Advertisement
১১ মে ২০২৪
2020 Tokyo Olympics

টোকিয়ো অলিম্পিক্স কি অভিশপ্ত? ফিরে আসছে চল্লিশ বছর আগের স্মৃতি

একটি হিসেব দিয়ে তারো দেখিয়েছেন, ১৯৪০ থেকে প্রতি ৪০ বছর অন্তর ভেস্তে গিয়েছে অলিম্পিক্স।

একাকী: গ্রিসের ফাঁকা স্টেডিয়ামে অলিম্পিক্স মশাল অনুষ্ঠান। এপি

একাকী: গ্রিসের ফাঁকা স্টেডিয়ামে অলিম্পিক্স মশাল অনুষ্ঠান। এপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ মার্চ ২০২০ ০৮:৪৮
Share: Save:

সংস্কার, নাকি সঠিক হিসাব? কী বলা যায় এই ব্যাখ্যাকে? জাপানের অর্থ ও সহকারী প্রধানমন্ত্রী তারো আসো জানিয়েছেন, ২০২০ অলিম্পিক্স অভিশপ্ত। তাঁর যুক্তি আরও চমকে দেওয়ার মতো।

একটি হিসেব দিয়ে তারো দেখিয়েছেন, ১৯৪০ থেকে প্রতি ৪০ বছর অন্তর ভেস্তে গিয়েছে অলিম্পিক্স। ১৯৪০-এ গ্রীষ্মকালীন ও শীতকালীন অলিম্পিক্স আয়োজন করার কথা ছিল টোকিয়ো ও সাপোরোতে। কিন্তু দ্বিতীয় বিশ্বযুদ্ধের জন্য দু’টি অলিম্পিক্সই বাতিল করা হয়। ১৯৮০-তে মার্কিন যুক্তরাষ্ট্র-সহ ৬৫টি দেশ মস্কো অলিম্পিক্স বয়কট করেছিল। ২০২০-তে সেই চল্লিশ বছরের ব্যবধান। জাপানের অর্থ ও সহকারী প্রধানমন্ত্রীর ব্যাখ্যা, ‘‘প্রত্যেক চল্লিশ বছরের ব্যবধানে অলিম্পিক্সে বিঘ্ন ঘটার ছবি বিশ্বে পরিচিত। আসন্ন টোকিয়ো অলিম্পিক্সও অভিশপ্ত। মেনে নিতে না পারলেও এটাই ঘটনা।’’

আন্তর্জাতিক অলিম্পিক সংস্থা এখনও আত্মবিশ্বাসী অলিম্পিক্স আয়োজন করার ব্যাপারে। এমনকি জাপানের সরকারও অলিম্পিক্স বাতিল করতে নারাজ। কিন্তু জাপানের অভিজ্ঞ নেতার এই মন্তব্য তাদের পরিকল্পনায় আঘাত করে কি না, সেটাই দেখার। এখনও পর্যন্ত আট হাজার দুশো জনেরও বেশি করোনাভাইরাস সংক্রমণে মৃত্যু হয়েছে। দুই লক্ষেরও বেশি এই অতিমারি ভাইরাসে আক্রান্ত। বুধবার জাপানে আরও চল্লিশজন করোনা সংক্রমিত হয়েছেন।

টোকিয়ো অলিম্পিক্সের আয়োজনকারী কমিটির প্রধান ইয়াশিরো মোরিকে নিয়েও উদ্বেগ প্রকাশ করা হয়েছে। গত ১০ মার্চ জাপানের বিভিন্ন ক্রীড়া সংস্থা ও প্রতিষ্টানের কর্তাদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মোরি। সেই বৈঠকে উপস্থিত ছিলেন অলিম্পিক কমিটির সহকারী প্রধান কোজ়ো তাশিমা। গত মঙ্গলবার তাঁর করোনা সংক্রমণ ধরা পড়েছে। তাই মোরিকে নিয়ে চিন্তা বাড়ছে। তাঁর বয়স ৮২। ফুসফুসে ক্যানসারও রয়েছে। কিন্তু এখনও তাঁর মধ্যে করোনার কোনও লক্ষণ দেখা যায়নি। প্রশ্ন উঠছে অলিম্পিক্স আয়োজনকারী কমিটির সহকারী প্রধানই যখন করোনা আক্রান্ত। তা হলে কী করে তাঁরা শুষ্ঠু ভাবে সূচি অনুযায়ী অলিম্পিক্স আয়োজন করবেন? এরই মধ্যে জাপানের প্রধানমন্ত্রী শিনজ়ো আবের সঙ্গে দেখা হয়েছে মোরির। অলিম্পিক্স আয়োজনকারী কমিটির প্রধানের যদি পরের দিকে করোনা সংক্রমণ ধরা পড়ে সে ক্ষেত্রে প্রধানমন্ত্রী আবেকেও পরীক্ষা করাতে হবে। এ ভাবে এগোতে থাকলে কী করে আয়োজন হবে অলিম্পিক্স? তাই তারো আসোর প্রতিক্রিয়া, ‘‘প্রধানমন্ত্রী বলেইছিলেন, এমন কোনও জায়গায় অলিম্পিক্স আয়োজন করা উচিত যেখানে অ্যাথলিটেরা সুরক্ষিত থাকবে। কিন্তু এটা তো শুধু

জাপানের সিদ্ধান্ত নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

2020 Tokyo Olympics Taro Aso
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE