ভারত ৭    •    কানাডা ৩

মালয়েশিয়ার ইপোয় আজ়লান শাহ কাপ হকিতে স্ট্রাইকার মনদীপ সিংহের হ্যাটট্রিকের সৌজন্যে ভারত ৭-৩ গোলে হারিয়ে দিল কানাডাকে। এই জয়ে ভারত ফাইনালেও উঠব। এ বার কাপের জন্য তাদের লড়াই দক্ষিণ কোরিয়ার সঙ্গে। কোরীয়রা বুধবার মালয়েশিয়াকে ২-১ হারিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করল।

চব্বিশ বছরের মনদীপ সেকেন্ড কোয়ার্টারে অল্প সময়ের ব্যবধানেই তিনটি গোল করেন (২০, ২৭ ও ২৯ মিনিটে)। অনেক গোলের এই ম্যাচে ১২ মিনিটে ভারতকে এগিয়ে দিয়েছিলেন অবশ্য বরুণ কুমার। প্রথমার্ধে ভারত ৪-০ গোলে এগিয়ে ছিল। ৩৫ মিনিটে কানাডার মার্ক পিয়ার্সন ব্যবধান কমান। সেখান থেকে ভারতের হয়ে আরও তিনটি গোল করেন অমিত রোহিদাস (৩৯ মিনিট), বিবেক প্রসাদ (৫৫ মিনিট) ও নীলকণ্ঠ শর্মা (৫৮ মিনিট)। ম্যাচ হাতের বাইরে চলে গেলেও কানাডার হয়ে আরও দু’টি গোল করেন ফিন বুথরয়েড (৫০ মিনিট) এবং জেমস ওয়ালেস (৫৭ মিনিট)। 

আজ়লান শাহ হকিতে ভারত এখন পর্যন্ত অপরাজিত রয়েছে। তিনটি জয় এবং একটি ড্রয়ের দৌলতে ১০ পয়েন্ট পেয়ে রাউন্ড রবিন লিগ টেবলে মনদীপরাই শীর্ষে রয়েছে। শুক্রবার গ্রুপে ভারত তাদের শেষ ম্যাচ খেলবে পোলান্ডের সঙ্গে। লিগ টেবলে দু’নম্বরে আছে দক্ষিণ কোরিয়া। তাদের পয়েন্ট সাত। আয়োজক দেশ মালয়েশিয়া এবং কানাডার পয়েন্ট ৬। রাউন্ড রবিন লিগের প্রথম দু’টি দলই ফাইনাল খেলবে। মঙ্গলবার ভারত ৪-২ গোলে হারিয়েছিল মালয়েশিয়াকে। প্রতিযোগিতার বয়স যত বাড়ছে, ভারতীয়দের খেলাও যেন তত খুলছে। কানাডাকে ভুবনেশ্বরে হকি বিশ্বকাপে ভারত ৫-১ গোলে হারিয়েছিল। তবে ইপোয় বুধবারের ম্যাচের মতো দাপট সে সময় ভারতীয় দলের ছিল না। এ দিন মনদীপ তো অসাধারণ খেললেন। তিনিই ম্যাচের সেরা নির্বাচিত হন।