Advertisement
২৬ এপ্রিল ২০২৪

আমার সঙ্গে মিল থাকলেও বিরাট কিন্তু বিরাটই

পৃথিবীর সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটসম্যান ধরা হয় তাঁকে। তিনি— স্যর ভিভিয়ান রিচার্ডস। টেস্ট সিরিজ ভারত ২-০ জেতার পর বিরাট কোহালি ও ভারতীয় টিম নিয়ে তাঁর যা মনে হল...

চেতন নারুলা
পোর্ট অব স্পেন শেষ আপডেট: ২৪ অগস্ট ২০১৬ ০৩:৪৮
Share: Save:

পৃথিবীর সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ ব্যাটসম্যান ধরা হয় তাঁকে। তিনি— স্যর ভিভিয়ান রিচার্ডস। টেস্ট সিরিজ ভারত ২-০ জেতার পর বিরাট কোহালি ও ভারতীয় টিম নিয়ে তাঁর যা মনে হল...

প্রশ্ন: টেস্ট সিরিজটা নিয়ে কী বলবেন?
ভিভ: বলব, ভারত এখন একটা দুর্দান্ত টিম। গোটা সিরিজে যা দেখলাম, প্রথম টেস্টে ওরা যে ভাবে ওয়েস্ট ইন্ডিজকে স্রেফ উড়িয়ে দিল, তার পর তো সেটাই মনে হচ্ছে। একটা কমপ্লিট টিম বলতে যা বোঝায়, ভারত এখন তাই। ওদের পেস আক্রমণ আমাকে মুগ্ধ করেছে। শামি, উমেশ, ইশান্ত এরা প্রত্যেকে দারুণ বোলার। অ্যান্টিগায় ওরা যে ভাবে খেলল, সিরিজের টোনটা যে ভাবে ওরা সেট করে দিল, যে ভাবে শেষ পর্যন্ত ২-০ জিতে গেল, বলতেই হবে যে ভারত অনেক ভাল টিম ছিল ওয়েস্ট ইন্ডিজের চেয়ে।

প্র: আর বিরাট কোহালি? লোকে তো কোহালির তুলনা করে আপনার সঙ্গে।
ভিভ: বিরাট, বিরাটই। এটা ঠিক যে কখনও কখনও একজনের অ্যাটিটিউডের সঙ্গে আর একজনের মিল পাওয়া যায়। আমার সঙ্গেও লোকে তেমন মিল পায় হয়তো। বিরাটের অ্যাটিটিউডই বলে দেয়, ও সাফল্য পেতে কতটা মরিয়া থাকে।

প্র: বিরাটকে দেখলে আর কী মনে হয়?

ভিভ: বিরাট আগ্রাসী ক্রিকেটার। নিজের যে প্যাকেজ ওর আছে, তার উপর বিশ্বাস রাখে। আমার মতে, একজন ক্রিকেটারের সেটাই হওয়া উচিত। যে নিজের উপর বিশ্বাস রাখবে, নিজের প্লেয়ারদের উপর বিশ্বাস রাখবে। এটা ঘটনা যে কখনও কখনও ওকে পরীক্ষার মুখে পড়তে হবে। ইংল্যান্ডে যেমন হয়েছিল। বা প্রথম বার যখন ও ওয়েস্ট ইন্ডিজে এল, তখন। কিন্তু এটা মাথায় রাখতে হবে যে, সেই সময়কার চেয়ে বিরাট এখন অনেক উন্নত ক্রিকেটার। খারাপ সময় ওর আসতেই পারে। কিন্তু যতক্ষণ নিজের উপর বিশ্বাস থাকবে, কেউ ওকে থামাতে পারবে না। ভাল করার জন্য একটা অবিশ্বাস্য খিদে, একটা অবিশ্বাস্য প্যাশন আমি বিরাটের মধ্যে দেখি। এই খিদেটা, এই বিশ্বাসটা আমার দুর্দান্ত লাগে।

প্র: আর ভারতীয় ব্যাটিং? তাদের কেমন লাগল?

ভিভ: মারাত্মক শক্তিশালী একটা ব্যাটিং লাইন আপ দেখছি। ভারত তো ছ’জন ব্যাটসম্যান নিয়ে খেলল। তা-ও ছ’নম্বরে অশ্বিনকে খেলিয়েছে। ভবিষ্যতে এই স্ট্র্যাটেজিটা খাটবে কি না, জানি না। কিন্তু এখানে দুর্দান্ত খেটে গিয়েছে। অজিঙ্ক রাহানেকে ব্রিলিয়ান্ট লেগেছে আমার। কেএল রাহুলকে ভাল লেগেছে। ঋদ্ধিমান সাহাও ভাল করেছে। এমএস ধোনির পরিবর্ত হিসেবে নিজেকে প্রমাণ করা খুব সহজ নয়। কিন্তু একদম ঠিক ভাবে এগোচ্ছে ঋদ্ধিমান। ওকে তো কেউ খেয়ালই করে না। কিন্তু নিজের কাজটা চুপচাপ করে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Viv Richards Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE