Advertisement
২৬ এপ্রিল ২০২৪

কিপার উথাপ্পাকে সেরা অবস্থায় চাই নাইটদের

গুজরাতের বিরুদ্ধে যে দিন ঋষভ পন্থ দারুণ খেলল দিল্লির দলটায় একটা ব্যাপার কিন্তু লক্ষ করা গিয়েছিল। সে দিন দিল্লির দলে চার জন উইকেটকিপার ছিল — ডি’কক, স্যামসন, বিলিং আর অবশ্যই ঋষভ। এর পিছনে বোধহয় একটাই তত্ত্ব ছিল, কিপিং শুধু নয় ওদের আসল মূল্যটা ধরা হচ্ছে ব্যাটিংয়ের দক্ষতার উপর।

রবি শাস্ত্রী
শেষ আপডেট: ০৮ মে ২০১৬ ০৩:৪৬
Share: Save:

গুজরাতের বিরুদ্ধে যে দিন ঋষভ পন্থ দারুণ খেলল দিল্লির দলটায় একটা ব্যাপার কিন্তু লক্ষ করা গিয়েছিল। সে দিন দিল্লির দলে চার জন উইকেটকিপার ছিল — ডি’কক, স্যামসন, বিলিং আর অবশ্যই ঋষভ। এর পিছনে বোধহয় একটাই তত্ত্ব ছিল, কিপিং শুধু নয় ওদের আসল মূল্যটা ধরা হচ্ছে ব্যাটিংয়ের দক্ষতার উপর। যেন শুধু কিপিং করতে জানা মানে এমন একটা পাখির মতো পড়ে থাকা যার সব আছে শুধু ডানাটাই নেই। তাই নেই ওড়ার ক্ষমতাও।

এক প্রজন্মেরও বেশি এটা সব ধরনের ফর্ম্যাটে, সব দলেই কিন্তু দেখা যাচ্ছে। অনেক ব্যাটসম্যানই এখন তৈরি হচ্ছে উইকেটকিপার হিসেবে। উইকেটকিপাররা জন্মায়, তৈরি হয় না সেই যুগ এখন অতীত। এ নিয়ে যুক্তিটাও খুব সহজ, তোমার ঝুলিতে রান বা উইকেট না থাকলে তোমার নাম থাকবে না স্কোরশিটে। দিনের শেষে সবাই যেটা দেখে।

তবে কখনও কখনও এ ব্যাপারটা কিন্তু বড় আঘাতও দেয়। যেমন বেঙ্গালুরু আর কলকাতার ম্যাচটায় দেখা গেল। ম্যাচটা জমে গিয়েছিল ঠিক সে সময় কে এল রাহুল চাহালের সাধারণ একটা ওভারে গণ্ডগোল করে ফেলল। আন্দ্রে রাসেল সেই ওভারে চাহালের গুগলিতে স্টেপ আউট করে ধোঁকা খেয়ে গিয়েছিল। কিন্তু রাহুল লেগ সাইডে সরে না আসার জন্য বলটা লেগে চার বাই হয়ে গেল। এর পর একই রকম ভাবে ফের অতিরিক্ত পাঁচ রান গলে গেল। এগুলোই কিন্তু একটা ম্যাচে পার্থক্য গড়ে দেয়। কোনও আশাই ছিল না এ রকম একটা অবস্থা থেকে যেমন কলকাতা সে দিন জিতে গেল।

ডিপ থেকে ফিল্ডারের ছোড়া বল কালেক্ট করতে কিছু উইকেটকিপার কত দেরি করছে সেটা লক্ষ করে তো আমার আতঙ্ক ধরে গিয়েছে। একটা রান আউট যখন এক সেকেন্ডের একশো ভাগের এক ভাগের ব্যাপার হয়ে দাঁড়ায় তখন কিপার কী ভাবে স্টাম্পের পিছনে পজিশন নিচ্ছে, বা দ্রুত গ্লাভস খুলে নন স্ট্রাইকারের প্রান্তে ছুড়ে দিচ্ছে সেটা বড় হয়ে ওঠে। যার জন্য প্রচুর এনার্জি আর ইনস্টিংট লাগে। অনিয়মিত কিপারের কাছে যেগুলো পাওয়া সহজ নয়।

তাই কেকেআরের বাকি আইপিএলে উথাপ্পাকে সাহায্য করার জন্য মার্ক বাউচারকে এসওএস পাঠানোর ব্যাপারটা দেখে আপনারা খুব উৎসাহিত হতে পারেন। কেকেআর যেহেতু স্পিনারদের উপর অনেকটা নির্ভর করে তাই উথাপ্পাকে ওদের কিপার হিসেবে সেরা অবস্থায় চাই। তার উপর উথাপ্পা তো এখন ভারতের জার্সিতে ফেরার আশা দেখাচ্ছে। যেখানে সবচেয়ে বড় সুযোগ রয়েছে এখন উইকেটকিপার ব্যাটসম্যানের।

এ প্রসঙ্গে ধোনির আগে সাত জন উইকেটকিপার কী ভাবে প্রায় পাঁচ বছর রিভলভিং ডোরের মতো এসেছে, গিয়েছে মনে পড়ে যাচ্ছে। ধোনি টেস্ট না খেলায় এখন আবার যে সুযোগটা উঠে এসেছে। যে জায়গায় সম্ভাব্য অনেকেই আইপিএলে নিজের দক্ষতা প্রমাণ করছে, তার মধ্যে ছোট ফর্ম্যাটেও ধোনিকে চ্যালেঞ্জে ফেলে দেওয়ার দৌড়ে উথাপ্পা এখন কিন্তু রয়েছে সামনের সারিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravi Shastri ipl 2016 Robin Uthappa KKR
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE