সফল আইসিসি মহিলা বিশ্বকাপ। ভিউয়ারশিপের বিচারে গত বছরের থেকে সাফল্যের মাত্রা ছাড়িয়েছে ৩০০ শতাংশ। আইসিসি সম্প্রতি একটি প্রেস রিলিজ দিয়ে সেই তথ্যই জানিয়েছে। যেখানে লেখা রয়েছে, ‘‘সর্বত্র যে উন্নতি হয়েছে তা চোখে পড়ার মতো। কিন্তু ঘণ্টার হিসেবে সব থেকে বেড়েছে দক্ষিণ আফ্রিকা ও ভারতে। বিশেষ করে গ্রামীন অঞ্চলের দর্শকের সংখ্যা ২০১৩র থেকে অনেকটাই বেশি।’’ এর সঙ্গে অস্ট্রেলিয়ায় টেলিভিশনে মহিলা বিশ্বকাপ দেখার সময় বেড়েছে ১৩১ শতাংশ।

আরও পড়ুন

আমি কালো তো কার কী? সপাটে ছক্কা মুকুন্দের

ভারতীয় ক্রিকেটের সাফল্যের জন্য ১৫ লাখ নির্বাচকদের

আইসিসির হিসেব অনুযায়ী বিশ্ব জুড়ে ১৮ কোটি মানুষ এই ইভেন্ট দেখেছে। তার মধ্যে ১৫ কোটি ৬০ লাখ দর্শক দেখেছে শুধু ভারতে। তার মধ্যে গ্রামীন ভারতে দর্শকের সংখ্যা ৮ কোটি। শুধু ফাইনাল দেখেছে ১২ কোটি ৬০ লাখ। ভারতের দর্শক ঘণ্টার হিসেবে বেড়েছে ৫০০ শতাংশ। ইংল্যান্ডে সব থেকে বেশি দর্শক  ফাইনাল দেখেছে। অন্য কোনও টুর্নামেন্টের থেকে অনেক বেশি। আইসিসির চিফ এক্সিকিউটিভ ডেভিড রিচার্ডসন বলেন, ‘‘মহিলা ক্রিকেট বিশ্বকাপের দর্শকের উন্নতি দেখে আমরা আপ্লুত। এটাই সময় মহিলা ক্রিকেটে আরও মনোসংযোগ করার।’’

আইসিসি ডিজিটাল প্ল্যাটফর্ম ও সোশ্যাল মিডিয়ার মাধ্যমে ১০ কোটি দর্শক দেখে বিশ্বকাপ। টুইটারে বিশ্বকাপের হ্যাশট্যাগ #WWC17 সব থেকে বেশি ব্যবহার করা হয়েছে। ১ কোটি টুইট হয়েছে মহিলা ক্রিকেট নিয়ে। শুধু তাই নয়, ১০০টির উপর দেশে সংবাদপত্র ও ওয়েবসাইট মিলে ৫০ হাজারের উপর খবর প্রকাশিত হয়েছে। যে তালিকায় শীর্ষে রয়েছে ১৬ হাজার আর্টিকেল। ইংল্যান্ড রয়েছে দ্বিতীয় স্থানে ১৪ হাজার আর্টিকেল প্রকাশিত হয়েছে। তৃতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ৯ হাজার আর্টিকেল প্রকাশিত হয়েছে সেখানে। চতুর্থ স্থানে রয়েছে আমেরিকা। দক্ষিণ আফ্রিকা পঞ্চম স্থানে রয়েছে।