ক্রিকেটে টসের নিয়ম কি খুব শীঘ্রই বিলুপ্ত হতে চলেছে? টসের ক্ষেত্রে হোমটিমের সুবিধা পাওয়া নিয়ে বহু দিন ধরেই বিতর্ক চলছে। টস নিয়ে কী করা যায়, তা নিয়ে ভাবনা চিন্তা করা শুরু করেছে আইসিসি-ও। এরই মধ্যে বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেলল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আসন্ন মরসুম থেকে তাদের ঘরোয়া লিগে টস প্রায় তুলে দেওয়ারই সিদ্ধান্ত নিল পিসিবি।

আসন্ন মরসুমে পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে কোয়াদ-ই-আজম ট্রফি দিয়ে শর্তসাপেক্ষে এই টস প্রথা তুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মনে করা হচ্ছে, এর ফলে হোমটিম কোনও রকম বাড়তি সুবিধা পাবে না। পাকিস্তানের প্রথম শ্রেণির ক্রিকেটে দেখা যায়, যে দল টসে জেতে তারাই প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেয়। কারণ পিচগুলি পেস সহায়ক তৈরি করা হয়। এর ফলে হোমটিম সুবিধা পেয়ে যায়।

নতুন মরসুমে খেলতে আসা দলগুলিকে প্রথমে বল করার সুযোগ দেওয়া হবে। তারা অস্বীকার করলে তখন টস করা হবে। পিসিবির সিইও ওয়াসিম খানের মাথায় এই প্রস্তাব আসে এবং তিনি দ্রুত এটি চালু করার নির্দেশ দেন। ওয়াসিম খান মনে করেন, গত কয়েকটি মরসুম ধরে ঘরোয়া দলগুলি একপেশে ভাবে জিতে যাচ্ছিল। এই সিদ্ধান্তের ফলে প্রতিযোগিতা আরও জমজমাট হবে। এ ছাড়াও নতুন ভাবে পিচ তৈরি করা হবে যাতে সব দল এই পিচ থেকে সুবিধে পেতে পারে।

আরও পড়ুন: ভারতের ব্যাডমিন্টনের ইতিহাস নতুন করে লিখলেন সিন্ধু