Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Coronavirus

আইপিএল হবে সব ঠিক হলেই, আশাবাদী স্মিথ

নিউজ়িল্যান্ড লেগস্পিনার ইশ সোধির সঙ্গে  একটি কথোপকথনে অংশ নেন স্মিথ। সেই কথোপকথন প্রকাশ করেছে তাঁর আইপিএল দল রাজস্থান রয়্যালস।

 অপেক্ষা: রাজস্থান রয়্যালসকে নেতৃত্ব দিতে উন্মুখ স্মিথ। ফাইল চিত্র

অপেক্ষা: রাজস্থান রয়্যালসকে নেতৃত্ব দিতে উন্মুখ স্মিথ। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২০ ০৪:৪৯
Share: Save:

করোনা আতঙ্কে সারা বিশ্বের খেলা যখন স্থগিত, তখন রাজস্থান রয়্যালসের অধিনায়ক স্টিভ স্মিথ ও রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বোলিং কোচ আশিস নেহরার বিশ্বাস, পরিস্থিতি স্বাভাবিক হলেই শুরু হবে আইপিএল।

নিউজ়িল্যান্ড লেগস্পিনার ইশ সোধির সঙ্গে একটি কথোপকথনে অংশ নেন স্মিথ। সেই কথোপকথন প্রকাশ করেছে তাঁর আইপিএল দল রাজস্থান রয়্যালস। স্মিথ বলেছেন, “সারা বিশ্ব এখন ভয়ঙ্কর সঙ্কটের মধ্যে দিয়ে যাচ্ছে। তবুও আশা রাখি, পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে কোনও একটা সময়ে হয়তো শুরু হবে আইপিএল।” রাজস্থান রয়্যালসকে দু’টি মরসুমে নেতৃত্ব দিয়েছেন স্মিথ। যদিও তা মরসুমের শুরু থেকে নয়। ২০১৫ সালে মরসুমের মাঝেই শেন ওয়াটসনের জায়গায় অধিনায়ক করা হয় তাঁকে। গত মরসুমের শেষের দিকে স্মিথের কাঁধে দায়িত্ব তুলে দেওয়া হয় অজিঙ্ক রাহানেকে সরিয়ে। এ বার মরসুমের শুরু থেকে তাঁর কাঁধেই দায়িত্ব ছিল। অস্ট্রেলীয় তারকা তা নিয়ে উত্তেজিত ছিলেন। বলছেন, “রাজস্থান রয়্যালসকে নেতৃত্ব দেওয়ার জন্য মুখিয়ে আছি। কোনও বারই মরসুম জুড়ে নেতৃত্ব দেওয়ার সুযোগ পাইনি। কিন্তু এই পরিস্থিতির মধ্যে ক্রিকেট নিয়ে ভাবার আগে প্রত্যেকের সুরক্ষার প্রার্থনা করি।”

আইপিএলের মধ্যেই আলোচনা গড়িয়েছে টেস্ট ক্রিকেট নিয়ে। কাদের বিরুদ্ধে টেস্ট সিরিজ জেতার লক্ষ্য তাঁর দেশের? স্মিথের উত্তর, “অস্ট্রেলীয় ক্রিকেটার হিসেবে অ্যাশেজ ও বিশ্বকাপ জেতার লক্ষ্যই থাকে। কিন্তু বর্তমানে টেস্ট বিশ্বচ্যাম্পিয়নশিপ চলছে। আর এই ফর্ম্যাটে এক নম্বর দেশ ভারত। তাই ভারতের বিরুদ্ধে ভারতের মাটিতে টেস্ট সিরিজ জিততে পারলে সব চেয়ে ভাল লাগবে। ভারতে টেস্ট খেলা বেশ কঠিন। ভারতে গিয়ে সিরিজ জেতার গুরুত্বই আলাদা।”

স্মিথের দলেই এ বার খেলতে দেখা যাবে যশস্বী জয়সওয়ালকে। তরুণ ব্যাটসম্যান রিয়ান পরাগও তাঁদের দলেই রয়েছেন। গত বার ইডেনে রিয়ানের দাপটে হেরেছিল কলকাতা নাইট রাইডার্স। স্মিথ আশাবাদী, তাঁর দলের তরুণ ক্রিকেটারেরা গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন। আইপিএল নিয়ে স্মিথের প্রতিক্রিয়ার দিনেই আশিস নেহরা জানিয়ে দিলেন, অক্টোবরের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক হলেই হয়তো আইপিএল শুরু হওয়ার সম্ভাবনা বাড়বে। নেহরা বলেছেন, “অনেক জায়গায় শোনা যাচ্ছে, অগস্টে আইপিএল আয়োজন করার কথা চলছে। কিন্তু ওই সময় দেশের বিভিন্ন জায়গায় খুব বৃষ্টি হয়। ফলে ম্যাচ বিঘ্নিত হবে।” যোগ করেন, “অক্টোবরের মধ্যে যদি সব কিছু ঠিক হয়ে যায়, তা হলে আইপিএল হবেই।”

যুবরাজ সিংহ সম্প্রতি বলেছেন, সৌরভ গঙ্গোপাধ্যায়ের থেকে তিনি যতটা সমর্থন পেয়েছেন, অধিনায়ক ধোনি বা কোহালি ততটা তাঁর পাশে দাঁড়াননি। যা নিয়ে নেহরার মন্তব্য, ‘‘আমি যতটা দেখেছি, ধোনির নেতৃত্ব সব চেয়ে ভাল খেলেছে যুবরাজ। ২০০৭-’০৮ থেকে ২০১১-’১২ টানা দুরন্ত খেলেছে। বিশ্বকাপও জিতেছে।’’ যোগ করছেন, “প্রত্যেক ক্রিকেটারের কাছেই তাঁদের পছন্দের অধিনায়ক থাকে। কিন্তু আমার মনে হয়, যুবি দীর্ঘদিন ধোনির নেতৃত্বে খেলেছে। ওর নেতৃত্বেই সব সাফল্য পেয়েছে।”

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিন, feedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেনআপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE