জামিনঅযোগ্য ধারায় মহম্মদ শামির বিরুদ্ধে চার্জশিট জমা দিল কলকাতা পুলিশ। স্ত্রী হাসিন জাহান যৌন হেনস্থা, পণের জন্য চাপ-সহ একাধিক অভিযোগ এনেছিলেন শামির বিরুদ্ধে। সেই মামলাতেই বৃহস্পতিবার জাতীয় দলের পেসার শামির বিরুদ্ধে আলিপুরের অতিরিক্ত বিচারবিভাগীয় ম্যাজিস্ট্রেটের আদালতে চার্জশিট জমা দিল পুলিশ।

পুলিশ শামির বিরুদ্ধে ৪৯৮এ ধারায় চার্জ গঠন করেছে। তাঁর দাদা মহম্মদ হাসিবের বিরুদ্ধে ৪৯৮এ এবং ৩৫৪ (শ্লীলতাহানি) ধারাতেও চার্জ গঠন করেছে পুলিশ।

ক্রিকেট মহলের একটা অংশের ব্যাখ্যা, আইপিএল এবং বিশ্বকাপের আগে ক্রিকেটার শামির কাছে এটা একটা বড় ধাক্কা হয়ে উঠতে পারে।

গত বছরের মার্চে শামির বিরুদ্ধে একগুচ্ছ অভিযোগ এনেছিলেন তাঁর স্ত্রী হাসিন জাহান। বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়ার পাশাপাশি হাসিন ঘরোয়া হিংসা, যৌন হেনস্থা-সহ একাধিক অভিযোগ এনেছিলেন। কলকাতা পুলিশের কাছে লিখিত ভাবে অভিযোগ জানিয়ে তিনি অনুরোধ করেছিলেন, ওই অভিযোগপত্রকেই এফআইআর হিসাবে গণ্য করা হোক। এর পরেই পুলিশ যাদবপুর থানায় মামলা দায়ের করে শামির বিরুদ্ধে।

ভারত-অস্ট্রেলিয়ার ওয়ানডে সিরিজ নিয়ে খেলুন কুইজ

আরও পড়ুন: বিশ্বকাপে কোনও দলই ফেভারিট নয়, বলছেন বিরাট কোহালি​

আরও পড়ুন: আইপিএলে দিল্লি ক্যাপিটালসের পরামর্শদাতা হলেন সৌরভ​

হাসিন তাঁর অভিযোগে পুলিশকে জানিয়েছিলেন, শামি একাধিক নারীর সঙ্গে বিবাহ বহির্ভূত সম্পর্কে জড়িয়ে পড়েছেন। তাঁর সঙ্গে প্রতারণা করেছেন। শারীরিক ভাবে নির্যাতনের অভিযোগও শামির বিরুদ্ধে করেছিলেন হাসিন। একই সঙ্গে শামির দাদা হাসিবের বিরুদ্ধেও গুরুতর অভিযোগ তুলেছিলেন তিনি। অভিযোগ ছিল, শামির প্ররোচনায় তিনিও বলপূর্বক ভাবে হাসিনের সঙ্গে শারীরিক সম্পর্কে বাধ্য করেন।

সেই সময় হাসিন অভিযোগ তুলেছিলেন, পাকিস্তানের আলিসবা নামে এক তরুণীর সঙ্গে শামির সম্পর্ক রয়েছে। দক্ষিণ আফ্রিকা থেকে ফেরার পথে দুবাইয়ে আলিসবার সঙ্গে একই হোটেলে সময় কাটিয়েছেন শামি, এমন অভিযোগও তোলেন তিনি। একটি অডিয়ো শুনিয়ে হাসিন দাবি করেছিলেন যে, মহম্মদ ভাই নামে এক জনের কাছ থেকে আলিসবার মাধ্যমে টাকা নিয়েছিলেন শামি। সেই অডিয়ো কথোপকথনের ভিত্তিতে টাকা লেনদেনের ঘটনা নিয়ে তদন্ত করেছিল বোর্ডের দুর্নীতি দমন শাখা। যদিও সেই তদন্তের পরে শামিকে ‘নিষ্কলঙ্ক’ ঘোষণা করে বোর্ড। তার পরে ফের শামিকে বোর্ডের চুক্তির আওতায় নিয়ে আসা হয়।

সদ্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজ খেলেছেন শামি। চারটি ওয়ানডে ম্যাচে তিনি পাঁচ উইকেট নেন। বিশ্বকাপের স্কোয়াডে তাঁর থাকা নিশ্চিত। সম্প্রতি জাতীয় দলের অধিনায়ক বিরাট কোহালি প্রশংসা করেছিলেন তাঁর বোলিংয়ের। কিন্তু এই চার্জশিটের ফলে শামির কেরিয়ার হঠাৎই অনিশ্চিত হয়ে পড়বে না তো? প্রশ্নটা উঠছে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)