Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Cricket

পন্থকে সেন্ড অফ! জরিমানা ব্রডের

প্রথম ইনিংসে ভারতের ঋষভ পন্থকে বিদায়কালীন সংবর্ধনা জানিয়েছিলেন ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রড। যা ভাঙল আইসিসির আচরণবিধি। পরিণতি হিসেবে শাস্তিও পেলেন তিনি।

ম্যাচ ফি-র ১৫ শতাংশ কাটা হল ব্রডের। ছবি: টুইটারের সৌজন্যে।

ম্যাচ ফি-র ১৫ শতাংশ কাটা হল ব্রডের। ছবি: টুইটারের সৌজন্যে।

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৮ ১২:২৬
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের আচরণবিধি ভাঙার জন্য জরিমানা হল ইংল্যান্ডের পেসার স্টুয়ার্ট ব্রডের। চলতি ট্রেন্টব্রিজ টেস্টের দ্বিতীয় দিনে ভারতের ঋষভ পন্থকে আউট করে বিদায়ী অভ্যর্থনা বা ‘সেন্ড অফ’ জানিয়েছিলেন তিনি। সেই কারণেই তাঁর ম্যাচ ফি-র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

আইসিসির আচরণবিধির ২.১.৭ ধারা তিনি লঙ্ঘন করেছেন বলে জানা গিয়েছে। এর মধ্যে পড়ে ‘অপমানকর ভাষার ব্যবহার বা অঙ্গভঙ্গি যা ব্যাটসম্যানকে প্ররোচিত করতে পারে বা তাঁর আউট হওয়ার ক্ষেত্রে ভূমিকা নিতে পারে।’ জরিমানা ছাড়াও এক ডিমেরিট পয়েন্ট বসেছে ব্রডের নামের পাশে। ২০১৬ সালে সংশোধিত আচরণবিধি চালু হওয়ার পর এটাই ব্রডের প্রথম অপরাধ।

রবিবার ভারতের প্রথম ইনিংসে আউট হওয়ার পর ঋষভের কাছে গিয়ে আগ্রাসী ভঙ্গিতে কিছু বলেছিলেন ব্রড। যা আউট হওয়া ব্যাটসম্যানকে উত্তেজিত করার প্ররোচনা হিসেবে দেখা হচ্ছে। মাঠে থাকা দুই আম্পায়ার মারাইস ইরাসমান ও ক্রিস গাফানি এবং তৃতীয় আম্পায়ার আলিম দার এই ব্যাপারে অভিযোগ করেন ব্রডের নামে। ব্রড অপরাধ স্বীকার করেও নিয়েছেন। ম্যাচ রেফারি জেফ ক্রোর দেওয়া শাস্তি মেনেও নিয়েছেন। তবে লেভেল ওয়ান অপরাধের শাস্তি বেশি নয়। ম্যাচ ফি-র বড়জোর অর্ধেক কেটে নেওয়া, এক-দুই ডিমেরিট পয়েন্ট দেওয়া হয় ক্রিকেটারকে। ব্রডও তেমনই শাস্তি পেয়েছেন।

প্রসঙ্গত, ভারতীয় শিবির অসন্তুষ্ট হয়েছিল ব্রডের হাবে-ভাবে। এই ঘটনায় সিরিজ জুড়ে সৌজন্যের যে আবহ রয়েছে, তা নষ্ট হওয়ার আশঙ্কা ছিল। জরিমানার সিদ্ধান্ত সেজন্যই আপাতত শান্তি আনছে সিরিজে।

আরও পড়ুন: লিডসের সেই টেস্ট জয় মনে করাচ্ছে কোহালির ভারত

আরও পড়ুন: উইকেট খরার মধ্যেই শঙ্কা থাকল অশ্বিনকে নিয়ে

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE