Advertisement
২৬ এপ্রিল ২০২৪

বিরাটদের শো সিরিজে আরও দেখা যাবে

গুয়াহাটির দর্শকরা নিশ্চয়ই ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটা অনেক দিন মনে রাখবেন। তার কারণ অবশ্যই বিরাট কোহালি এবং রোহিত শর্মার ব্যাটিং।

সৌরভ গঙ্গোপাধ্যায়
শেষ আপডেট: ২৪ অক্টোবর ২০১৮ ০৪:১৪
Share: Save:

গুয়াহাটির দর্শকরা নিশ্চয়ই ভারত-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচটা অনেক দিন মনে রাখবেন। তার কারণ অবশ্যই বিরাট কোহালি এবং রোহিত শর্মার ব্যাটিং। আমার বিশ্বাস, বিরাট-রোহিত শো এই সিরিজে আরও দেখা যাবে। ওয়েস্ট ইন্ডিজের বোলিং শক্তিকে মাথায় রেখে বলছি, এই ওয়ান ডে সিরিজে রানের ফুলঝুরি দেখতে পাব। ঠিক যেমন, আজ, বিশাখাপত্তনমে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচে দেখতে পাব বলে আশা করছি।

গুয়াহাটিতে প্রথমে ব্যাট করে তিনশোর ওপর রান তুলে দেওয়ার পরে ভেবেছিলাম, ভারতীয় ব্যাটিংয়ের ওপর ঝাঁপিয়ে পড়বে ক্যারিবিয়ান বোলাররা। বিশেষ করে যখন শিখর ধওয়ন শুরুতেই ফিরে যায়। কিন্তু বিরাট অবশ্যই অন্য কিছু ভেবে মাঠে নেমেছিল। শুরু থেকেই এমন ভাবে ব্যাট করছিল যে, মনে হচ্ছিল, আগের দিন থেকে বাইশ গজে দাঁড়িয়ে আছে। এমন কিছু শট খেলেছিল, যা মুগ্ধ বিস্ময়ে দেখতে হয়। রোহিতও আস্তে আস্তে খেলাটা ধরে নেয়। এর পরে দু’জনে মিলে ওয়েস্ট ইন্ডিজ বোলিংকে স্রেফ ধ্বংস করে দেয়। একটা ভাল ব্যাটিং পিচে বিশ্বের সেরা দুই ওয়ান ডে ব্যাটসম্যান যে ভাবে ব্যাট করল, সেটা যে কোনও ক্রিকেটপ্রেমীকেই মুগ্ধ করবে। কেউ কেউ হয়তো বলতে পারেন, বিপক্ষের বোলিং আর কী-ই বা এমন ছিল। তাঁদের উদ্দেশে বলতে চাই, বিরাট আর রোহিত যে সব শট খেলেছে, তা তাদের ক্রিকেট প্রতিভাকেই প্রতিষ্ঠিত করেছে। এবং, এটাও বুঝিয়ে দিচ্ছে, বিশ্বের যে কোনও বোলিং শক্তিকে ধ্বংস করার ক্ষমতা আছে ওদের। আমার মনে হয়, নির্বাচকেরা এ বার রোহিতকে টেস্টে ফিরিয়ে আনার কথা ভাবতে পারেন। রোহিতকে দেখে মনে হচ্ছে ও সেরা ছন্দে আছে। মানসিক ভাবেও খুব ভাল জায়গায় রয়েছে।

বিরাট-রোহিত শোয়ের পরে বাকিদের আর বিশেষ কিছু করার ছিল না। অম্বাতি রায়ডুকে এখন নুতন চার নম্বর ব্যাটসম্যান হিসেবে দেখা হচ্ছে। দল পরিচালন সমিতি যে ভাবে চাইছে, রায়ডু সে ভাবে নিজেকে মেলে ধরতে পারে কি না, সেটাই এখন দেখার। ২০১৯ বিশ্বকাপের আগে হাতে এখনও কিছু সময় আছে। মনে হয়, আরও কয়েক জন ক্রিকেটারকে দেখে নেওয়া যেতে পারে। কে এল রাহুল তাদের মধ্যে এক জন।

ওয়েস্ট ইন্ডিজের সমস্যা হল, ওরা সীমিত ওভারের সেরা দলটাকে মাঠে নামাতে পারছে না। এভিন লুইস, কায়রন পোলার্ড, ড্যারেন ব্র্যাভো, আন্দ্রে রাসেলরা কেন এই দলে থাকবে না? শিমরন হেটমায়ারকে প্রথম ম্যাচে খুব ভাল দেখিয়েছে। পাশাপাশি এই সব ক্রিকেটারকে দলে পেয়ে গেলে ওয়েস্ট ইন্ডিজ কিন্তু সত্যিই খুব শক্তিশালী হয়ে উঠত। ওয়েস্ট ইন্ডিজের এই দলটা টেস্টের চেয়ে হয়তো ওয়ান ডে সিরিজে ভাল খেলবে, কিন্তু ঘরের মাঠে ভারতকে চাপে ফেলার ক্ষমতা ওদের
নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sourav Ganguly India West Indies 2nd ODI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE