Advertisement
২৬ এপ্রিল ২০২৪

আপ্তে চলে গেলেন, শোক সানি, সচিনের

ভারতের হয়ে সাতটি টেস্ট ম্যাচে ৫৪২ রান করেন আপ্তে। একটি সেঞ্চুরি ও তিনটি হাফসেঞ্চুরি-সহ। তাঁর সর্বোচ্চ রান ছিল অপরাজিত ১৬৩।

প্রয়াত: আপ্তের মৃত্যুতে শোকার্ত গাওস্কর, বেঙ্গসরকররা। ফাইল চিত্র

প্রয়াত: আপ্তের মৃত্যুতে শোকার্ত গাওস্কর, বেঙ্গসরকররা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯ ০৪:৪৬
Share: Save:

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার মাধব আপ্তে। তাঁর বয়স হয়েছিল ৮৬। ভারতের প্রাক্তন ওপেনার ভর্তি ছিলেন মুম্বইয়ের এক হাসপাতালে। সোমবার সেখানেই ভোর ছ’টা নাগাদ শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

ভারতের হয়ে সাতটি টেস্ট ম্যাচে ৫৪২ রান করেন আপ্তে। একটি সেঞ্চুরি ও তিনটি হাফসেঞ্চুরি-সহ। তাঁর সর্বোচ্চ রান ছিল অপরাজিত ১৬৩। প্রথম শ্রেণির ক্রিকেটে আরও দাপট দেখিয়ে খেলে গিয়েছেন আপ্তে। ৬৭ ম্যাচে ৩,৩৩৬ রান। ছ’টা সেঞ্চুরি, ১৬টি হাফসেঞ্চুরি। সর্বোচ্চ রান অপরাজিত ১৬৫। ১৯৫২ সালে পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয়েছিল আপ্তের। করেছিলেন ৩০ এবং অপরাজিত ১০। প্রথম শ্রেণির ক্রিকেটে মুম্বইয়ের অধিনায়কও ছিলেন।

আপ্তের ক্রিকেট জীবনের একটি বিরল ব্যাপার হল তিনি ৭০ বছর বয়স পর্যন্ত মুম্বইয়ের কাঙ্গা লিগে খেলে গিয়েছেন। যেখানে তিনি খেলেছেন সচিন তেন্ডুলকরের বিরুদ্ধেও। শিবাজি পার্কে আপ্তের অন্ত্যেষ্টি সম্পন্ন হয়। যেখানে হাজির ছিলেন সুনীল গাওস্কর, দিলীপ বেঙ্গসরকর, মিলিন্দ রেগের মতো ক্রিকেটারেরা। শোক প্রকাশ করে তেন্ডুলকর টুইট করেন, ‘‘মাধব আপ্তে স্যরকে ঘিরে কিছু স্মরণীয় মুহূর্ত আছে আমার জীবনে। শিবাজি পার্কে আপ্তে স্যরের বিরুদ্ধে খেলেছিলাম আমি। তখন আমার বয়স ছিল ১৪।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Death Cricketer Madhav Apte
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE