Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Football

মারাদোনা পুত্রের হুঙ্কার, মেসি মানব, বাবা ঈশ্বর

যে নাপোলিকে মারাদোনাই বিখ্যাত করেছিলেন, কাকতালীয় ভাবে ইটালির সেই ক্লাবের বিরুদ্ধেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় দ্বিতীয় পর্বে শনিবার পরীক্ষা দিতে নামছেন মেসি।

একাগ্র: লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগ। নাপোলির বিরুদ্ধে নামার প্রস্তুতি মেসির। ছবি: টুইটার

একাগ্র: লক্ষ্য চ্যাম্পিয়ন্স লিগ। নাপোলির বিরুদ্ধে নামার প্রস্তুতি মেসির। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২০ ০৫:৪৪
Share: Save:

চ্যাম্পিয়ন্স লিগে নাপোলির বিরুদ্ধে মরণ-বাঁচন ম্যাচের আগে লিয়োনেল মেসির উদ্দেশে বার্তা দিলেন মারাদোনা। দাঁড়ান ইনি দিয়েগো মারাদোনা নন, তাঁর ছেলে জুনিয়র মারাদোনা। নাম দিয়েগো সিনাগ্রা। পরিষ্কার বলে দিলেন, মেসি দারুণ। কিন্তু মানুষ। আমার বাবা ঈশ্বর। তাই কোনও তুলনাই হতে পারে না।

যে নাপোলিকে মারাদোনাই বিখ্যাত করেছিলেন, কাকতালীয় ভাবে ইটালির সেই ক্লাবের বিরুদ্ধেই চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলোয় দ্বিতীয় পর্বে শনিবার পরীক্ষা দিতে নামছেন মেসি। প্রথম পর্বে বার্সা তারকা নিষ্ক্রিয় ছিলেন নাপোলি ম্যানেজার জেন্নারো গাত্তুসোর রণকৌশলে। ১-১ ড্র করেছিল বার্সা। ম্যাচের চব্বিশ ঘণ্টা আগে মারাদোনা পুত্রের এই বার্তা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। তিনি বলেছেন, ‘‘আমার বাবার সঙ্গে কারও তুলনা হয় না। আসলে কোনও মানুষের সঙ্গে ভিনগ্রহের কারও কী ভাবে আপনি তুলনা করবেন?’’ তবে মেসির প্রশংসাও করেছেন তিনি। বলেছেন, ‘‘মেসিও এক বিস্ময়। আমরা এটা বলতেই পারি যে মারাদোনা হচ্ছে, ফুটবলের ঈশ্বর। আর মানবসমাজের মধ্যে শ্রেষ্ট মেসি। দুঃখের সঙ্গে বলতে হচ্ছে, কারও ক্ষমতা নেই, আমার বাবার উচ্চতায় পৌঁছনোর। তা অসম্ভব।’’

নাপোলিতে খেলার সময়, সিনাগ্রার মায়ের সঙ্গে সম্পর্কে জড়ান মারাদোনা। এবং জন্মের বহু বছর পরে তাঁকে ছেলে হিসেবে স্বীকৃতি দেন বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার অধিনায়ক। সিনাগ্রা ইটালিতে থাকলেও আর্জেন্টিনায় মেসি ও তাঁর বাবাকে নিয়ে কী হচ্ছে, সব খবরই তিনি রাখেন! বলেছেন, ‘‘আর্জেন্টিনায় যে-ই মেসির সমালোচনা করুক, জানবেন সে ফুটবলের কিছুই বোঝে না।’’ সিনাগ্রাও একসময় চুটিয়ে ফুটবল খেলেছেন। ইটালির অনূর্ধ্ব-১৭ দলেও ছিলেন। এখন অবশ্য ‘বিচ-ফুটবল’ খেলাই তাঁর পেশা।

মারাদোনার স্মৃতিবিজরিত নাপোলির বিরুদ্ধে ম্যাচের আগে বার্সা শিবিরের অন্দরমহলের পরিস্থিতি খুব একটা স্বস্তিদায়ক নয়। প্রথম পর্বের ফল ১-১ ছিল। এ বার লড়াই ঘরের মাঠ ক্যাম্প ন্যু-তে। অন্য সময় হলে ফুটবল পণ্ডিতেরা মেসিদেরই এগিয়ে রাখতেন কিন্তু বার্সা শিবিরের অশান্তি পরিস্থিতিটাই বদলে দিয়েছে।

ম্যানেজার কিকে সেতিয়েনের ফুটবলারদের সম্পর্ক তলানিতে। ব্রাজিলীয় মিডফিল্ডার আর্থার মেলো ক্ষোভে বার্সেলোনার অনুশীলনে নামাই বন্ধ করে দিয়েছেন। নির্বাসিত থাকায় আর্তুরো ভিদাল, সের্খিয়ো বুস্কেৎস-ও নেই। তবে চোট সারিয়ে দলে ফিরছেন আঁতোয়া গ্রিজ়ম্যান।

এত কিছুর পরেও সেতিয়েনের উপরে আস্থা হারাননি বার্সা প্রেসিডেন্ট জোসেপ মারিয়া বার্তোমেউ। আগামী মরসুমেও তাঁকে রাখার কথা ঘোষণা করে দিয়েছেন তিনি। যদিও ফুটবল বিশেষজ্ঞেরা মনে করছেন, নাপোলি ম্যাচের উপরেই নির্ভর করছে সেতিয়েনের ভবিষ্যৎ।

বার্সার ঠিক উল্টো ছবি বায়ার্ন মিউনিখ শিবিরে। প্রথম পর্বে লন্ডনে গিয়ে চেলসিকে ৩-০ হারিয়েছিলেন থোমাস মুলারেরা। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে পৌঁছতে হলে ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দলকে শনিবার মিউনিখে অন্তত ৪-০ জিততে হবে। যদিও ফুটবল বিশ্লেষকদের মতে অঘটনের সম্ভাবনা ক্ষীণ। বায়ার্ন ম্যানেজার হান্স ফ্লিক বলেছেন, ‘‘মনে রাখবেন রবার্ট এখন যে ফুটবলটা খেলছে, তার থেকে আরও ভাল খেলতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Football Lionel Messi Diego Maradona
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE