Advertisement
২৬ এপ্রিল ২০২৪

মঙ্গলে অমঙ্গল দুই ইংরেজ দৈত্যের

ইউরোপীয় ফুটবলে এখন ভয়ঙ্করতম গোলমেশিন কে? উত্তরে মেসি, রোনাল্ডো, নেইমার, সুয়ারেজ, রুনি— যাঁর নাম বলবেন, দশে শূন্য পাবেন! সঠিক উত্তর— রবার্ট লেভানডস্কি। এক সপ্তাহ। তিন ম্যাচ। দশ গোল! এই হলেন এই মুহূর্তে বায়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়ার্ড। যিনি এখন একই সঙ্গে বুন্দেশলিগা, চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরো ২০১৬ কোয়ালিফাইংয়ে সর্বোচ্চ গোলদাতা!

হ্যাটট্রিকের পরের দিন অক্টোবর ফেস্টে সাবেকি পোশাকে সস্ত্রীক লেভানডস্কি। মিউনিখে। ছবি: রয়টার্স

হ্যাটট্রিকের পরের দিন অক্টোবর ফেস্টে সাবেকি পোশাকে সস্ত্রীক লেভানডস্কি। মিউনিখে। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০১৫ ০৪:০১
Share: Save:

ইউরোপীয় ফুটবলে এখন ভয়ঙ্করতম গোলমেশিন কে?
উত্তরে মেসি, রোনাল্ডো, নেইমার, সুয়ারেজ, রুনি— যাঁর নাম বলবেন, দশে শূন্য পাবেন!
সঠিক উত্তর— রবার্ট লেভানডস্কি।
এক সপ্তাহ। তিন ম্যাচ। দশ গোল!
এই হলেন এই মুহূর্তে বায়ার্ন মিউনিখের পোলিশ ফরোয়ার্ড।
যিনি এখন একই সঙ্গে বুন্দেশলিগা, চ্যাম্পিয়ন্স লিগ এবং ইউরো ২০১৬ কোয়ালিফাইংয়ে সর্বোচ্চ গোলদাতা!
দিনকয়েক আগের মতো ন’মিনিটে পাঁচ গোল না করুন, মঙ্গল-রাতে লেভানডস্কির অবদান হ্যাটট্রিক। যার সৌজন্যে চ্যাম্পিয়ন্স লিগ গ্রুপ ম্যাচে ডায়নামো জাগ্রেবকে ৫-০ উড়িয়ে দেয় বায়ার্ন। এহেন লেভানডস্কিকে নিয়ে বোধহয় একজনই ভীত নন (মনের ভেতরে যা-ই থাক না কেন!)। তিনি স্কটল্যান্ড কোচ। ক’দিন বাদেই ইউরো কোয়ালিফায়ারে পোল্যান্ড-স্কটল্যান্ড লড়াই। কিন্তু স্কটিশ কোচ বলেছেন, লেভানকে আটকানোর টোটকা নাকি তাঁর কাছে রয়েছে!
লেভানডস্কির সামনে খুব শীঘ্র পড়তে চলেছে আর্সেনালও। কিন্তু চ্যাম্পিয়ন্স লিগের সেই ম্যাচ নিয়ে আপাতত মুখে কুলুপ আর্সেনাল কোচ ওয়েঙ্গারের। যাঁর দল গত রাতেই চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্নের গ্রুপেই দুর্বল গ্রিক টিম অলিম্পিয়াকোসের কাছে প্রথমে এগিয়ে, পরে সমতা ফিরিয়েও শেষমেশ ২-৩ হেরে তীব্র সমালোচনার মুখে পড়েছে। কিংবদন্তি আর্সেনাল কোচকে একহাত নিয়েছেন বিশেষজ্ঞরা। পের চেককে বসিয়ে অসপিনাকে গোলে খেলানোয়! বিপক্ষের নিরামিষ কর্নার ধরতে গিয়ে অসপিনার হাত থেকে বল আচমকা বেরিয়ে গিয়ে গোললাইন অতিক্রম করায় হাফটাইমের আগে গুরুত্বপূর্ণ ২-১ ‘লিড’ পেয়ে গিয়েছিল অলিম্পিয়াকোস।

চ্যাম্পিয়ন্স লিগের মঙ্গল-রাতটাই যেন ছিল ইপিএলে দৈত্যদের মুখ থুবড়ে পড়ার দিন। আর্সেনালের মতো চেলসি ১-২ হেরেছে পোর্তোর কাছে। চেলসি কোচ জোসে মোরিনহোর পুরনো চ্যাম্পিয়ন্স লিগ জয়ী টিম পোর্তোর গোলে ছিলেন ‘দ্য স্পেশ্যাল ওয়ান’-এর আরেক প্রাক্তন তারকা শিষ্য ইকার কাসিয়াস। প্রাক্তন রিয়াল মাদ্রিদ গোলকিপার গত রাতে অন্তত দু’টো নিশ্চিত গোল বাঁচিয়ে চেলসির দুঃখের কারণ হয়ে দাঁড়ান। তবে টুর্নামেন্টের পঞ্চম হারের দায়ও (একমাত্র জয় তেল আভিভের মাকাবির বিরুদ্ধে) এড়াতে পারছেন না চেলসি কোচ মোরিনহো।

‘‘আমরা তো ভালই খেলেছি। হাস্যকর গোল মিসের জেরে হেরেছি। এ রকম ম্যাচের ব্যাখ্যা দেওয়া কঠিন। কারণ স্কোরলাইনটা বলছে না আমরা আসলে কত ভাল খেলেছি,’’ তারকা কোচ বললেও স্বীকার করতে বাধ্য হয়েছেন, ‘‘আমাদের সেরা একাদশ কোনটা আমি ঠিক ভেবে পাচ্ছি না!’’ রাদামেল ফালকাওকে লন্ডনে রেখে, ইডেন হ্যাজার্ডকে প্রথমার্ধে বেঞ্চে বসিয়ে রাখেন মোরিনহো। এবং ‘অদ্ভুত’ এই সিদ্ধান্তের পরে ‘মেন ইন ব্লু’-র হারে যেন আরও অবাক বিশেষজ্ঞরা!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Robert Lewandowski Hat-Trick football
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE