• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বিশ্বকাপ শুটিংয়ে মনু-সৌরভ জুটির টানা চতুর্থ সোনা

Manu and Saurabh
সফল: পিছিয়ে পড়েও দুরন্ত সোনা জয় মনু-সৌরভের। ফাইল চিত্র

Advertisement

চমকে দিলেন মনু ভাকের-সৌরভ চৌধরি। বিশ্বকাপ শুটিংয়ের মিক্সড ১০ মিটার এয়ার পিস্তলে পিছিয়ে পড়েও সোনা জিতে। মনু-সৌরভ জুটি এই মরসুমে আইএসএসএফ-এর চারটি শুটিং বিশ্বকাপেই সোনা জিতল। রিয়ো দে জেনেইরোয় বিশ্বমঞ্চে এ বার ভারতের পারফরম্যান্সও বেশ ভাল। মনুদের ইভেন্টেই যেমন রুপো জিতলেন ভারতের অন্য এক জুটি যশস্বিনী দেশোয়াল ও অভিষেক বর্মা। আর টুর্নামেন্টের শেষ দিন ভারতই জিতল সর্বাধিক পদক।

শেষ দিন ভারতকে আর একটি সোনা দিয়েছেন মেয়েদের ১০ মিটার এয়ার রাইফেলে এক নম্বর অপূর্বী চাণ্ডিলা ও দীপক কুমার জুটি। যা সোমবার ভারতের জেতা চতুর্থ সোনা। অপূর্বীরা সোনা জেতেন মিক্সড ১০ মিটার এয়ার রাইফেলে। ব্রাজিলের ফুটবলের শহর রিয়োয় ভারত এ বার জিতল মোট পাঁচটি সোনা, দু’টি রুপো এবং দু’টি ব্রোঞ্জ। পেল পদক তালিকায় শীর্ষস্থান। এ’বছর যে ক’টি শুটিং বিশ্বকাপ হল তার মধ্যে রিয়োতে ভারত সব থেকে ভাল ফল করল। জুনিয়র বিশ্বকাপ শুটিংয়েও এ বার ভারত দারুণ সফল। ১০ মিটার এয়ার পিস্তলের মিক্সড ইভেন্টে আগের দু’টি বিশ্বকাপে সোনা জিতেছিল অঞ্জুম মোদগিল-দিব্যাংশ সিংহ পানোয়ার জুটি। রিয়োতে তাঁদের ব্রোঞ্জেই সন্তুষ্ট থাকতে হল।

শেষ দিন দুই ভারতীয় জুটির মধ্যে সব চেয়ে উত্তেজক লড়াই হয়েছে ১০ মিটার এয়ার পিস্তলে। যা মনুরা শেষ পর্যন্ত জেতেন ১৭-১৫ ফলে। অথচ ম্যাচ চলাকালীন মনু আর সৌরভ দু’বার যথাক্রমে ৩-৯, ৯-১৫ ফলে পিছিয়ে পড়েছিলেন। সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ বার করাকে শুটিং বিশেষজ্ঞেরা বললেন, ‘অবিশ্বাস্য’। এ দিন তাঁরা দু’টি যোগ্যতা অর্জন রাউন্ডে যথাক্রমে ৩৯৪ ও ৪০০ স্কোর করে। তার মধ্যে একবার ১০ শটের সিরিজে পুরো ১০০ পয়েন্ট পান। মনুদের বিরুদ্ধে শেষরক্ষা করতে না পারলেও রিয়োতে নজর কেড়েছেন যশস্বিনী ও অভিষেক। এখানে দু’জনেই তাঁদের ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতেছেন।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন