×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৯ মে ২০২১ ই-পেপার

কোভিড রোগীদের কাছে সহজে অক্সিজেন পৌঁছে দেওয়ার উদ্যোগ আইআইএসসি-র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৩ এপ্রিল ২০২১ ১১:৪৪
অক্সিজেন সিলিন্ডার। -ফাইল ছবি।

অক্সিজেন সিলিন্ডার। -ফাইল ছবি।

দেশজোড়া আকালের প্রেক্ষিতে অভিনব পদ্ধতিতে অক্সিজেন তৈরি করে কোভিড রোগীদের কাছে তা পৌঁছে দিতে উদ্যোগী হল ভারতের বিজ্ঞান গবেষণা প্রতিষ্ঠান বেঙ্গালুরুর ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি)’।

আইআইএসসি সূত্রের খবর, সংস্থার উদ্ভাবিত ‘অক্সিজেন জেনারেশন সিস্টেম’ কোনও হাসপাতাল বা নার্সিংহোমে বসানো হলে তা কম করে ২০ জন কোভিড রোগীর দিন-রাতের প্রয়োজনীয় অক্সিজেনের সবটুকুই জোগাতে পারবে। অক্সিজেন উৎপাদন করা যাবে কম বিদ্যুৎশক্তি খরচ করে। আর বাতাসে থাকা অন্যান্য গ্যাস, ধূলিকণা থাকার সম্ভাবনা প্রায় শূন্য বলে সেই অক্সিজেন হবে পুরোপুরি বিশুদ্ধ।

এই অভিনব পদ্ধতিতে অক্সিজেন তৈরির উপায় উদ্ভাবন করেছে আইআইএসসি-র পদার্থবিজ্ঞান বিভাগের ‘সেন্টার ফর সাসটেনেব্‌ল টেকনোলজিস’-এর অধ্যাপক এস দাসাপ্পার নেতৃত্বে ৩ জনের গবেষকদল।

Advertisement

আইআইএসসি-র একটি সূত্র জানাচ্ছে, গবেষকদের উদ্ভাবিত ব্যবস্থায় অক্সিজেনের উৎপাদন জরুরি ভিত্তিতে বাড়াতে আর তা সরকারি, বেসরকারি হাসপাতাল, নার্সিংহোমে পৌঁছে দিতে ‘ভারত হেভি ইলেক্ট্রিক্যাল্স লিমিটেড (ভেল)’-সহ দু’টি শিল্পসংস্থার সঙ্গে আলোচনা চলছে। আগামী মঙ্গল বা বুধবারের মধ্যেই এ ব্যাপারে সমঝোতাপত্র (‘মউ’) স্বাক্ষরিত হতে পারে।

গবেষকদলের প্রধান এস দাসাপ্পা জানিয়েছেন, গত বছরের শেষের দিকেই তাঁরা অক্সিজেন উৎপাদনের এই অভিনব ব্যবস্থার উদ্ভাবন করেছিলেন। সার্স-কভ-২ ভাইরাসের সংক্রমণের প্রথম ঢেউ ‘সর্বোচ্চ পর্যায়ে’ পৌঁছনোর আগে থেকেই সারা দেশে ভেন্টিলেশন ব্যবস্থার অপ্রতুলতা অনুভূত হয়। সেই ভেন্টিলেটর চালানোর জন্য কী ভাবে সহজে আরও বিশুদ্ধ অক্সিজেন তৈরি করা যায় সেই পথ খুঁজতে গিয়েই এই উদ্ভাবন।

Advertisement