Advertisement
১৮ জুলাই ২০২৪
missile

চিন, পাকিস্তানের উদ্বেগ বাড়িয়ে ক্ষেপণাস্ত্র পরীক্ষা ভারতের

রবিবার রাতে ওড়িশার চাঁদিপুরের উপকূল থেকে এই পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র (মিসাইল) উৎক্ষেপণ করা হয়।  রবিবার রাত প্রায় ৮.০৫ মিনিট নাগাদ ওড়িশা উপকূলের অদূরে আবদুল কালাম দ্বীপ (হুইলার আইল্যান্ড অব দ্য ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ) থেকে এই মিসাইল উৎক্ষেপণ করা হয়েছিল।

ইন্টারসেপ্টর মিসাইলের সফল উৎক্ষেপণ।

ইন্টারসেপ্টর মিসাইলের সফল উৎক্ষেপণ।

সংবাদ সংস্থা
ভুবনেশ্বর শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৮ ২০:০৯
Share: Save:

ফের উড়তে চলেছে চিন-পাকিস্তানের ঘুম।

ইন্টারসেপ্টর মিসাইল উৎক্ষেপণে সাফল্য পেল ভারত। রবিবার রাতে ওড়িশার চাঁদিপুরের উপকূল থেকে এই পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র (মিসাইল) উৎক্ষেপণ করা হয়। রবিবার রাত প্রায় ৮.০৫ মিনিট নাগাদ ওড়িশা উপকূলের অদূরে আবদুল কালাম দ্বীপ (হুইলার আইল্যান্ড অব দ্য ইন্টিগ্রেটেড টেস্ট রেঞ্জ) থেকে এই মিসাইল উৎক্ষেপণ করা হয়েছিল।

ডিআরডিও বিজ্ঞানীরা জানান, ভূ-পৃষ্ঠের ৫০ কিলোমিটার উচ্চতায় এক্সো-অ্যাটমোস্ফিয়ারে লক্ষ্যবস্তুতে আঘাত হানাই উদ্দেশ্য ছিল এই অভিযানের। একে বলা হচ্ছে পৃথ্বী ডিফেন্স ভেহিকল (পিডিভি)মিশন৷ টার্গেট মিসাইল এবং পিডিভি ইন্টারসেপ্টর দুটিই সফল হয়েছে লক্ষ্যভেদে। সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি এই এএডি ইন্টারসেপ্টরের সফল উৎক্ষেপনে খুশির হাওয়া সশস্ত্র বাহিনীতে। ভারতের এই সাফল্য নিঃসন্দেহে চিন্তা বাড়াবে চিন ও পাকিস্তানের।

আরও পড়ুন: ‘কমান্ডার ইন থিফ’, ফের মোদীকে আক্রমণ রাহুলের​

শুধু আঘাত হানাই নয়, শত্রুপক্ষের কোনও মিসাইলকেও নিস্ক্রিয় করতে পারে মিসাইলটি। বিশেষ কম্পিউটার নেটওয়ার্কের মাধ্যমে গোটা প্রক্রিয়াটি নিয়ন্ত্রণের ব্যবস্থা রাখা হয়েছে। এ ছাড়াও বিশেষ রাডার প্রযুক্তির মাধ্যমেও তা নিয়ন্ত্রণ করা সম্ভব বলেও জানানো হয়েছে। রাডার থেকে পাওয়া তথ্যের সাহায্যে প্রয়োজনে ব্যালিস্টিক মিসাইলের গতিপথ মুহূর্তেই পরিবর্তন করার ব্যবস্থা রাখা হয়েছে। রিডান্ড্যান্ট মাইক্রো ন্যাভিগেশন সিস্টেমের মাধ্যমে গোটা প্রক্রিয়াটি নিয়ন্ত্রণে রাখা সম্ভব।

আরও পড়ুন: দেশের বাজার মাত করতে আসছে এই স্মার্টফোনগুলি​

অটোমেটেড অপারেশন, রাডার বেসড ডিটেকশন এবং ট্র্যাকিং সিস্টেম শত্রুপক্ষের ব্যালিস্টিক মিসাইল ধ্বংস করতে সক্ষম এই পিডিভি৷ রাডার থেকে তথ্য কম্পিউটার নেটওয়ার্কে এলে, তার কমান্ড নিতেই পিডিভি কাজ শুরু করে দেয়৷ বায়ুমন্ডলে থাকা লক্ষ্যবস্তুকে ধ্বংস করার কাজ শুরু করে দেয় মুহূর্তের মধ্যে। দেশে তৈরি এই ইন্টারসেপ্টর মিসাইলের সাফল্যে উচ্ছ্বসিত প্রতিরক্ষা মন্ত্রক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Missile Interceptor Missile DRDO Defence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE