• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সোমবার থেকেই কিবুর অনুশীলনে চার স্প্যানিশ

Fran and Jocibo
কলকাতায় মোহনবাগানের দুই বিদেশি ফ্রান ও জোসিবো। নিজস্ব চিত্র

Advertisement

কিবু ভিকুনার অনুশীলনে সোমবার থেকেই দেখা যাবে চার স্প্যানিশ ফুটবলারকে।

গোয়ার আবাসিক শিবিরে দু’জন স্প্যানিশ ফুটবলার ছিলেন। শনিবার শহরে পা দিলেন অন্য দুই বিদেশি, মিডিয়ো জোসিবো বেইতিয়া এবং ফ্রান গঞ্জালেস। ইংরেজি জানেন না বলে কেউই এ দিন কথা বলতে পারেননি। তবে তাঁদের দেখার জন্য বিমানবন্দরে ভিড় করেছিলেন বেশ কিছু মোহনবাগান সমর্থক।

আবাসিক শিবির শেষ করে শুক্রবার গভীর রাতে শহরে ফিরেছেন ফুটবলারেরা। কোচ কিবু ভিকুনা কর্তাদের জানিয়েছেন, সোমবারই তাঁর বেছে নেওয়া ২৫ জন ফুটবলারের নাম জানিয়ে দেবেন ক্লাবকে। ফলে কলকাতা লিগ এবং ডুরান্ড কাপের জন্য দল নির্বাচন করে শেষ প্রস্তুতি শুরু হবে মঙ্গলবার থেকে। যে সাত ফুটবলারকে ট্রায়ালে রাখা হয়েছিল, তাঁদের মধ্যে কত জনকে দলে রাখবেন তা ঠিক করবেন স্প্যানিশ কোচ।

করিম বেঞ্চারিফা কোচ থাকার সময়ে শেষ শিবির হয়েছিল কালিম্পংয়ের ডেলো পাহাড়ে। কিন্তু  তার পরে সবুজ-মেরুনের অনুশীলন কখনও বাংলার বাইরে হয়নি। গোয়ার দশ দিনের শিবিরের পর খুশি কোচ কিবু। বলেন, ‘‘প্রস্তুতি ম্যাচে দেখে নিতে পেরেছি কোন ফুটবলারের সক্ষমতা কেমন। এ বার চূড়ান্ত প্রস্তুতি নেব প্রতিযোগিতার জন্য।’’ দলের সব চেয়ে সিনিয়র ফুটবলার শিল্টন পাল বলছিলেন, ‘‘আমার মনে হয় গোয়ার আবাসিক শিবিরটা দারুণ কাজে দিয়েছে এ বার  দল গঠনে। ১৪ বছর টানা মোহনবাগানে খেলেছি, আগেও আবাসিক শিবির করেছি। কিন্তু এ বারের শিবির সব চেয়ে ভাল হয়েছে। হোটেল, স্টেডিয়াম, প্রস্তুতি ম্যাচ সব মিলিয়েই এ কথা বলছি।’’ আর এক সিনিয়র ফুটবলার বলেছেন, ‘‘কিবুর অনুশীলনের ধরনটা দারুণ। উনি মাটিতে বল রেখে পাসিং ফুটবলের উপরে বেশি জোর দিয়েছেন।’’

গোয়ায় তিনটি প্রস্তুতি ম্যাচেই জিতেছে মোহনবাগান। দুই বিদেশি ডিফেন্ডার ফ্রান মোরান্তা এবং স্ট্রাইকার সালভা চামোরো নজর কেড়েছেন। চামোরো গোল পেয়েছেন, মোরান্তা রক্ষণকে নেতৃত্ব দিয়েছেন। ক্লাবের ইতিহাসে প্রথম বার মোহনবাগান স্প্যানিশময়।

গত বছর আই লিগ চ্যাম্পিয়ন চেন্নাই সিটিএফসি-র সাফল্য দেখার পর কোচের উপর বিদেশি ফুটবলার নির্বাচনের দায়িত্ব দিয়েছিলেন কর্তারা। কিবুই বেছে এনেছেন বিদেশিদের। এত দিন বিদেশি তারকা বাছতেন কর্তারা। সেটা বদলে গিয়েছে এ বার।

আই লিগ খেলা নিয়ে এখনও চূড়ান্ত ডামাডোল চলছে। আই লিগের জোটে শামিল হয়ে ফেডারেশনের বিরুদ্ধে যুদ্ধে নামা দলের মধ্যে রয়েছে সবুজ-মেরুন শিবির। সুপার কাপ খেলতে চাইছেন না কর্তারা। ফলে  লিগ এবং ডুরান্ড কাপই নতুন কোচ কিবুর কাছে অগ্নিপরীক্ষার। 

ডুরান্ড কাপের শুরুতেই সুব্রত ভট্টাচার্যের মহমেডান স্পোর্টিংয়ের বিরুদ্ধে খেলতে হবে কিবুর দলকে।  খেলা ২ অগস্ট। তার আগে অবশ্য লিগে একটি ম্যাচ খেলতে হবে শিল্টন পাল, আজাহারউদ্দিন মল্লিকদের। সোমবারই কলকাতা লিগের সূচি তৈরি করবে আইএফএ। ২৯ জুলাই মোহনবাগান দিবস। যা খবর, তার আগে লিগের একটি ম্যাচ কিবুর দলকে খেলিয়ে নিতে চাইছে আইএফএ। সোমবার কর্মসমিতির সভা রয়েছে মোহনবাগানের। এ বছর কাকে মোহনবাগান রত্ন দেওয়া হবে তা ঠিক হবে সেখানে।  

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন
বাছাই খবর

সবাই যা পড়ছেন

আরও পড়ুন