Advertisement
১১ মে ২০২৪

বেজে গেল বিশ্বকাপের দামামা, কী অপেক্ষা করছে পাঁচ সেরা তারকার জন্য

প্রায় ছিটকে যাওয়ার মুখ থেকে অবিশ্বাস্য হ্যাটট্রিকে রাশিয়ার টিকিট এনে দিয়েছেন লিওনেল মেসি। তাঁর এবং অনেকের জন্য ‘হয় এ বার নয়তো নয়’ পরিস্থিতি। মেসি, অ্যাঙ্খেল দি’মারিয়া, সের্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়াইন, হাভিয়ের মাসচেরানোদের জন্য শেষ বিশ্বকাপ।

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০১৭ ০৪:২৭
Share: Save:

• নেমারের ব্রাজিল: নতুন কোচ তিতো দায়িত্ব নিয়েছেন মাত্র ২০টি ম্যাচ হয়েছে। তাতেই পরিবর্তনের হাওয়া। তারকা আকর্ষণ নেমার। আছেন গ্যাব্রিয়েল জেসুস, ক্যাসিমিরোর মতো প্রতিভাবান ফুটবলার। ফুলব্যাক দানি আলভেস এবং মার্সেলো। চিনা লিগ থেকে বার্সেলোনায় যাওয়া পাওলিনহো। প্রথম দল ভাল, চিন্তা রিজার্ভ নিয়ে।

• মেসির আর্জেন্তিনা: প্রায় ছিটকে যাওয়ার মুখ থেকে অবিশ্বাস্য হ্যাটট্রিকে রাশিয়ার টিকিট এনে দিয়েছেন লিওনেল মেসি। তাঁর এবং অনেকের জন্য ‘হয় এ বার নয়তো নয়’ পরিস্থিতি। মেসি, অ্যাঙ্খেল দি’মারিয়া, সের্জিও আগুয়েরো, গঞ্জালো হিগুয়াইন, হাভিয়ের মাসচেরানোদের জন্য শেষ বিশ্বকাপ। এ বার না পারলে মেসির জন্য অধরাই থেকে যাবে বিশ্বকাপ। কোচ হর্হে সাম্পাওলি আক্রমণের উপর জোর দিচ্ছেন। ১৯৮৬-তে শেষবার বিশ্বকাপ জিতেছিল আর্জেন্তিনা কোনও এক দিয়েগো মারাদোনার হাত ধরে। উত্তরসূরি মেসি কি পারবেন কাপের ভাগ্য ফেরাতে?

• রোনাল্ডোর পর্তুগাল: ফ্রান্সকে হারিয়ে গত বছর তাঁর নেতৃত্বেই প্রথম বার ইউরো কাপ জিতেছে পর্তুগাল। ফাইনালে যদিও চোট পেয়ে উঠে গিয়েছিলেন তিনি। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ঘরেও মেসির মতো বিশ্বকাপ নেই। ৩২ বছর বয়সি সি আর সেভেনেরও সম্ভবত শেষ সুযোগ রাশিয়ায়। পর্তুগালের কোচ ফার্নান্দো স্যান্টোস বলছেন, তাঁদের দল ব্রাজিল, আর্জেন্তিনা বা স্পেন নয়। তবু সর্বাত্মক চেষ্টা করবেন সেরা ফল করার।

• ইনিয়েস্তার স্পেন: স্পেনের হয়ে শেষ বারের মতো বিশ্বকাপ খেলতে নামছেন তিনি। ২০১৪-তে ব্রাজিল বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিলেন তাঁরা। নতুন কোচ লোপেতেগি এসে পরিবর্তন এনেছেন। গত বছর ফ্রান্সে ইউরো কাপে হেরে যাওয়া দলের আট জন থাকছেন রাশিয়াতে। ইনিয়েস্তার সঙ্গে থাকছেন গোলকিপার দ্য হিয়া, জেরার পিকে, আলভারো মোরাতা, দাভিদ সিলভা, জর্ডি আলবা-রা। সঙ্গে থাকছেন তরুণ ইস্কো।

• নিউয়ারের জার্মানি: জার্মানির চতুর্থ বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক তিনি। তাঁর আগ্রাসী গোলকিপিং সেরা আকর্ষণ। চোট সারিয়ে ফিরেছেন। গত বছর ইউরোতে ফ্রান্সের কাছে সেমিফাইনালে হারের পরে সকলে বলতে থাকেন, জোয়াকিম লো যুগ শেষ। কিন্তু দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়ে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বে দশটি ম্যাচের দশটিতেই জিতেছে জার্মানি। ইউরোপের ইতিহাসে যুগ্ম রেকর্ডও করেছে ৪৩ গোল করে। নিউয়ার ছাড়াও আছেন মেসুত ওজিল, মারিও গোৎজে, ম্যাট্স হুমেলস, টোনি ক্রুস, স্যামি খেদিরা, থোমাস মুলার-রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football FIFA World Cup 2018
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE