Advertisement
১১ মে ২০২৪

ধওয়নের সেঞ্চুরি, ব্যর্থ রাহানে-পৃথ্বী

দিল্লির ঠান্ডা এবং অরুণ জেটলি স্টেডিয়ামের (অতীতের ফিরোজ শাহ কোটলা) পিচ ব্যাটসম্যানদের কাজটা বেশ কঠিন করে দিয়েছিল। কিন্তু সেই অবস্থায় অপরাজিত সেঞ্চুরি করে দিল্লিকে লড়াইয়ের জায়গায় পৌঁছে দিলেন ধওয়ন।

দুরন্ত: হায়দরাবাদের বিরুদ্ধে সেঞ্চুরির উৎসব শিখর ধওয়নের। পিটিআই

দুরন্ত: হায়দরাবাদের বিরুদ্ধে সেঞ্চুরির উৎসব শিখর ধওয়নের। পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৯ ০৪:০৪
Share: Save:

আগের দিন শিখর ধওয়ন বলেছিলেন, তিনি ব্যাট করতে ভোলেননি। বুধবার হায়দরাবাদের বিরুদ্ধে রঞ্জি ট্রফি ম্যাচে নেমে সেঞ্চুরি করে গেলেন এই বাঁ-হাতি ওপেনার।

দিল্লির ঠান্ডা এবং অরুণ জেটলি স্টেডিয়ামের (অতীতের ফিরোজ শাহ কোটলা) পিচ ব্যাটসম্যানদের কাজটা বেশ কঠিন করে দিয়েছিল। কিন্তু সেই অবস্থায় অপরাজিত সেঞ্চুরি করে দিল্লিকে লড়াইয়ের জায়গায় পৌঁছে দিলেন ধওয়ন। হায়দরাবাদের বিরুদ্ধে প্রথমে ব্যাট করে প্রথম দিনের শেষে দিল্লির রান ২৬৯-৬। ধওয়ন অপরাজিত আছেন ১৩৭ রানে।

দিনের শেষে ধওয়ন বলেছেন, ‘‘মনে হচ্ছিল, ইংল্যান্ডের পরিবেশে ব্যাট করছি। এই রকম পরিবেশে রান করতে পেরে ভাল লাগছে। অভিজ্ঞতা হলে বোঝা যায় কোথায় কখন কী শট খেলতে হবে। আমার বয়স ২০-২১ হলে যে সব শট খেলতাম, এখন সে সব খেলি না। আমি কোনও বাইরের বলে ড্রাইভ করতে যাইনি।’’

সকাল থেকেই বল সুইং করেছে। ব্যাটসম্যানরা সমস্যায় পড়েছেন। সেই পরিবেশে সেঞ্চুরি করে উঠে ধওয়ন বলছেন, ‘‘এ দিন আমি ‘বক্স ক্রিকেট’ খেলছিলাম। যার মানে হল, শরীরের যত বেশি কাছ থেকে সম্ভব শট খেলা। অফস্টাম্পের বাইরের বেশির ভাগ বলই আমি ছেড়ে দিয়েছি। আমাদের দলের বেশ কয়েক জন তরুণ ক্রিকেটার বাইরের বল খেলতে গিয়ে ভুগেছে। অভিজ্ঞতার বাড়লে এই সব ভুল শুধরে নেবে ওরা।’’

শুধু দিল্লিতেই নয়, মুম্বইয়েও বোলারদের শাসন দেখা গিয়েছে। অজিঙ্ক রাহানে, পৃথ্বী শয়ের মুম্বই ওয়াংখেড়েতে মাত্র ১১৪ রানে গুটিয়ে গিয়েছে রেলওয়েজের বিরুদ্ধে। রাহানে পাঁচ এবং পৃথ্বী ১২ রান করেন। মুম্বইয়ের হয়ে সর্বোচ্চ রান সূর্যকুমার যাদবের (৩৯)। রেলের টি প্রদীপ ৩৭ রানে ছয় উইকেট নেন। লাঞ্চের আগেই গুটিয়ে যায় মুম্বইয়ের ইনিংস। এর পরে রেলওয়েজ ব্যাট করতে নামলে তারাও চাপে পড়ে যায়। মুম্বইয়ের হয়ে প্রথম ম্যাচ খেলতে নেমে দীপক শেট্টি ২০ রান দিয়ে তিন উইকেট তুলে নিয়েছিলেন। কিন্তু এক সময় বাংলার হয়ে খেলা অরিন্দম ঘোষের অপরাজিত ৫২ রান রেলকে পৌঁছে দেয় পাঁচ উইকেটে ১১৬ রানে। এ দিন আবার গুজরাত দল থেকে নিজেকে সরিয়ে নেন যশপ্রীত বুমরা।

সংক্ষিপ্ত রঞ্জি স্কোর: দিল্লি ২৬৯-৬ (ধওয়ন ১৩৭ ব্যাটিং) বনাম হায়দরাবাদ। গুজরাত ১২৭ (জলজ সাক্সেনা ৫-২৬) বনাম কেরল ৭০ (রুশ কালারিয়া ৪-২০)। মুম্বই ১১৪ (টি প্রদীপ ৬-৩৭) বনাম রেলওয়েজ ১১৬-৫ (অরিন্দম ঘোষ ৫২ ব্যাটিং)। তামিলনাড়ু ১৪৯ (ঈশ্বর পাণ্ডে ৬-২৬) বনাম মধ্যপ্রদেশ ৫৬-৩। সৌরাষ্ট্র ৩২২-৮ (চেতেশ্বর পূজারা ৫৭) বনাম উত্তরপ্রদেশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ajinkya Rahane Prithvi Shaw Shikhar Dhawan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE