Advertisement
২৬ এপ্রিল ২০২৪

ফেডেরার উচ্ছ্বসিত ক্লে-কোর্টে ফিরে

‘‘গোটা দিনই খুব শান্ত ছিলাম। কিন্তু ম্যাচে নামার দু’ঘণ্টা আগে আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। ওই এক বারই। কিরকম যেন নিয়ন্ত্রণ হারিয়ে ফেলি। প্রথম ম্যাচে ভাল খেলতে পেরে আমি খুশি। ক্লে‌-কোর্টে ফিরে দারুণ লাগছে,’’ বলেন ফেডেরার।

রাজকীয়: মাত্র ৫২ মিনিটেই জিতলেন ফেডেরার। ছবি: এএফপি

রাজকীয়: মাত্র ৫২ মিনিটেই জিতলেন ফেডেরার। ছবি: এএফপি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৯ মে ২০১৯ ০৪:০২
Share: Save:

তিন বছর পরে ক্লে-কোর্টে সম্রাটের মতোই প্রত্যাবর্তন ঘটালেন রজার ফেডেরার। মাদ্রিদ ওপেনের প্রথম রাউন্ডে স্ট্রেট সেটে জিতলেন সুইস মহাতারকা। মাত্র ৫২ মিনিটে হারালেন ফ্রান্সের রিচার্ড গাস্কেকে ৬-২, ৬-৩। তবে এত সহজে জিতলেও ২০ গ্র্যান্ড স্ল্যামের মালিক স্বীকার করে নিয়েছেন, কোর্টে নামার আগে আবেগকে নিয়ন্ত্রণ করতে হয়েছে তাঁকে।

‘‘গোটা দিনই খুব শান্ত ছিলাম। কিন্তু ম্যাচে নামার দু’ঘণ্টা আগে আবেগাপ্লুত হয়ে পড়েছিলাম। ওই এক বারই। কিরকম যেন নিয়ন্ত্রণ হারিয়ে ফেলি। প্রথম ম্যাচে ভাল খেলতে পেরে আমি খুশি। ক্লে‌-কোর্টে ফিরে দারুণ লাগছে,’’ বলেন ফেডেরার। তিনি এর আগে শেষ বার ক্লে-কোর্টে খেলেছিলেন ২০১৬-র ১২ মে। রোম ওপেনের তৃতীয় রাউন্ডে সেই ম্যাচে ডমিনিক থিমের কাছে হেরে গিয়েছিলেন। এর পরে দু’মরসুম সুইস কিংবদন্তি খেলেননি। ঘাসের কোর্টের মরসুমে মনযোগ দেওয়ার জন্য। এবং ২০১৭ উইম্বলডনও জেতেন।

মাদ্রিদে ফেডেরার ২০০৬, ২০০৯ এবং ২০১২ সালের চ্যাম্পিয়ন। ‘‘অনেক দিন ধরেই ক্লে-কোর্টে খেলতে পারছিলাম না। তাই খুব ভাল লাগছে। দারুণ ভাবে প্রত্যাবর্তন ঘটল। আজ আমার জন্য বিশেষ একটা রাত,’’ বলেন ফেডেরার। ম্যাচে ফেডেরার ২৩ মিনিটেই প্রথম সেট দখল করে নেন ফরাসি প্রতিপক্ষের সার্ভিস ভেঙে। এই গাস্কেই ফেডেরারকে ক্লে-কোর্টে দু’বার হারিয়েছিলেন। কিন্তু দ্বিতীয় সেটে এ বার তাঁকে কোনও সুযোগ দেননি ফেডেরার। ফলে ২১ বার মুখোমুখি লড়াইয়ে ফেডেরার ফরাসি প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে ১৮ নম্বর জয় তুলে নেন।

কতটা প্রস্তুতি নিয়ে নেমেছিলেন সুইস মহাতারকা এই ম্যাচে? ‘‘খুব ভাল প্র্যাক্টিস সেশন চলেছে। তবে ম্যাচের মতো অনুশীলন হয়নি। ম্যাচে নেমে দেখি খুব দ্রুত পয়েন্ট উঠছে। যে কোনও কোর্টেই হোক না কেন, দ্রুত গতির ম্যাচ জেতা সহজ নয়।’’

এ দিকে মেয়েদের সিঙ্গলসে শীর্ষ বাছাই নেয়োমি ওসাকা ৭-৬ (৭-৫), ৩-৬, ৬-০ হারিয়েছেন স্পেনের সারা টর্মোকে। গত দুটি গ্র্যান্ড স্ল্যামের মালকিন ওসাকা ম্যাচের পরে বলেছেন, এ রকম কঠিন ম্যাচ জেতার জন্য তাঁর নিজের দুর্বলতাগুলো কাটিয়ে উঠতে হয়েছে। ‘‘তৃতীয় সেটে তো আমি পুরো জম্বি মোডে চলে গিয়েছিলাম। মনে হচ্ছিল, যে কোনও ভাবে আমাকে জিততে হবে। ম্যাচটা যেন আমার র‌্যাকেটের উপর নির্ভর করছিল। কারণ, আমার প্রতিপক্ষ তখন উইনার মারছিল না,’’ বলেন ওসাকা। তিনি আরও যোগ করেছেন, ‘‘দ্বিতীয় সেটে আমি মনসংযোগ কিছুটা হারিয়ে ফেলেছিলাম।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Roger Federer Clay Court French Open
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE