Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০১ অক্টোবর ২০২২ ই-পেপার

URL Copied

সমাজ

জেনে নিন সম্পর্কে থেকেও নিজের স্বাধীনতা বজায় রাখবেন কী ভাবে

নিজস্ব প্রতিবেদন
০৩ মার্চ ২০১৮ ১৩:৫৭
ভালবাসার মানুষ, প্রেমের সম্পর্ক জীবন সুন্দর করে তোলে। একে অপরের সব কিছু ভাগ করে নেওয়াই সম্পর্কক গড়ে দেয়। কিন্তু অনেক ক্ষেত্রেই কাছের মানুষটার ভাললাগার খেয়াল রাখতে গিয়ে আমরা নিজেদের হারিয়ে ফেলি। বিশেষ করে মহিলারা। জীবনের সব কিছু সামলে উঠতে গিয়ে নিজস্বতা বজায় রাখতে পারেন না। জেনে নিন কী ভাবে স্বাধীনতা বজায় রাখবেন।

অনেক সময় সম্পর্কে জড়ালে আমরা বন্ধু-বান্ধবদের জগত থেকে বিচ্ছিন্ন হয়ে পড়ি। কখনও নিজেকে বন্ধু, পরিজনদের থেকে বিচ্ছিন্ন করবেন না। নিজস্ব জগত, সামাজিক জীবন বজায় রাখুন।
Advertisement
অর্থ অনেক সময়ই অনেক অনর্থের মূলে থাকে। তাই একে অপরকে প্রয়োজনে আর্থিক সাহায্য করুন কিন্তু নিজস্ব ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখুন। সব 
টাকা জয়েন্ট অ্যাকাউন্টে রাখবেন না।

নিজের জন্য আলাদা সময়, আলাদা পরিসর রাখুন। নিজের বন্ধুদের সঙ্গে বেড়াতে যান, কখনও একাও বেড়াতে যেতে পারেন। দূরে থাকা যেমন সম্পর্কে টান বাড়ায়, তেমনই ব্যক্তিত্বও প্রস্ফুটিত হয়।
Advertisement
নিজের কেরিয়ার কখনও অবহেলা করবেন না। যদি আপনার সঙ্গী কেরিয়ারের পথে বাধা হয়ে দাঁড়ায় তা হলে উনি আপনাকে যথেষ্ট সম্মান করেন না।

নিজের জীবনের পরিকল্পনা কখনও বদলাবেন না। যদি আপনার সঙ্গী সত্যিই আপনাকে ভালবেসে থাকেন তা হলে আপনার লক্ষ্যপূরণে তিনি অবশ্যই পাশে থাকবেন।

নিজের প্রতি সত্ থাকুন: সম্পর্কে কখনও নিজস্বতা হারিয়ে ফেলবেন না। মনে রাখবেন, আপনি যেমন তেমনটা দেখেই কিন্তু আপনার সঙ্গী প্রেমে পড়েছিল। তাই পরে যদি নিজের সুবিধার্থে আপনাকে বদলানোর চেষ্টা করে সেই সম্পর্ক নিয়ে অবশ্যই দ্বিতীয় বার ভেবে দেখুন।