কবে নেবেন অবসর? ভারত-ম্যাচের আগেই গেল জানিয়ে দিলেন দিনক্ষণ
বিশ্বকাপের পরেই অবসর নেবেন বলে আগে জানিয়েছিলেন গেল। কিন্তু, সিদ্ধান্ত বদলে নিজের ক্রিকেট কেরিয়ারকে আরও প্রলম্বিত করলেন ‘ইউনিভার্সাল বস’। 
Chris Gayle in the press conference

ভারতের বিরুদ্ধে ম্যাচের আগে সাংবাদিক বৈঠকে ক্রিস গেইল, ছবি: এএফপি

বিশ্বকাপে ভারতের বিরুদ্ধে নামার আগে ক্যারিবিয়ান তারকা ক্রিস গেল জানিয়ে দিলেন তাঁর অবসরের দিনক্ষণ। চলতি বিশ্বকাপের পরে অগস্ট-সেপ্টেম্বরে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবে ভারত।

সেখানে টি টোয়েন্টি সিরিজ বাদে বাকি দু’টি ফরম্যাটেই গেল খেলবেন ওয়েস্ট ইন্ডিজের জার্সিতে। ভারতের বিরুদ্ধে টেস্ট ও ওয়ানডে খেলেই ব্যাট-প্যাড তুলে রাখবেন বাঁ হাতি বিধ্বংসী ওপেনার।

বিশ্বকাপের পরেই অবসর নেবেন বলে আগে জানিয়েছিলেন গেল। কিন্তু, সিদ্ধান্ত বদলে নিজের ক্রিকেট কেরিয়ারকে আরও প্রলম্বিত করলেন ‘ইউনিভার্সাল বস’।  ৩ অগস্ট থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত ক্যারিবিয়ানদের বিরুদ্ধে সিরিজ খেলবে ভারত। তিনটি টি টোয়েন্টি, তিনটি ওয়ানডে ও দুটো টেস্ট ম্যাচ খেলা হবে গেলের দেশে। ওয়েস্ট ইন্ডিয়ান তারকা বলেন, ‘‘এখনই সব শেষ হয়ে যায়নি। আরও কয়েকটি ম্যাচ খেলে তবেই আমি অবসর নেব। এমনও হতে পারে একটা সিরিজ খেলে তার পরে অবসর নেব। বিশ্বকাপের পরে আমার পরিকল্পনা কী? ভারতের বিরুদ্ধে একটি টেস্ট ম্যাচ খেলতে চাই। তার পরে ভারতের বিরুদ্ধে অবশ্যই ওয়ানডে সিরিজ খেলব। টি টোয়েন্টি খেলব না। এটাই আমার পরিকল্পনা।’’

আরও পড়ুন: বিরাটদের পরীক্ষা নেবে আমাদের স্পিনাররা, হুঙ্কার বাংলাদেশের স্পিন কোচ সুনীল জোশীর

আরও পড়ুন:  চলতি বিশ্বকাপে সেরাদের একাদশে মাত্র এক ভারতীয়! বাকিরা কারা দেখে নিন

ওয়েস্ট ইন্ডিজের মিডিয়া ম্যানেজার পরে বলেন, ‘‘ক্রিস ভারতের বিরুদ্ধেই শেষ সিরিজটা খেলবে।’’ টেস্টে তিনশো ও ওয়ানডেতে দুশো রান করার অনন্য রেকর্ড আছে তাঁর ঝুলিতে। বিশ্বকাপে এখনও দুটি অর্ধ শতরান করলেও নিজের চেনা ভঙ্গিমায় পাওয়া যায়নি এই বিধ্বংসী বাঁ হাতি ওপেনারকে। এমনও হতে পারে ভারতের বিরুদ্ধেই তিনি ফিরবেন চেনা ছন্দে। ভারতও গেলকে থামানোর পরিকল্পনা করছে।

ওয়েস্ট ইন্ডিজ থেকে অস্ট্রেলিয়া সারা বিশ্বজুড়ে টি টোয়েন্টি ফরম্যাটে খেলে দর্শকদের কুর্ণিশ গ্রহণ করেছেন ক্রিস। কেরিয়ারের বিভিন্ন সময়ে বিতর্ক তাড়া করেছে বাহারি চুল ও বর্ণময় চরিত্রের গেলকে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলার জন্য দেশের হয়ে খেলার ডাককে অগ্রাহ্য করাই হোক বা মহিলা সঞ্চালকের উদ্দেশে বিতর্কিত মন্তব্য, গেল সর্বদাই খবরের শিরোনামে। বিশাল ছক্কা মারতে ওস্তাদ গেল। বিপক্ষের বোলারকে যেমন তিনি আছড়ে ফেলে দেন গ্যালারিতে, তেমনই বারবার বিতর্ককে লম্বা ছক্কা মেরে মাঠের বাইরে ফেলে দিয়েছেন ‘ক্যারিবিয়ান দৈত্য’। গেল মানেই বিনোদন। এরকম একজন ক্রিকেটার ভারতের বিরুদ্ধে সিরিজের পরে দাড়ি টেনে দিচ্ছেন তাঁর আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে। গেলের বিদায়ে রং হারাবে বিশ্বক্রিকেট। এ কথা বলাই যায়।

ম্যাচের
Live
স্কোর