Advertisement
১০ মে ২০২৪
ISRO

ISRO: ভারতীয়দের নিয়ে প্রথম পাড়ি দেবে মহাকাশে, গগনযানের মূল ইঞ্জিনের পরীক্ষায় সফল ইসরো

সফল পরীক্ষার জন্য টুইট করে ইসরো-কে অভিনন্দন জানালেন স্পেস এক্স-এর কর্ণধার আমেরিকার ধনকুবের এলন মাস্ক।

ভারতের 'গগনযান'। ছবি- ইসরোর সৌজন্যে।

ভারতের 'গগনযান'। ছবি- ইসরোর সৌজন্যে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২১ ১৭:২৫
Share: Save:

‘গগনযান’ উৎক্ষেপণের অত্যন্ত শক্তিশালী রকেটের মূল ইঞ্জিনের সফল পরীক্ষা করল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ‘ইসরো’। সেই সফল পরীক্ষার জন্য টুইট করে ইসরো-কে অভিনন্দন জানালেন স্পেস এক্স-এর কর্ণধার আমেরিকার ধনকুবের এলন মাস্ক। ইসরোর তরফে এ কথা জানানো হয়েছে। গগনযানে পাঠানোর জন্য ৪ ভারতীয় মহাকাশচারীর প্রশিক্ষণও শুরু হয়েছে রাশিয়ায়।

ইসরো জানিয়েছে, ‘বিকাশ’ নামে গগনযানের রকেট ‘জিএসএলভি-এমকে-৩’-র যে মূল ইঞ্জিন রয়েছে, সেখানে রাখা থাকে খুব শক্তিশালী তরল জ্বালানি। সেই জ্বালানিই গগনযানকে পৌঁছে দেবে মহাকাশে। তাই এই পরীক্ষায় সফল হওয়াটা খুবই গুরত্বপূর্ণ। এই নিয়ে জিএসএলভি-এমকে-৩-এর মূল ইঞ্জিনের তৃতীয় বার পরীক্ষা সফল হল। তামিলনাড়ুর মহেন্দ্রগিরিতে ইসরোর প্রোপালসন কমপ্লেক্সে ইঞ্জিনের জ্বালানিতে ২৪০ সেকেন্ড ধরে অগ্নিসংযোগ করা হয়।

আরও পড়ুন

নবান্ন থেকে হঠাৎই রাজভবনে, মমতার সঙ্গে ধনখড়ের দু’ঘণ্টার একান্ত বৈঠক

আরও পড়ুন

ঘনিষ্ঠ হয়েছি, কিন্তু অঞ্জনদা আর আমি ভিজে চুমু খাইনি: সন্দীপ্তা

ইসরো জানিয়েছে, যেমন আশা করা হয়েছিল মূল ইঞ্জিন ঠিক সেই ভাবেই কাজ করেছে। ২০১৮ সালের স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ভারতীয় মহাকাশচারীদের মহাকাশে পাঠানোর পরিকল্পনা ঘোষণা করেন। তার পরেই সেই মহাকাশযানের নাম দেওয়া হয় গগনযান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISRO Gaganyaan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE