এই মরসুমে প্রথম বার লা লিগা টেবলের শীর্ষে উঠে এল বার্সেলোনা। শনিবার ইপুরুয়া মিউনিসিপ্যাল গ্রাউন্ডে লিয়োনেল মেসিরা ৩-০ হারাল এইবারকে। মেসি নিজে গোল করলেন। করালেনও। বার্সার পয়েন্ট এখন ৯ ম্যাচে ১৯। দ্বিতীয় স্থানে থাকা রিয়াল মাদ্রিদ একটা ম্যাচ কম খেলে ১৮ পয়েন্ট।

মেসি ছাড়া বার্সার দু’টি গোল আঁতোয়ান গ্রিজ়ম্যান (১৩ মিনিট) ও লুইস সুয়ারেসের (৬৬ মিনিটে)। সব প্রতিযোগিতা ধরে বার্সা টানা পাঁচ ম্যাচে জিতল। এ দিন মেসি গোল করার আগে সুয়ারেসের একটি চেষ্টা অফসাইডের জন্য বাতিল হয়। 

সুয়ারেস নিজের গোলটি করেন মেসির ঠিকানা লেখা স্কোয়ার পাস ধরে। ইচ্ছে করলে এই গোলটা মেসি নিজেও করতে পারতেন। কিন্তু সেটা করেননি। সাজিয়ে দেন উরুগুয়ান ফরোয়ার্ডকে। ম্যাচের প্রথমার্ধে বার্সা খুব ভাল খেলেনি। দ্বিতীয়ার্ধে ছবিটা পাল্টে যায়। সে ভাবে দেখলে ম্যাচে এইবার একটাই ভাল শট মেরেছিল। ১৫ গজ দূর থেকে পেদ্রো লিয়োনের সেই শট মার্ক-টের স্টেগানকে পরাজিত করে অল্পের জন্য বারের উপর দিয়ে চলে যায়।

দ্বিতীয়ার্ধে বার্সার খেলা দেখে মেসি-সুয়ারেস-নেমারের সেই ত্রিমুখী আক্রমণের কথা মনে পড়েছে ফুটবল বিশ্লেষকদের। এ দিন নেমারের জায়গাটা দারুণ ভাবে ভরাট করে দেন গ্রিজ়ম্যান। বিশেষ করে দ্বিতীয়ার্ধে। বার্সা ম্যানেজার আর্নেস্তো ভালভার্দে অবশ্য বললেন, ‘‘আগে কী হয়েছে ভেবে লাভ নেই। এখন আমাদের একটাই লক্ষ্য, জয়ের ধারা অব্যাহত রাখা। টানা পাঁচ ম্যাচ জিতলাম ভেবেও ভাল লাগছে।’’