Advertisement
১০ ডিসেম্বর ২০২২
Women News

মা হতে চাইছেন? আপনাকে সাহায্য করতে পারে এই অ্যাপগুলো

সময়ের অভাব, স্ট্রেস, ক্লান্তির কারণ এই সময়ে গর্ভধারণের জন্য একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কখনও বেশি বয়সে বিয়ে, কখনও স্থূলতা, কখনও বা অনিয়মিত পিরিয়ড বা সিস্টের কারণে আইভিএফ বা কৃত্রিম প্রজননের সাহায্য নিতে হচ্ছে অনেকেই।

সংবাদ সংস্থা
শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০১৭ ১৪:৩০
Share: Save:

সময়ের অভাব, স্ট্রেস, ক্লান্তির কারণ এই সময়ে গর্ভধারণের জন্য একটা বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কখনও বেশি বয়সে বিয়ে, কখনও স্থূলতা, কখনও বা অনিয়মিত পিরিয়ড বা সিস্টের কারণে আইভিএফ বা কৃত্রিম প্রজননের সাহায্য নিতে হচ্ছে অনেকেই। আপনাকে সাহায্য করতে এসে গিয়েছে অনেক অ্যাপও। জেনে নিন এমনই কিছু অ্যাপের কথা।

Advertisement

ফার্টিলিটি ফ্রেন্ড

ওভিউলেশন ক্যালেন্ডার, মেনস্ট্রুয়াল ক্যালেন্ডার ও ফার্টিলিটি চার্ট নিয়ে অ্যাপ ফার্টিলিটি ফ্রেন্ড। এই অ্যাপ আপনার প্রতি দিনের লক্ষণগুলো ট্র্যাক করে ওভিউলেশন ও গর্ভধারণের সঠিক সময় বুঝতে সাহায্য করবে। এই অ্যাপ মূলত ফ্রি হলেও সামান্য কিছু মূল্যের বিনিময়ে এর সঙ্গে পেয়ে যাবে ইন্টারকোর্স টাইমিং অ্যানালাইজার।

গ্লো ওভিউলেশন অ্যান্ড ফার্টিলিটি ট্র্যাকার

Advertisement

প্রেগন্যান্সি প্ল্যান করতে চান বা এড়িয়ে যেতে চান, দুই ক্ষেত্রেই আপনাকে সাহায্য করবে গ্লো ওভিউলেশন অ্যান্ড ফার্টিলিটি ট্র্যাকার। মেনস্ট্রুরেশন ও ওভিউলেশন ট্র্যাকারের সাহায্য পিরিয়ড, ওভিউলেশন সিন্ড্রোম, সেক্সের যাবতীয় তথ্যের ট্র্যাক রাখবে এই অ্যাপ। যাঁরা আইভিএফ চিকিত্সা করছেন তাঁদের জন্য খুবই সুবিধাজনক এই ফার্টিলিটি অ্যাপ। ওভিউলেশনের ডেটা অ্যানালিসিসের সাহায্যে দৈনিক সার্ভাইক্যাল মিউকাস, বিবিটি সম্পর্কে আপনাকে জানিয়ে দেবে এই অ্যাপ। শুধু মহিলারা নন, পুরুষরাও বিভিন্ন ভাবে সাহায্য নিতে পারেন এই অ্যাপের।

কিন্ডারা

সারা বিশ্বে ১২ লক্ষ মহিলা এই অ্যাপ ব্যবহার করেন। কিন্ডারা অ্যাপের স্পেশাল ফিচার হল উইঙ্ক। এই উইঙ্ক একটি ওয়্যারলেস বিবিটি থার্মোমিটার। যা সেন্সরের মাধ্যমে শরীরের তাপমাত্রা মনিটর করে। এ ছাড়াও এই অ্যাপে পাবেন ইজি ইন্টারফেস-এফএবিএম (ফার্টিলিটি অ্যাওয়ারনেস বেসড মেথডস) টেকনোলজি। যার সাহায্যে সার্ভাইক্যাল ফ্লুই়়ড পরীক্ষা করে সন্তান ধারণের সেরা সময় বলে দিতে পারে কিন্ডারা অ্যাপ। ইন্টারকোর্স, ওভিউলেশন প্রেডিকটর কিট, পিএমএস সিন্ড্রোমের যথাযথ তথ্য দিতে পারে জনপ্রিয় এই অ্যাপ। অ্যান্ড্রয়ে়ড ও আইওএস দুই প্ল্যাটফর্মেই কিন্ডারা অ্যাপের সাহায্যে আপনারই মতো মা হতে চাওয়া মহিলাদের কমিউনিটিতেও যোগ দিতে পারবেন।

ক্লু

নিজের পিরিয়ড, পিএমএস ও ফার্টিলিটি সাইকেল সম্পর্কে জানার সেরা অ্যার ক্লু। এই অ্যাপের সাহায্যে খুব সহজেই আপনি নিজের মেনস্ট্রুয়াল সাইকেল, সেক্স, ব্যথা ও মুড সুইং ট্র্যাক করতে পারবেন। ক্র্যাম্প, হেয়ার, স্লিপ, এক্সারসাইজ সহ মোট ৩১টি বিভিন্ন ট্র্যাকিং ক্যাটেরগি রয়েছে এই অ্যাপে। অ্যাপল ওয়াচের মাধ্যমেও ব্যবহার করতে পারবেন ক্লু। ভিজ্যুয়াল ডেটা সাইকেলের সাহায্যে এই অ্যাপ আপনাকে দিয়ে দেবে আপনার ফার্টিলিটি সাইকেলের সম্পূর্ণ প্রিভিউ।

আরও পড়ুন: গর্ভের মধ্যে ‘চুমু’ খেল যমজ সন্তান!

ওভিয়া ফার্টিলিটি

এই অ্যাপ আপনাকে সাহায্য করবে ওভিউলেশনের সঠিক দিন জানতে। শুধুমাত্র আপনার জন্যই কাস্টমাইজড ওভিউলেশন প্রেডিকশন ক্যালেন্ডার তৈরি করে দেবে ওভিয়া ফার্টিলিটি অ্যাপ। এ ছাড়াও মুড সুইং, ইন্টারকোর্স, ওজন ও পুষ্টি, রক্তচাপ, সাভাইক্যাল ফ্লুইড ও অন্যান্যা ফ্যাক্টর জানতেও সাহায্য করবে এই ফার্টিলিটি অ্যাপ। আপনার ফিটনেস ট্র্যাকিং ডিভাইস বা মনিটর এই অ্যাপের সঙ্গে কানেক্ট করে পিডিএফ ফরম্যাটে পেয়ে যেতে পারে সম্পূর্ণ অ্যানালিসিস রিপোর্ট। আইফোনেও ব্যবহার করতে পারবেন ওভিয়া ফার্টিলিটি অ্যাপ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.