ইংল্যান্ডে একদিনের সিরিজ ও টেস্ট সিরিজে ভারত হেরেছে তো কী, প্রধান কোচ রবি শাস্ত্রীকে আগামী তিন মাসের জন্য অগ্রিম দিয়েছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড।

বিসিসিআইয়ের তরফে ভারতীয় ক্রিকেটার, কোচদের কী পরিমাণ অর্থ দেওয়া হয়েছে, সেই তথ্য সামনে আনা হয়েছে। আর তাতেই দেখা যাচ্ছে, বোর্ডের তরফে অগ্রিম হিসেবে ২.০৫ কোটি টাকা দেওয়া হয়েছে শাস্ত্রীকে। যার মেয়াদ ১৮ জুলাই থেকে ১৭ অক্টোবর পর্যন্ত।

ঘটনা হল, কোনও ক্রিকেটারকে কিন্তু অগ্রিম অর্থ দেওয়া হয়নি। একমাত্র কোচ শাস্ত্রীকেই এটা দেওয়া হয়েছে। অধিনায়ক বিরাট কোহালি যেমন দক্ষিণ আফ্রিকা সিরিজের ম্যাচ ফি ও আইসিসি-র পুরস্কার মূল্য বাবদ পেয়েছেন ১.২৫ কোটি টাকা।

আরও পড়ুন: রিভিউয়ে ধোনির অভাব হাড়ে হাড়ে টের পাচ্ছেন কোহালি!

আরও পড়ুন: প্রচণ্ড টেনশন হচ্ছিল, ইংল্যান্ড থেকে দ্রাবিড়কে ফোন করেছিলেন হনুমা​

বাঁ-হাতি ওপেনার শিখর ধওয়ন যেমন পেয়েছেন মোট ২.৮০ কোটি টাকা। চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের রিটেনারশিপ ফি ছাড়াও এতে রয়েছে গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বরের রিটেনারশিপ ফি। শ্রীলঙ্কা সফরের ম্যাচ ফি-ও দেওয়া হয়েছে তাঁকে।

এশিয়া কাপে ভারতের অধিনায়ক রোহিত শর্মা পেয়েছেন ১.৪২ কোটি টাকা। দক্ষিণ আফ্রিকা সফরে টেস্ট সিরিজ ও একদিনের সিরিজ এবং শ্রীলঙ্কায় নিদহাস ট্রফির ম্যাচ ফি দেওয়া হয়েছে তাঁকে। আইসিসি-র পুরস্কার মূল্যের ভাগও পেয়েছেন তিনি।

অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন আবার পেয়েছেন ২.৭৫ কোটি টাকা। গত বছরের অক্টোবর থেকে ডিসেম্বর ও চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের রিটেনারশিপ ফি পেয়েছেন তিনি। দক্ষিণ আফ্রিকায় চলতি বছর হওয়া টেস্ট সিরিজের ম্যাচ ফি-ও পেয়েছেন তিনি। আইসিসি-র পুরস্কারমূল্যের একটা অংশও পেয়েছেন অশ্বিন।

ভুবনেশ্বর কুমার আবার পেয়েছেন ৩.৭৩ কোটি টাকা। বাংলা ঋদ্ধিমান সাহা দক্ষিণ আফ্রিকা সফরের জন্য পেয়েছেন ৪৪ লক্ষ টাকা।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)