Advertisement
০৭ মে ২০২৪

ধোনি-বিরাট দাপটেও হার, সমতা ফেরাল ইংল্যান্ড

সোফিয়া গার্ডেনে ব্যাটসম্যানের পাশের দু’দিকে বাউন্ডারি দূরে। কিন্তু সামনে ও পিছনের বাউন্ডারি অপেক্ষাকৃত কাছে। এই মাঠে কোনও টি-টোয়েন্টি ইনিংসে দু’শোর ওপর রান ওঠেনি।

যুগলবন্দি: ধোনি-কোহালির ব্যাটিং লড়াইয়ে রাখলেও দ্বিতীয় টি-টোয়েন্টিতে ব্যর্থ ভারত। শুক্রবার। ছবি: রয়টার্স

যুগলবন্দি: ধোনি-কোহালির ব্যাটিং লড়াইয়ে রাখলেও দ্বিতীয় টি-টোয়েন্টিতে ব্যর্থ ভারত। শুক্রবার। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ জুলাই ২০১৮ ০৪:১৪
Share: Save:

মহেন্দ্র সিংহ ধোনিকে জন্মদিনের উপহার দেওয়া হল না তাঁর সতীর্থদের। শনিবারই ধোনি ৩৮-এ পা রাখছেন। তার আগের দিন তাঁর ব্যাটে ঝড় উঠলেও বিরাট কোহালি ছাড়া তাঁর অন্যান্য সতীর্থরা ভারতকে বড় রান তুলে দেওয়ার জন্য তেমন কিছু করতে পারলেন না। ১৪৮ রানের পুঁজি নিয়ে বোলাররাও লড়াই করতে পারলেন না। শুক্রবার কার্ডিফে পাঁচ উইকেটে জিতে টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে হারের বদলা নিয়ে সমতা ফেরাল ইংল্যান্ড। ৫৮ রান করে দলকে জেতালেন অ্যালেক্স হেলস।

কার্ডিফের অদ্ভূত দর্শন সোফিয়া গার্ডেন ব্যাটসম্যানদের তেমন প্রিয় না হলেও শুক্রবার এখানে ব্যাটকে কথা বলান কোহালি। শেষ ওভারে ২২ রান করে ঝড় তোলেন ফিনিশার ধোনিও। ৫০০তম আন্তর্জাতিক ম্যাচ খেলতে নেমেছিলেন এ দিন। শনিবার ৩৭ পূর্ণ করছেন তিনি। কিন্তু কোনওটাই স্মরণীয় করে রাখতে পারল না তাঁর দল। ইংল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় টি-টোয়েন্টিতে কোহালি ৩৮ বলে ৪৭ ও ধোনি ২৪ বলে অপরাজিত ৩২ রান করেন। কিন্তু বাকিরা ব্যর্থ।

সোফিয়া গার্ডেনে ব্যাটসম্যানের পাশের দু’দিকে বাউন্ডারি দূরে। কিন্তু সামনে ও পিছনের বাউন্ডারি অপেক্ষাকৃত কাছে। এই মাঠে কোনও টি-টোয়েন্টি ইনিংসে দু’শোর ওপর রান ওঠেনি। প্রায়ই বল পড়ে নিচু হয়ে যাচ্ছিল। ব্যাটেও বল আসছিল না ঠিকমতো। ইংল্যান্ডের বোলাররা অনেকেই এখানে বল করতে অভ্যস্ত, তেমনই ব্যাটসম্যানরাও এই পিচে একাধিক ম্যাচ খেলেছেন। তাঁদের সেই অভিজ্ঞতাই কাজে লাগল।

অ্যালেক্স হেলস ৪১ বলে ৫৮ রান তুলে দলকে জয় এনে দেন। জনি বেয়ারস্টো ১৮ বলে ২৮ রান তুলে তাঁকে সঙ্গ দিয়ে যান। আগের দিন স্পিন মেশিনে অনুশীলন করেছিলেন তাঁরা। শনিবার কুলদীপ যাদব, যুজবেন্দ্র চহালদের সামলাতে সেই অনুশীলনই কাজে এল। প্রথম ম্যাচের মতো শুক্রবারও কেএল রাহুলকে তিন নম্বর জায়গাটা ছেড়ে দিয়েছিলেন কোহালি। তবে রাহুল এ দিন শুরুতেই লিয়াম প্লাঙ্কেটের ফুল লেংথ বলে সোজা ড্রাইভ মারতে গিয়ে বোল্ড হন। পাওয়ার-প্লে-র ছ’ওভারে ৩১ রানে তিন উইকেট পড়ে। দশম ওভারের পরে গিয়ার তুলতে থাকেন ভারত অধিনায়ক। বাউন্ডারি লাইনে ক্যাচ ফেলে কোহালির ক্যাচ ফেলেন জেসন রয়। সে যাত্রা বেঁচে গেলেও পরে উইলির বুকের উচ্চতায় তোলা বল পুল করতে গিয়ে ফাইন লেগে জো রুটের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান ভারত অধিনায়ক। রুট সামনে ঝাঁপিয়ে পড়ে কঠিন ক্যাচটা নেন।

অধিনায়ক ফিরে যাওয়ার সময় ধোনি ১৬ বলে ১৩ রান তুলেছিলেন। তবে শেষ ওভারে তিনটি চার হাঁকিয়ে নিজেকে চিনিয়ে দেন প্রাক্তন ভারত অধিনায়ক। শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়ে যায় ইংল্যান্ডের তৎপরতায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

England India T20 Cricket Cardiff
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE