টোকিয়ো অলিম্পিক্সের টিকিট নিশ্চিত করলেন বজরং পুনিয়া। কুস্তির বিশ্ব চ্যাম্পিয়নশিপে সেমিফাইনালে উঠে। বজরংয়ের মতোই অলিম্পিক্সে নামার যোগ্যতা অর্জন করলেন রবি দাহিয়া। তিনিও সেমিফাইনালে ওঠেন। যদিও দু’জনের কেউ শেষ চারের লড়াই জেতেননি এবং এ বার ব্রোঞ্জের জন্য নামবেন। রবি ৫৭ কেজির সেমিফাইনালে হারেন রাশিয়ার জ়াউর উগুয়েভের কাছে। বজরং অবশ্য সেমিফাইনালে দারুণ লড়েন। ৬৫ কেজিতে কাজাখস্তানের দৌলেত নিয়াজ়বেকভের বিরুদ্ধে ২-৯ পিছিয়েও ৯-৯ করেন। কিন্তু নির্ণায়ক পয়েন্টে অল্পের জন্য পরাজিত হন। টুর্নামেন্ট চলছে কাজাখস্তানের নুর-সুলতানে। পাশাপাশি তাইল্যান্ডের পাট্টায়ায় বিশ্ব ভারোত্তোলনে  মীরাবাই চানু নিজের জাতীয় রেকর্ড উন্নত করছেন। যদিও প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন চানু ৪৯ কেজিতে পদক পাননি। শেষ পর্যন্ত চতুর্থ হন। 

এ দিকে, ভারতের দুই বক্সার অমিত পঙ্ঘাল (৫২ কেজি) ও মণীশ কৌশিক (৬৩ কেজি) বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক নিশ্চিত করার সুবাদে আগামী বছর অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে নামার সুযোগ পেলেন। দুই তারকা বক্সারই সেমিফাইনালে উঠেছেন। যা এই প্রথম। জাতীয় বক্সিং সংস্থা আগেই পরিষ্কার করে দিয়েছিল, বিশ্ব চ্যাম্পিয়নশিপে পদক জয়ীরা আগামী বছর ফেব্রুয়ারিতে চিনে অলিম্পিক্স যোগ্যতা অর্জন পর্বে লড়াই করার সুযোগ পাবেন। ভারতীয় বক্সিংয়ের হাই পারফরম্যান্স ডিরেক্টর সান্তিয়াগো নিয়েভা বলেছেন, ‘‘অমিত ও মণীশ কোয়ালিফায়ারে নামবে। ওদের বিভাগে কোনও ট্রায়াল হবে না।’’ দলের বাকি বক্সারদের বেছে নেওয়া হবে শিবিরে পারফরম্যান্স, আন্তর্জাতিক প্রতিযোগিতায় পাওয়া পয়েন্ট এবং কিছু ক্ষেত্রে ট্রায়াল দেওয়ার পরে।

পঙ্ঘাল শেষ চারে মুখোমুখি হবেন কাজাখস্তানের সাকেন বিবোসিনোভের। কৌশিকের লড়াই শীর্ষবাছাই কিউবার অ্যান্ডি গোমেজ ক্রুজের বিরুদ্ধে। ২৩ বছর বয়সি অমিত এবং ২৫ বছর বয়সি কৌশিক প্রথম বার অলিম্পিক্সের দলে সুযোগ পাওয়ার লড়াইয়ে নামবেন আগামী বছর। রিয়ো অলিম্পিক্সে ভারত বক্সিংয়ে সাফল্য পায়নি।