• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ভারত-শ্রীলঙ্কা ম্যাচের আগে কতটা প্রস্তুত দুই শিবির

Virat Kohli
ঘুঁটি সাজাতে ব্যস্ত কোহালি।

চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারানোর পর সেমিফাইনালের লক্ষ্যে কাল শ্রীলঙ্কার বিরুদ্ধে ওভালে নামছে টিম ইন্ডিয়া। গত তিন দিনে যেন পুরো বদলে গিয়েছে টিম ইন্ডিয়ার অন্দরমহল। টুর্নামেন্ট শুরু হওয়ার আগের সব বিতর্ককে টেমসের তীরে বিসর্জন দিয়ে ফিল গুড পরিবেশ রোহিত-ধোনিদের মধ্যে। আর এই সদর্থক শরীরি ভাষাই কালকের ম্যাচেও ধরে রাখতে বদ্ধ পরিকর টিম কোহালি।

এ দিন সাংবাদিক সম্মেলনে শ্রীলঙ্কাকে সমীহ করে বিরাট বলেন, “আমরা একটা দল হিসেবে খেলছি এবং সাফল্যও পেয়েছি। কিন্তু তাতে আত্মতুষ্ট হয়ে পরার কিছু হয়নি। বিশ্বের সেরা আটটি দলের মধ্যে অন্যতম শ্রীলঙ্কা। লড়াই করেই ওদের বিপক্ষে জয় ছিনিয়ে আনতে হবে।”

পাকিস্তানের বিপক্ষে যে দল খেলেছিল সেই দলকেই বৃহস্পতিবারের ম্যাচেও মাঠে নামাতে চাইছে ভারতীয় টিম ম্যানেজম্যান্ট। এমনিতেই উইনিং কম্বিনেশন ভাঙার বিপক্ষে ভারত অধিনায়ক বিরাট কোহালি। আর কোহালির এই সিদ্ধান্তই অধিক গুরুত্ব পাচ্ছে কালকের ম্যাচে। ফলে এজবাস্টনের মত ওভালেও বাউন্ডারির বাইরেই বসে কাটাতে হবে জাতীয় দলের অন্যতম সদস্য রবিচন্দ্রন অশ্বিনকে। শুধু অশ্বিনই নয় দলের বাইরে থাকার সম্ভাবনা প্রবল আরও এক প্রতিভাবান অজিঙ্ক রাহানেরও।

পাকিস্তানের বিরুদ্ধে অশ্বিনকে দলের বাইরে রাখার বিষয়ও এ দিন যুক্তি দেন ভারত অধিনায়ক। তিনি বলেন, “অশ্বিন নিঃসন্দেহে বিশ্বমানের বোলার। তবে পাকিস্তানের বিপক্ষে বিশেষ পরিকল্পনার কারনেই ওকে দলে রাখা যায়নি।” শুধু অশ্বিনই নন দলের বাইরে সামিকে রাখার জন্যও দীর্ঘদিন ৫০ ওভারের ক্রিকেটে সামির না খেলার কারণকে তুলে ধরেন কোহালি।

আরও পড়ুন: ১১ বছর পর জাতীয় দলে ফিরলেন এই তামিল ক্রিকেটার

অন্যদিকে, প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার কাছে হেরে টুর্নামেন্টে নিজেদের অবস্থা বেশ সঙ্গিন করে ফেলেছে শ্রীলঙ্কা। শুধু হারই নয় প্রোটিয়াদের বিরুদ্ধে স্লো-ওভার রেটের জন্য দু’ম্যাচ সাসপেন্ড হন উপুল থরাঙ্গা। থরাঙ্গার অনুপস্থিতি শ্রীলঙ্কাকে যে বেশ বিপাকে ফেলবে তা আর বলার অপেক্ষা রাখে না। তবে উপুলকে না পেলেও ভারতের বিরুদ্ধে চোট সারিয়ে দলে ফিরছেন লঙ্কা সারথী অ্যাঞ্জেলো ম্যাথুজ। শুধু অধিনায়ককেই নয় ভারতের বিপক্ষে লঙ্কা পাচ্ছে বোলিংয়ের স্তম্ভ লাসিথ মালিঙ্গাকেও।

ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে শ্রীলঙ্কান অধিনায়ক ম্যাথুজ বলেন, “টুর্নামেন্টে টিকে থাকতে হলে এই ম্যাচটি আমাদের জিততেই হবে। দলের প্রতিটি ক্রিকেটার কালকে নিজেদের সেরাটা দেওয়ার জন্য প্রস্তুত।”

শ্রীলঙ্কার প্রস্তুতিতে ম্যাথুজ

অপরদিকে প্রাক্তন শ্রীলঙ্কান অধিনায়ক কুমার সঙ্গাকারা জানান ভারতের বিপক্ষে জিততে গেলে আক্রমণাত্মক খেলতে হবে, যেটা মালিঙ্গা ও ম্যাথুজের নেতৃত্বে শ্রীলঙ্কানরা করে দেখাতে পারবে বলে তার বিশ্বাস। তবে কালকের ম্যাচেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল। লন্ডনের আবহাওয়া দফতরের তরফ থেকে জানানো হয়েছে আগামীকাল বৃষ্টিপাতের সম্ভাবনা ৪০ শতাংশ। ফলে বড়াবড়ের মত কালকেও ম্যাচের ভাগ্য অনেকখানি নির্ভর করবে টসের উপর।

 

সম্ভাব্য একাদশ:

ভারত:

বিরাট কোহালি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধবন, যুবরাজ সিংহ, মহেন্দ্র সিংহ ধোনি (উইকেটরক্ষক),রবীন্দ্র জাডেজা, কেদার যাদব, জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, হার্দিক পাণ্ড্য, উমেশ যাদব

 

শ্রীলঙ্কা:

অ্যাঞ্জেল ম্যাথুজ(অধিনায়ক), দীনেশ চান্ডিমল, নিরোশান ডিকেওয়ালা(উইকেটরক্ষক), কুশল মেন্ডিস, কুশল পেরেরা, সুরঙ্গা লকমল, চামারা কাপুগেদরা, লসিথ মালিঙ্গা, থিসারা পেরেরা, নবন প্রদীপ, লক্ষণ সান্দকান

ছবি: রয়টার্স

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন