Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সেরা তারকা জিতলেও শেষ চার থেকে ছিটকে গেল হান্টার্স

ম্যাচ শুরু হওয়ার ঘণ্টা খানেক আগেই স্টেডিয়ামের দর্শকাসন প্রায় ভর্তি। কিছুক্ষণ পরপরই একটা আওয়াজও উঠছিল কান্তিরাভা ইন্ডোর স্টেডিয়ামে। সিন্ধু...সিন্ধু...সিন্ধু। কে জানত এই প্রবল উৎসাহই হারিয়ে যাবে শেষে। ফাইনালের দৌড় থেকে ছিটকে যাবেন গত বারের চ্যাম্পিয়ন পি ভি সিন্ধুরা। 

সফল: জিতেও দলকে ফাইনালে তুলতে পারলেন না সিন্ধু। পিবিএল

সফল: জিতেও দলকে ফাইনালে তুলতে পারলেন না সিন্ধু। পিবিএল

শমীক সরকার
বেঙ্গালুরু শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০১৯ ০৩:১৭
Share: Save:

ম্যাচ শুরু হওয়ার ঘণ্টা খানেক আগেই স্টেডিয়ামের দর্শকাসন প্রায় ভর্তি। কিছুক্ষণ পরপরই একটা আওয়াজও উঠছিল কান্তিরাভা ইন্ডোর স্টেডিয়ামে। সিন্ধু...সিন্ধু...সিন্ধু। কে জানত এই প্রবল উৎসাহই হারিয়ে যাবে শেষে। ফাইনালের দৌড় থেকে ছিটকে যাবেন গত বারের চ্যাম্পিয়ন পি ভি সিন্ধুরা।

প্রিমিয়ার ব্যাডমিন্টন লিগের দ্বিতীয় সেমিফাইনালে মুম্বই রকেটস বনাম সিন্ধুর হায়দরাবাদ হান্টার্সের দ্বৈরথে শেষ পর্যন্ত সদ্য ওয়ার্ল্ড টুর ফাইনালস জয়ী যখন প্রবেশ করছেন, মনে হল দর্শকদের চিৎকারের সব রেকর্ড ছাপিয়ে যাবে। কেউ মোবাইলের ফ্ল্যাশ জ্বালিয়ে, কেউ হান্টার্সের পতাকা নাড়িয়ে, কেউ আবার স্রেফ চিৎকারে বুঝিয়ে দিচ্ছিলেন প্রিয় তারকার লড়াই দেখার জন্য কতটা মুখিয়ে রয়েছেন। আরও বোঝা যাচ্ছিল স্থানীয় দল বেঙ্গালুরু র‌্যাপ্টর্স আগেই চূড়ান্ত পর্বে উঠে যাওয়ায় ফাইনালে স্টেডিয়ামের বেশির ভাগ দর্শকই চাইছেন সিন্ধু বনাম শ্রীকান্তের দলের লড়াই।

ভক্তদের হতাশ করেননি বিশ্বের তিন নম্বর সিন্ধু। করার কথাও ছিল না। তাঁর চেয়ে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে প্রায় দুশো ধাপ পিছিয়ে থাকা প্রতিদ্বন্দ্বী শ্রেয়াংশী পরদেশীর (বিশ্ব র‌্যাঙ্কিং ২০২) বিরুদ্ধে সিন্ধুর যতটা দাপট দেখিয়ে খেলার কথা ছিল, ততটাই সহজে জিতে যান তিনি। ম্যাচের স্কোর ১৫-৬, ১৫-৫। সিন্ধুর দুরন্ত জাম্প স্ম্যাশ, নেট প্লে, প্লেসমেন্টের জবাব ছিল না তাঁর প্রতিদ্বন্দ্বীর কাছে। খুব স্বাভাবিক ভাবেই তাই হায়দরাবাদ সিন্ধুর ম্যাচকে ট্রাম্প ম্যাচ বেছেছিল (জিতলেই এক পয়েন্টের জায়গায় দু’পয়েন্ট সংগ্রহ করবে জয়ী দল)। যার সুযোগ নিয়ে হায়দরাবাদকে লড়াইয়ে ফেরান সিন্ধু। স্কোর দাঁড়ায় সিন্ধুর দলের পক্ষে ২-৩।

কিন্তু সিন্ধু নামার আগেই তার দল ০-৩ স্কোরে পিছিয়ে যাওয়াটা কাল হয়ে দাঁড়ায়। প্রথমে মিক্সড ডাবলসে মুম্বইয়ের কিম জাং জি এবং লি ডায়ে ইয়ং সহজেই হারিয়ে দেন হায়দরাবাদের ইসারা বোদিন এবং কিম রাং সা-র জুটিকে। দ্বিতীয় ম্যাচে ছন্দে থাকা মুম্বইয়ের সমীর বর্মা আরও ব্যবধান বাড়ান। বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১২ নম্বর সমীরের লড়াই ছিল হায়দরাবাদের মার্ক ক্যালজৌ-র বিরুদ্ধে। যাঁর বিশ্ব র‌্যাঙ্কিং ৩৫। সদ্য মরসুম শেষের ওয়ার্ল্ড টুর ফাইনালসে যোগ্যতা অর্জন করা সমীরের দুরন্ত ছন্দকে সামলানো সোজা ছিল না। সেটা মাথায় রেখেই হয়তো এই ম্যাচটা গুরুত্বপূর্ণ ম্যাচ বেছে নিয়েছিল মুম্বই। সমীর দলের ভরসার পুরোপুরি মর্যাদা রেখে স্ট্রেট গেমে উড়িয়ে দেন ডাচ প্রতিদ্বন্দ্বীকে। ফল ১৫-৮, ১৫-৭।

০-৩ থেকে ব্যবধান কমানোর চাপ ছিল হায়দরাবাদের অধিনায়কের উপরে। সিন্ধু সেই দায়িত্ব অনায়াসে সামলান। কিন্তু তাতেও হায়দরাবাদের বিপদ টলেনি। চতুর্থ ম্যাচে মুম্বই জিতলেই তারা ফাইনালে চলে যেত। মুম্বইয়ের হয়ে আবার নেমেছিলেন অ্যান্ডর্স অ্যান্টোনসেন (১৮)। যিনি হায়দরাবাদের প্রতিদ্বন্দ্বী লি হিউনের (৩৩) চেয়ে অনেকটাই পিছিয়ে ছিলেন বিশ্ব র‌্যাঙ্কিংয়ে। তবু একটা সময়ে লি প্রথম গেমে প্রায় হারিয়ে দিয়েছিলেন অ্যান্টোনসেনকে। তিনি এগিয়ে গিয়েছিলেন ১৩-৮। অবিশ্বাস্য ভাবে ম্যাচে ফেরেন অ্যান্টোনসেন। লি-কে আর পয়েন্ট জেতার কোনও সুযোগ না দিয়ে প্রথম গেম জিতে নেন ১৫-১৩। এক বার ছন্দ হারানোর পরে দ্বিতীয় গেমেও লি দাঁড়াতে পারেননি। অ্যান্টোনসেন তাঁকে হারান ১৫-৬। একই সঙ্গে সিন্ধুর দল ছিটকে যায় সেমিফাইনাল থেকে, ২-৪ হেরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE