Advertisement
১১ মে ২০২৪

কাউকে ভয় পাই না, হুঙ্কার রোহিতের

রোহিতের ঘরের মাঠ, ওয়াংখেড়েতেই সিরিজ ফয়সালার লড়াই। তার আগে রোহিত ব্যাখ্যা করেছেন কেন ভবিষ্যতের থেকে বর্তমানের উপরে নজর রাখাটা বেশি জরুরি।

রোহিত শর্মা

রোহিত শর্মা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০১৯ ০৩:১৪
Share: Save:

দশ মাস পরে টি-টোয়েন্টি বিশ্বকাপে কী হবে ভেবে এখনই ঘুম নষ্ট করতে চান না রোহিত শর্মা। ভারতীয় সহ-অধিনায়কের এই মুহূর্তে লক্ষ্য, আজ বুধবার ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজ ঘরে তোলা।

যে ম্যাচের আগে মঙ্গলবার মুম্বইয়ে সাংবাদিক বৈঠকে রোহিত বলে দিলেন, ‘‘দেখুন, আমি বারবার বলতে চাই না যে, টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা ভেবে একটা দল তৈরি করতে চাইছি। ওই প্রতিযোগিতা এখনও অনেক দূরে। আমাদের এখন এই সিরিজটা জিততে হবে। তা হলেই ঠিক দিকে এগোতে পারব। আমরা যদি জিততে পারি, মাঠে নেমে নিজেদের কাজগুলো ঠিকঠাক করতে পারি, তা হলে দল তৈরির কাজটা এমনিতেই এগিয়ে যাবে।’’

রোহিতের ঘরের মাঠ, ওয়াংখেড়েতেই সিরিজ ফয়সালার লড়াই। তার আগে রোহিত ব্যাখ্যা করেছেন কেন ভবিষ্যতের থেকে বর্তমানের উপরে নজর রাখাটা বেশি জরুরি। তিনি বলেন, ‘‘আমরা এখন একটা ভাল দলের বিরুদ্ধে সিরিজ খেলছি। এর পরে শ্রীলঙ্কা আসছে। তার পরে আমরা নিউজ়িল্যান্ড যাব। তার পরেও বিশ্বকাপের আগে আমাদের হাতে বেশ কিছু টি-টোয়েন্টি ম্যাচ থাকবে। আমরা যদি বর্তমানের উপরে নজর রাখি, তা হলে বেশি উপকৃত হব।’’ রোহিত আরও বুঝিয়ে দিয়েছেন, একই ভুল বারবার করা যাবে না। তাঁর কথায়, ‘‘আমাদের আগে দেখতে হবে কী কী ভুল হচ্ছে। তার পর সেগুলো শুধরে নতুন একটা দল হিসেবে মাঠে নামতে হবে।’’

ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারা কয়েক দিন আগে বলেছিলেন, ওয়েস্ট ইন্ডিজ কখন কী করবে, তা বলা খুব কঠিন। আর এ ব্যাপারটাই ওয়েস্ট ইন্ডিজকে ভয়ঙ্কর দল করে তুলছে। যে প্রসঙ্গে রোহিত বলেছেন, ‘‘জানি, ওয়েস্ট ইন্ডিজকে নিয়ে আগাম কিছু বলা যায় না। কিন্তু ঘটনা হল, তা বলে আমরা কাউকে ভয় পাই না। আগের দিন ওয়েস্ট ইন্ডিজ আমাদের চেয়ে ভাল খেলেছিল বলে জিতেছিল। আমরা পারিনি বলে হেরেছি।’’ তবে রোহিত এটা স্বীকার করেছেন যে, পোলার্ডের নেতৃত্বে এই ওয়েস্ট ইন্ডিজ দল অনেক বদলে গিয়েছে।

এই সিরিজের একটা পরিসংখ্যান ক্রিকেট মহলে খুব ঘোরাঘুরি করছে। সেটা হল, দুটো ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ এবং ভারতের ছয় মারার সংখ্যা। দুটো ম্যাচে যেখানে ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা ২৭টি ছয় মেরেছেন, সেখানে ভারতীয় ব্যাটসম্যানদের মারা ছয়ের সংখ্যা হল ১৭। ভারত কি তা হলে শেষ ম্যাচে কৌশল বদলে বড় শট খেলার দিকে বেশি ঝুঁকবে?

রোহিত বলে দিচ্ছেন, ওয়েস্ট ইন্ডিজের খেলার ধরন দেখে নিজেদের কৌশল তাঁরা পাল্টাবেন না। রোহিতের মন্তব্য, ‘‘অন্য দলের সাফল্যের ফর্মুলা আমরা নকল করতে চাই না। ওয়েস্ট ইন্ডিজ ওদের শক্তি অনুযায়ী খেলছে। ওদের খেলার ধরনটাই হল কয়েকটা বল দেখে খেলেই বড় শট নেওয়া। কিন্তু আমাদের খেলার ধরনটা সম্পূর্ণ আলাদা। আমরা চাই এক রান-দু’রান নিয়ে ওভার পিছু আট-নয় তুলে নেওয়া। যাতে বোলারদের উপরে চাপও তৈরি করা যায় আবার ঝুঁকিও কম নেওয়া হয়।’’ তবে রোহিত এটা মনে করিয়ে দিয়েছেন, প্রয়োজনে গিয়ার বদলাতে তাঁদের কোনও সমস্যা হয় না। রোহিতের কথায়, ‘‘আমরাও ঝুঁকি নিতে পারি। কিন্তু দিনের শেষে বুদ্ধিমত্তার সঙ্গে ক্রিকেট খেলতেই পছন্দ করি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Rohit Sharma West Indies T 2o India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE