অধিনায়ক হিসেবে টেস্ট জয়ের সংখ্যায় সৌরভ গঙ্গোপাধ্যায়কে টপকে গেলেন বিরাট কোহালি। ট্রেন্টব্রিজ টেস্টে ইংল্যান্ডকে ২০৩ রানে হারানোর সঙ্গে সঙ্গে এই কৃতিত্বের অধিকারী হলেন তিনি।

৪৯ টেস্টে ভারতীয় দলকে নেতৃত্ব দিয়ে সৌরভ জিতেছেন ২১ টেস্টে। কোহালি সেখানে ৩৮ টেস্টে নেতৃত্ব দিয়ে জিতেছেন ২২টিতে। ভারতের সফলতম টেস্ট অধিনায়ক যদিও মহেন্দ্র সিং ধোনি। তিনি জিতেছেন ২৭ টেস্ট। অবশ্য, ৬০ টেস্টে তিনি জাতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন।

ভারতের সফলতম টেস্ট অধিনায়কদের তালিকায় কোহালি এখন দুইয়ে। সৌরভ (২১ জয়), মহম্মদ আজহারউদ্দিন (১৪ জয়), সুনীল গাওস্কর (৯ জয়), মনসুর আলি খান পটৌডী (৯ জয়) রয়েছেন তাঁর পরে। এই তালিকায় থাকা সবাই অবশ্য কোহালির চেয়ে অধিনায়ক হিসেবে বেশি টেস্টে হেরেওছেন। যেমন ধোনি (১৮ হার), সৌরভ (১৩ হার), আজহার (১৪ হার), গাওস্কর (৮ হার), পটৌডী (১৯ হার)। কোহালি হেরেছেন ৭ টেস্টে। মাথায় রাখতে হবে, কোহালি এঁদের সবার চেয়ে কম টেস্টে নেতৃত্ব দিয়ে ২২টিতে জিতেছেন।

ট্রেন্টব্রিজে ভারতের ২০৩ রানে জয় আবার ইংল্যান্ডের বিরুদ্ধে রানের দিক দিয়ে বৃহত্তম জয়ের তালিকায় তিনে রয়েছে। ১৯৮৬ সালে হেডিংলিতে ২৭৯ রানে জিতেছিল ভারত। আর ২০১৬ সালে বিশাখাপত্তনমে ইংল্যান্ডকে ২৪৬ রানে হারিয়েছিল ভারত। কোহালির নেতৃত্বে এই জয় সেই তালিকায় তিনে থাকছে।

শুধু মাঠেই নয়, মাঠের বাইরেও কোহালি আবার মন জিতছেন। বুধবার যেমন স্টেডিয়াম থেকে বেরিয়ে যাওয়ার সময় খুদে ভক্তদের অনুরোধে তুললেন সেলফি। সেই ভিডিয়ো আবার সোশ্যাল মিডিয়ায় ঝড় তুলল।

দেখুন সেই ভিডিয়ো

আরও পড়ুন: বিরাট জয়ে সিরিজে ফিরল ভারত, ২০৩ রানে হারল ইংল্যান্ড​

আরও পড়ুন: আমদাবাদে সচিন, ট্রেন্ট ব্রিজে বিরাট, ২ ইনিংসে মিল দেখলে চমকে যাবেন​

(ক্রিকেটের খবর,ফুটবলের খবর, টেনিসের খবর, হকির খবর - খেলার খবরের সেরা ঠিকানা আমাদের খেলা বিভাগ।)