Advertisement
২৬ এপ্রিল ২০২৪

মায়াঙ্ককে বিদ্রুপ, ক্ষমা চাইলেন ও’কিফ

ঘটনার সূত্রপাত বুধবার এমসিজিতে মায়াঙ্কের হাফসেঞ্চুরির পর। কমেন্ট্রি বক্সে তখন ছিলেন ও’কিফ, মার্ক ওয় এবং শেন ওয়ার্ন। ভারতীয় ওপেনারের টেস্টে প্রথম হাফসেঞ্চুরি নিয়ে ও’কিফ বলে ওঠেন, রঞ্জি ট্রফিতে যে সমস্ত বোলারদের বিরুদ্ধে খেলে মায়াঙ্ক ট্রিপল সেঞ্চুরি করেছেন, তাঁরা আসলে ছিল ক্যান্টিনের কর্মী।

কেরি ও’কিফ

কেরি ও’কিফ

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০১৮ ০৪:০৬
Share: Save:

অভিষেক টেস্টে বাইশ গজে অস্ট্রেলীয় বোলারদের দাপটে শাসন করলেন মায়াঙ্ক আগরওয়াল। আর তাঁকে বিদ্রুপ করে সোশ্যাল মিডিয়ায় আক্রমণের মুখে পড়লেন প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার এবং ধারাভাষ্যকার কেরি ও’কিফ! পরিস্থিতি এতটাই চরমে পৌঁছয় যে, মন্তব্যের জন্য ক্ষমা চাইতেও বাধ্য হন ও’কিফ।

ঘটনার সূত্রপাত বুধবার এমসিজিতে মায়াঙ্কের হাফসেঞ্চুরির পর। কমেন্ট্রি বক্সে তখন ছিলেন ও’কিফ, মার্ক ওয় এবং শেন ওয়ার্ন। ভারতীয় ওপেনারের টেস্টে প্রথম হাফসেঞ্চুরি নিয়ে ও’কিফ বলে ওঠেন, রঞ্জি ট্রফিতে যে সমস্ত বোলারদের বিরুদ্ধে খেলে মায়াঙ্ক ট্রিপল সেঞ্চুরি করেছেন, তাঁরা আসলে ছিল ক্যান্টিনের কর্মী। বিদ্রুপের ভঙ্গিতে তাঁর মন্তব্য ছিল, ‘‘আপাতদৃষ্টিতে দেখতে গেলে মায়াঙ্ক ট্রিপল সেঞ্চুরিটা পেয়েছিল রেলওয়েজ ক্যান্টিনের কর্মীদের বোলিংয়ের বিরুদ্ধে খেলে।’’ সেখানেই না থেমে পরে ও’কিফ এও বলেন যে, রান্নাঘরের কোনও কর্মী হয়তো সেই ম্যাচে বোলিং শুরু করেছিল! ও’কিফের মতো মার্ক ওয়ের মুখেও মায়াঙ্কের পারফরম্যান্স নিয়ে শোনা যায় বিদ্রুপ। তিনি মন্তব্য করেন, ‘‘ভারতের ঘরোয়া ক্রিকেটে মায়াঙ্কের রানের গড় ৫০। ওটা অস্ট্রেলিয়ার মাটিতে ৪০-এর সমান।’’

এর পরেই টুইটারে শুরু হয়ে যায় পাল্টা আক্রমণ। অধিকাংশ ভারতীয় ক্রিকেটপ্রেমী এই অভিযোগ তুলতে শুরু করেন যে, ও’কিফ ‘বর্ণবিদ্বেষী’ মন্তব্য করেছেন। পরিস্থিতি ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে দেখে বিতর্কিত বিবৃতি নিয়ে ক্ষমা চাইতে বাধ্য হন ও’কিফ। জানান যে, ভারতীয় ঘরোয়া ক্রিকেটের মানকে খাটো করে দেখানোর ইচ্ছা আদৌ তাঁর ছিল না। তিনি বলেছেন, ‘‘আমি ভারতের প্রথম শ্রেণির ক্রিকেটে মায়াঙ্কের রান নিয়ে আলোচনা করেছিলাম। তাতেই পাল্টা প্রতিক্রিয়া তৈরি হয়।’’ তিনি আরও বলেন, ‘‘আমি কিন্তু কোনও অবস্থাতেই ভারতীয় ঘরোয়া ক্রিকেটের মানকে খাটো করতে চাইনি। মুখ ফস্কে বেরিয়ে গিয়েছে। ফলে কেউ যদি এই মন্তব্যে আহত হন, তার জন্য ক্ষমা চেয়ে নিচ্ছি।’’ তবে মার্ক ওয় নিজের বক্তব্য থেকে সরেননি। তিনি টুইট করেছেন, ‘‘আমি বোঝাতে চেয়েছিলাম অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে এত বেশি ক্রিকেটারের রানের গড় পঞ্চাশের উপরে যে, তার তুলনায় এটা বিরাট কিছু নয়। তবে এটাও ঠিক, প্রথম টেস্ট ইনিংসে মায়াঙ্ক দারুণ ব্যাটিং করেছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE