• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বর্ষসেরা রোহিত, আইসিসি-র বিশেষ সম্মান কোহালিকে

Virat Kohli and Rohit Sharma
ভারতীয় ক্রিকেটের পতাকাবাহক রোহিত ও কোহালি। আইসিসি-র কাছ থেকে পেলেন স্বীকৃতি।

গত বছর ওয়ানডে ক্রিকেটে রান মেশিন ছিলেন তিনি। বিশ্বকাপে করেছিলেন পাঁচটি সেঞ্চুরি। একবছরে হাঁকিয়েছিলেন সাত-সাতটি শতরান। সেই রোহিত শর্মাকে আইসিসি ২০১৯ সালের বর্ষসেরা ওয়ানডে ক্রিকেটার নির্বাচিত করেছে। ২৮টি ম্যাচ থেকে ‘হিটম্যান’-এর সংগ্রহ ১৪০৯ রান।

ভারত অধিনায়ক বিরাট কোহালিকে আইসিসি-র টেস্ট ও ওয়ানডে দলের ক্যাপ্টেন নির্বাচিত করা হয়েছে। তার পাশাপাশি কোহালিকে  দেওয়া হয়েছে ‘স্পিরিট অফ ক্রিকেট’ পুরস্কার।

বল বিকৃতি কাণ্ডে জড়িত থাকার অভিযোগে এক বছরের জন্য নিষিদ্ধ করা হয়েছিল স্মিথকে। নির্বাসন কাটিয়ে বিশ্বকাপে ফিরেছিলেন তিনি। ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ চলাকালীন স্মিথকে ‘দুয়ো’ দেন দর্শকরা। দর্শকদের এমন আচরণ দেখে স্থির থাকতে পারেননি ভারত অধিনায়ক। দর্শকদের শান্ত হওয়ার অনুরোধ করেন। ক্রিকেট মাঠে কোহালির এই স্পিরিট দেখে আইসিসি বিশেষ সম্মান দিয়েছে বিরাটকে।

 

রোহিত-কোহালির পাশাপাশি আর এক ভারতীয়র দুরন্ত পারফরম্যান্সকে স্বীকৃতি দিয়েছে আইসিসি। বাংলাদেশের বিরুদ্ধে টি টোয়েন্টি ম্যাচে দীপক চহার মাত্র সাত রানে ছ’টি উইকেট তুলে নেন। তাঁর ওই আগুনে বোলিংয়ে ম্যাচ জিতেছিল ভারত। চহারের ওই দুরন্ত স্পেলকে আইসিসি টি টোয়েন্টি ক্রিকেটে বছরের সেরা পারফরম্যান্সের স্বীকৃতি দিয়েছে।

 

টেস্ট ক্রিকেটের ইতিহাসে প্রথম কনকাশন সাব মার্নাস লাবুশানে। অ্যাশেজে জোফ্রা আর্চারের বাউন্সার আছড়ে পড়েছিল স্টিভ স্মিথের হেলমেটে। স্মিথের জায়গায় কনকাশন সাব হিসেবে নেমেছিলেন লাবুশানে। এ হেন লাবুশানে এখন আইসিসি-র টেস্ট র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে উঠে এসেছেন। আইসিসি লাবুশানেকে বর্ষসেরা এমার্জিং ক্রিকেটারা হিসেবে বেছে নিয়েছে।

 

গত বছর ইংল্যান্ডকে বিশ্বকাপ জিতিয়েছেন বোন স্টোকস। তাঁকে স্যর গ্যারফিল্ড সোবার্স ট্রফি দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হয়েছেন প্যাট কামিন্স।

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন