• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

যোগ্যতা অর্জন পর্বে নেতৃত্বে মনপ্রীত, রানি

Manpreet Singh-Rani Rampal
আত্মবিশ্বাসী: ওড়িশায় ভারতের দুই অধিনায়ক মনপ্রীত ও রানি। ছবি: পিটিআই।

আসন্ন অলিম্পিক্স যোগ্যতা অর্জন পর্বের প্রতিযোগিতার জন্য ভারতের পুরুষ ও মহিলা দলে কোনও পরিবর্তন করল না হকি ইন্ডিয়া। ১৮ সদস্যের পুরুষদের দলের নেতৃত্বে থাকবেন মনপ্রীত সিংহ, সহ-অধিনায়ক এস ভি সুনীল। মেয়েদের দলকে নেতৃত্ব দেবেন রানি রামপাল, গোলকিপার সবিতা সহ-অধিনায়ক।

ওড়িশায় আয়োজিত দুই পর্বের যোগ্যতা অর্জন প্রতিযোগিতায় বিশ্বের পাঁচ নম্বরে থাকা ভারতের পুরুষ দল অভিযান শুরু করবে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ২২ নম্বরে থাকা রাশিয়ার বিরুদ্ধে। পাশাপাশি বিশ্বের ন’নম্বর ভারতের মহিলা হকি দলের প্রথম ম্যাচে প্রতিপক্ষ বিশ্ব র‌্যাঙ্কিংয়ে ১৩ নম্বর মার্কিন যুক্তরাষ্ট্র।

পুরুষদের দলে দু’জন গোলরক্ষক— পি আর সৃজেশ এবং কৃষাণ বাহাদুর পাঠক। অধিনায়ক মনপ্রীত আক্রমণ ভাগের অন্যতম স্তম্ভ, সঙ্গে আছেন মনদীপ সিংহ, আকাশদীপ সিংহ এবং রমণদীপ সিংহ। প্রধান কোচ গ্রাহাম রিড বলেছেন, ‘‘বেলজিয়ামে দুরন্ত প্রস্তুতি সফরের পরে এই প্রতিযোগিতার জন্য ১৮ সদস্যের দল বেছে নেওয়া খুব কঠিন। আমরা ভারসাম্য রেখে দল নির্বাচন করেছি। সঙ্গে বিকল্প খেলোয়াড়দের কথাও মাথায় রাখা হয়েছে।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমাদের এ বার রাশিয়ার বিরুদ্ধে রণকৌশলে জোর দিতে হবে। সঙ্গে নিশ্চিত করতে হবে ১ ও ২ নভেম্বর মাঠে নামার সময় দল যেন সেরাটা দিতে পারে।’’

মহিলাদের দলেও ইংল্যান্ড সফরে অংশ নেওয়া খেলোয়াড়দেরই রাখা হয়েছে। অভিজ্ঞ গোলকিপার সবিতা এবং রজনী এতিমারপু গোলরক্ষার দায়িত্বে। আউটফিল্ড খেলোয়াড়দের মধ্যে রয়েছেন ড্র্যাগ-ফ্লিকার গুরজিৎ কৌর, সুশীলা চানু, নভনীত কৌর, নভজ্যোৎ কৌর এবং শর্মিলা দেবী। ‘‘আমাদের দলে ভারসাম্যের পাশাপাশি অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেল রয়েছে। প্রস্তুতি সফরে যারা ভাল পারফর্ম করেছে, তাঁদের ছন্দে থাকা জরুরি। দেখতে হবে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়াইয়ে নামার আগে আমরা যেন পুরোপুরি প্রস্তুত থাকি,’’ বলেন মেয়েদের কোচ সোর্দ মারিন।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন