Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Asian Games

মদ নিষিদ্ধ, গেমস ভিলেজে মাথায় হাত কর্তাদের

পালেমবাঙ্গের গেমস ভিলেজ নিয়ে উঠছে নানা অভিযোগ। কোচ-কর্তাদের সমস্যা হচ্ছে মদ না মেলায়। আবার ঘর ছোট হওয়ায় সমস্যার কথা বলছেন অ্যাথলিটরা।

অ্যালকোহলে বিধিনিষেধ রয়েছে পালেমবাঙ্গের গেমস ভিলেজে।

অ্যালকোহলে বিধিনিষেধ রয়েছে পালেমবাঙ্গের গেমস ভিলেজে।

সংবাদ সংস্থা
পালেমবাঙ্গ শেষ আপডেট: ২০ অগস্ট ২০১৮ ১৯:৩১
Share: Save:

মদে মানা। আর তাতেই বিপত্তি। রীতিমতো চিন্তায় পড়ে গিয়েছেন কোচ, কর্মকর্তারা। এশিয়ান গেমস উপলক্ষ্যে ইন্দোনেশিয়ায় এসেছেন তাঁরা। থাকছেন গেমস ভিলেজে। কিন্তু অ্যালকোহল না মেলায় চিন্তায় অধিকাংশই। এই ক’দিন চলবে কী করে!

ইন্দোনেশিয়ায় নিষিদ্ধ অ্যালকোহল। ২০১৫ সালে ডিপার্টমেন্টাল স্টোর থেকে মদের বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে। ব্যতিক্রম পর্যটক অধ্যুষিত বালি। সেখানে একমাত্র অ্যালকোহলে বিধিনিষেধ নেই। তাছাড়া ইন্দোনেশিয়ায় মুসলিম জনসংখ্যা বেশি। সেটাও মদে বিধিনিষেধের অন্যতম কারণ। এই অবস্থায় অফিসিয়াল-কোচদের কেউ কেউ বাইরে থেকে অ্যালকোহল আনার চেষ্টা করছেন। কিন্তু তাতে বিশেষ সফল হচ্ছেন না।

ভারতীয় দলের এক কোচ বলেছেন, “গেমস ভিলেজে নিরাপত্তারক্ষীদের কাছে আমি হুইস্কির বোতল দেখেছি। এই ব্যাপারে খুব কড়া ওরা। অ্যাথলিটদের যদিও অ্যালকোহল না থাকা নিয়ে কোনও চিন্তা নেই। কিন্তু, এই রকম আন্তর্জাতিক প্রতিযোগিতায় বিয়ার সাধারণত থাকেই। চলতি বছর কমনওয়েলথ গেমসেও তা ছিল।”

আর এক ভেন্যু, জাকার্তায় কিন্তু পাব ও রেস্তোরাঁয় অ্যালকোহল পাওয়া যাচ্ছে। সমস্যা হচ্ছে পালেমবাঙ্গে। যা দক্ষিণ সুমাত্রার বন্দর শহর। গেমস ভিলেজ থেকে বেরিয়ে হোটেলে এলে একমাত্র তা মিলছে। তবে তার জন্য অনেক বেশি দাম দিতে হচ্ছে। কিন্তু তা খুব একটা সহজ নয়। এক অফিসিয়ালেক কথায়, “আমরা মাঝে মাঝে বেরিয়ে পড়ছি বটে। কিন্তু শহর থেকে ভিলেজ অনেক দূরে। তাই কাজটা কঠিন।”

আরও পড়ুন: বজরংয়ের পর ভিনেশ, কুস্তিতেই এল ভারতের দ্বিতীয় সোনা

আরও পড়ুন: যৌনপল্লীতে গিয়ে ধরা পড়ায় এশিয়ান গেমস থেকে ফেরত পাঠানো হল চারজনকে​

এখানের গেমস ভিলেজে রয়েছেন প্রায় হাজার তিনেক অ্যাথলিট ও অফিসিয়াল। ভিলেজের ঘরগুলো নিয়ে আবার ক্ষোভ জন্মাচ্ছে। ভারতীয় শুটিং দলের এক সদস্য বলেছেন, “এত ছোট ঘরে কখনও থাকিনি গেমস ভিলেজে। সুটকেস রাখার জায়গা পর্যন্ত নেই। বাথরুমে চান করার জায়গাও নেই। পাঁচতারা হোটেলের ব্যবস্থা কেউই চাইছি না। কিন্তু নিজেদের জিনিসপত্র তো রাখতে হবে।” এখানের খাদ্যের মান নিয়েও রয়েছে অভিযোগ। বলা হচ্ছে, শুরুতে ভাল থাকলেও ক্রমশ নিম্নমানের খাদ্য পরিবেশিত হচ্ছে।

প্রসঙ্গত, পালেমবাঙ্গের গেমস ভিলেজে প্রত্যেক ঘরে রয়েছে তিনটি বেড ও একটি ছোট বাথরুম। শুটিং, টেনিস, রোয়িং, ক্যানোয়িং, বিচ ভলিবল, স্পোর্টস ক্লাইম্বিং ও সেপাকটাকরো ইভেন্ট হচ্ছে এই ভেন্যুতে।

আরও পড়ুন: টেস্ট অভিষেকেই রেকর্ড, ঋদ্ধির চাপ বাড়িয়ে দিলেন ঋষভ

আরও পড়ুন: ফেডেরারকে স্ট্রেট সেটে উড়িয়ে দিলেন জোকোভিচ

(অলিম্পিক্স, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস হোক কিংবা ফুটবল বিশ্বকাপ, ক্রিকেট বিশ্বকাপ - বিশ্ব ক্রীড়ার মেগা ইভেন্টের সব খবর আমাদের খেলা বিভাগে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE