হয় প্লে-স্টোরে। তবে এ বার অভিযোগ ছবি চুরির। তার জেরে বেশ কিছু অ্যাপকে প্লে-স্টোর থেকে সরিয়ে দেওয়া হল।

চুরি রুখতে নিরাপত্তা সংস্থা ট্রেন্ড মাইক্রো-র হাতে দায়িত্ব সঁপেছিল গুগল। সবকিছু খতিয়ে দেখে ২৯টি ক্ষতিকর অ্যাপের তালিকা ধরায় তারা। যার মধ্যে বেশিরভাগই উন্নত ক্যামেরা বিউটি এবং ক্যামেরা ফিল্টার অ্যাপ। যার সাহায্যে খারাপ ছবিকেও আকর্ষণীয় করে তোলা যায়।
Advertisement
তদন্তে নেমে জানা যায়, ভারত-সহ এশিয়াতে ওই অ্যাপগুলির ব্যবহার বেশি। একবার ফোনে ইনস্টল করলে গ্রাহকের সব ছবি হাতিয়ে নেয় অ্যাপগুলি। তড়িঘড়ি প্লে-স্টোর থেকে ওই ২৯টি ক্ষতিকর অ্যাপ সরিয়ে দেওয়া হয়। তবে কারও ফোনে যদি অ্যাপ ডাউনলোড করা থাকে, সে ক্ষেত্রে গুগলের কিছু করার নেই। গ্রাহককেই আনইনস্টল করতে হবে।

এই অ্যাপগুলির বিরুদ্ধেই চুরির অভিযোগ—
প্রো ক্যামেরা বিউটি: ঘাড় বেঁকিয়ে, পাউট করে নিজস্বী তুললেন, অথচ ছবিটা ঠিক মনের মতো হল না। সে ক্ষেত্রে এই অ্যাপ ব্যবহার করেন অনেকে। ডিজিটাল তুলি বুলিয়ে মুছে দেওয়া যায় ডাবল চিন। ছবির উপর নানা ধরনের স্টিকারও সাঁটানো যায়।
Advertisement
কার্টুন আর্ট ফটো:  সোশ্যাল মিডিয়ায় ডিপি যদি হয় কার্টুন! তাও আবার নিজের! এই লোভেই মোবাইলে কার্টুন আর্ট ফটো অ্যাপ ডাউনলোড করেছেন অনেকে। অ্যাপ থেকে সরাসরি সোশ্যাল মিডিয়ায় ছবিগুলি শেয়ারও করা যায় চটজলদি।

ইমোজি ক্যামেরা: কম কথায় মনের কথা বোঝাতে ইমোজির যাত্রা শুরু। এই অ্যাপ তাতে অন্য মাত্রা যোগ করে। ছবি তোলার পর তাতে পছন্দমতো ইমোজি বসিয়ে দেওয়া যায়। গ্রপ ফটোতেও একসঙ্গে একাধিক ইমোজি বসানো যায়।

আর্টিস্টিক এফেক্ট:  রঙ-তুলির প্রয়োজন নেই। মোবাইলের স্ক্রিনে আঙুলের আঁকিবুকিতেই তৈরি হয়ে যাবে আস্ত একটা ওয়াল পেন্টিং। এই ফিচার নিয়েই গ্রাহকদের প্রলুব্ধ করেছিল আর্টিস্টিক এফেক্ট অ্যাপ।

নিজস্বী তোলার জন্য সেলফি ক্যামেরা প্রো অ্যাপও গ্রাহকদের মধ্যে জনপ্রিয় ছিল। সেটিকেও বাদ দিয়েছে গুগল। বাদ দেওয়া হয়েছে আর্ট এডিটর, বিউটি ক্যামেরা, হরাইজন বিউটি ক্যামেরা, সুপার ক্যামেরা, অসম কার্টুন আর্ট অ্যাপও।

তথ্য ও ছবি চুরির তালিকায় রয়েছে আর্ট ফিল্টার ফটো, কার্টুন এফেক্ট, ফটো এডিটর, ওয়ালপেপার্স এইচ ডি, ম্যাজিক আর্ট ফিল্টার ফটো এডিটর, আর্ট ফিল্টার এবং প্রিজমা ফটো এফেক্ট অ্যাপও। অ্যাপলের প্রিজমার অনুকরণে প্রিজমা ফটো এফেক্ট অ্যাপ আনা হয়েছিল।