শ্রীনগরে প্রবল তুষারপাতের কারণে ভেস্তে যাওয়া রিয়াল কাশ্মীর বনাম ইস্টবেঙ্গল ম্যাচ হচ্ছে ২৮ ফেব্রুয়ারি। সোমবারেই ফেডারেশনের তরফে জানিয়ে দেওয়া হল, ভেস্তে যাওয়া ওই ম্যাচের তারিখ। যার অর্থ, আই লিগে শেষ তিন ম্যাচ আলেসান্দ্রো মেনেন্দেসের ইস্টবেঙ্গলকে খেলতে হবে কলকাতার বাইরে গিয়ে।

এ দিন নেরোকার বিরুদ্ধে চেন্নাইয়ের দল ৩-৩ ড্র করায় খেতাবের স্বপ্ন ক্রমে বাড়ছে লাল-হলুদ শিবিরে। সোমবার সকালে যুবভারতী সংলগ্ন মাঠে নিজেদের পরিকল্পনা ব্যক্ত করেন ইস্টবেঙ্গল রক্ষণের গুরুত্বপূর্ণ সদস্য সালাম রঞ্জন সিংহ।

এএফসি এশিয়ান কাপে খেলে আসা সালাম সোমবার অনুশীলনের পরে বলে যান, ‘‘আই লিগ জেতার সম্ভাবনা বাড়ছে আমাদের। সেই সুযোগ কাজে লাগাতে হবে। কিন্তু কোচ বলেছেন, খেতাব নিয়ে বেশি চিন্তাভাবনা করে মানসিক চাপ না বাড়াতে। তাই আমরা প্রত্যেক ম্যাচে তিন পয়েন্ট আনার দিকে মনঃসংযোগ করছি।’’ ইস্টবেঙ্গল স্টপার যোগ করেন, ‘‘প্রাকৃতিক দুর্যোগের কারণে রিয়াল কাশ্মীর ম্যাচ পিছিয়ে  যাওয়ায় সুবিধা হয়েছে আমাদের। এতে চোট-আঘাত সারিয়ে ফিট হয়ে ওঠার ষথেষ্ট সময় পেয়েছে দল। আপাতত ঘরের মাঠে টানা তিনটি ম্যাচ রয়েছে। সেই তিন ম্যাচ থেকে পুরো পয়েন্ট আনাটাই লক্ষ্য দলের।’’ আগামী বৃহস্পতিবার যুবভারতীতে আলেসান্দ্রোর দলের প্রতিপক্ষ শিলং লাজং। ১৫ ম্যাচে ১০ পয়েন্টে পেয়ে যারা এগারো দলের আই লিগে শেষ স্থানে রয়েছে। তবুও  পাহাড়ি ছেলেদের দৌড় ও লড়াকু মনোভাবকে সমীহ করছেন আলেসান্দ্রো। আই লিগের শুরুতে শিলংয়ে খেলতে গিয়ে লাজং-কে ৩-১ হারিয়ে এসেছিল ইস্টবেঙ্গল। এ বারও যাতে জয়ের ধারা অব্যাহত রাখা যায়, তার জন্য এ দিন অনুশীলনে দলের রক্ষণকে নিয়ে বিশেষ মহড়া দিলেন ইস্টবেঙ্গলের স্পেনীয় কোচ। যেখানে বোরখা-আকোস্তাদের রক্ষণের বিরুদ্ধে কাশিম আইদারা, টোনি ডোভালদের মাঝমাঠের সঙ্গে আক্রমণে রেখেছিলেন জবি জাস্টিনকে। দীর্ঘক্ষণ আক্রমণ ও মাঝমাঠের বিরুদ্ধে রক্ষণকে খেলিয়ে শেষ দিকে সেট পিসের অনুশীলনও করান ইস্টবেঙ্গল কোচ। তবে এ দিন দলের সঙ্গে অনুশীলন করেননি লালরাম চুলোভা ও খাইমে সান্তোস কোলাদো। মঙ্গলবার অনুশীলনে নামার কথা এই দুই ফুটবলারের।

এ দিকে, চার্চিলের বিরুদ্ধে অমীমাংসিত ম্যাচের পরে গোয়া থেকে ফিরে সোমবার অনুশীলনে নেমে পড়ল মোহনবাগান। শিল্টন পাল, মেহতাব হুসেনদের সোমবার বিশ্রাম দেওয়া হয়েছিল। বাকি ফুটবলারদের নিয়ে অনুশীলন করান মোহনবাগান কোচ খালিদ জামিল। 

১৬ ম্যাচে ২৩ পয়েন্ট সংগ্রহ করে মোহনবাগান এই মুহূর্তে লিগ তালিকায় ছয় নম্বরে। শনিবার তাদের প্রতিপক্ষ আইজল এফসি। এই অ্যাওয়ে ম্যাচে কৃত্রিম ঘাসের মাঠে খেলতে হবে দিপান্দা ডিকাদের। তার জন্য মঙ্গল ও বুধবার বারাসতে কৃত্রিম ঘাসের মাঠে অনুশীলন করবেন সনি নর্দেরা। 

মোহনবাগান মাঠে এ দিন হাজির ছিলেন তাদের হয়ে জাতীয় লিগ জয়ী প্রাক্তন কোচ টি কে চাত্তুণ্ণি। ব্যক্তিগত কাজে কলকাতা এসেছেন তিনি। বর্তমান কোচ খালিদ ক্লাবের জার্সি উপহার দিয়ে সম্মান জানান প্রাক্তন কোচকে। স্মৃতিচারণ করতে গিয়ে চাত্তুন্নি প্রশংসা করেন, তাঁর সময়ের দুই সেরা ফুটবলার চিমা ওকোরি ও সত্যজিৎ চট্টোপাধ্যায়ের।