Advertisement
২৬ এপ্রিল ২০২৪

সুদীপদের শিক্ষক এ বার সৌরভ

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে শনিবার সৌরভ প্রথমে উইকেট দেখার পরে নেটের দিকে এগিয়ে আসেন।

ক্লাস: নেটে সুদীপকে পরামর্শ দিচ্ছেন সৌরভ। শনিবার সল্টলেকে বাংলার প্রস্তুতি শিবিরে। ছবি: সুদীপ্ত ভৌমিক

ক্লাস: নেটে সুদীপকে পরামর্শ দিচ্ছেন সৌরভ। শনিবার সল্টলেকে বাংলার প্রস্তুতি শিবিরে। ছবি: সুদীপ্ত ভৌমিক

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০১৯ ০৪:১০
Share: Save:

বহু কঠিন পরিস্থিতি থেকে বাংলাকে তিনি জিতিয়েছেন। বাংলার এক মাত্র রঞ্জি ট্রফি জয়ের অংশীদারও ছিলেন। কিন্তু এখন বাংলাকে বাঁচাতে আর ব্যাট হাতে নামার উপায় নেই। তবু কঠিন সময়ে নিজের দলকে বাঁচানোর তাগিদ দেখা গেল শনিবার সৌরভ গঙ্গোপাধ্যায়ের মধ্যে। বাংলার ক্রিকেটারদের ভুল শুধরে দেওয়ার জন্য মরিয়া দেখাল তাঁকে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের সল্টলেক ক্যাম্পাসে শনিবার সৌরভ প্রথমে উইকেট দেখার পরে নেটের দিকে এগিয়ে আসেন। সেখানে তখন ব্যাট করছিলেন নির্ভরযোগ্য ব্যাটসম্যান সুদীপ চট্টোপাধ্যায়। সম্প্রতি যাঁর ব্যাটে তেমন রান নেই। নেটের পাশে দাঁড়িয়ে কিছুক্ষণ তাঁর ব্যাটিং দেখেন সৌরভ। তার পরে দলের সহ-অধিনায়কের উদ্দেশে বলেন, ‘‘চেষ্টা কর, প্রত্যেকটা বল ‘ভি’-এর মধ্যে খেলতে। মিড-অফ ও মিড-অনের বাইরে যেন একটাও বল না যায়। ব্যাটের মাঝখানে লাগতে শুরু করলেই দেখবি আত্মবিশ্বাস ফিরবে।’’

প্রাক্তন ভারতীয় অধিনায়কের কথা মতোই ব্যাট করতে শুরু করেন সুদীপ। কিন্তু মাঝে মধ্যে শট নিতে গিয়ে তাঁর ব্যাট ঘুরে যাচ্ছিল। তা দেখে সৌরভ বললেন, ‘‘নীচের হাত (সুদীপের বাঁ হাত) শক্ত করে ধর। না হলে তো ব্যাট ঘুরে যাবেই।’’ সুদীপকে নিয়েই অনেকক্ষণ পড়ে রইলেন তিনি। ঘূর্ণি পিচে লেগস্পিনার ও অফস্পিনার কী ভাবে সামলানো যায়, সেই টোটকাও দিয়ে গেলেন সৌরভ। ‘‘বলের একেবারে কাছে গিয়ে বল যে দিকে ঘুরছে, সে দিকেই খেলবি। অফস্পিনার হলে পা খুলে খেলার চেষ্টা করবি,’’ পরামর্শ সৌরভের। কার্যত বিপক্ষ লেগস্পিনার মায়াঙ্ক মার্কণ্ডেকে সামলানোর রসদ তিনি দিয়ে গেলেন সুদীপকে।

সুদীপের মতোই মরসুমের শুরুতে রান পাচ্ছিলেন না ঋত্বিক চট্টোপাধ্যায়। সৌরভের বিশেষ ক্লাস করার পরে বিশাখাপত্তনমে গিয়ে অন্ধ্র প্রদেশের বিরুদ্ধে প্রথম ইনিংসে ৭৬ রান করেন এই অলরাউন্ডার। এ বার সুদীপ তাঁর ফর্ম ফিরে পান কী না, সেটাই দেখার। তবে বাংলার সহ-অধিনায়ক আত্মবিশ্বাসী। বলেন, ‘‘দাদির পরামর্শ পেয়ে আত্মবিশ্বাস বাড়ছে। কয়েকটা টেকনিক্যাল সমস্যা হচ্ছিল আমার, সেগুলো শুধরে নেওয়ার চেষ্টা করছি।’’ দলের এই নির্ভরযোগ্য ব্যাটসম্যানের উপর থেকে আস্থা হারাচ্ছেন না সৌরভ নিজেও। বললেন, ‘‘সুদীপ ভাল ব্যাটসম্যান। এক মরসুম খারাপ যেতেই পারে। এখনও ও ফর্ম ফিরে পেলে বাংলার সুবিধাই হবে।’’ বাংলার অনুশীলনে স্পষ্ট ইঙ্গিত, সল্টলেকের উইকেট হয়তো স্পিনারদেরই সাহায্য করতে চলেছে। তাই শনিবার অভিমন্যু ঈশ্বরন, অভিষেক রামনদের নিজেই বল করলেন প্রাক্তন ভারতীয় লেগস্পিনার ও বাংলার কোচ সাইরাজ বাহুতুলে।

সোমবার থেকে মনোজদের বিপক্ষে যুবরাজ সিংহ। বাংলা-পঞ্জাব ম্যাচেও তিনিই অন্যতম আকর্ষণ। পাশাপাশি এই দলে রয়েছেন কলকাতা নাইট রাইডার্সের তারকা ব্যাটসম্যান শুভমন গিল। সম্প্রতি একটি ডাবল সেঞ্চুরিও করেছেন যুববিশ্বকাপ জয়ী দলের এই ক্রিকেটার। রয়েছেন পঞ্জাবের মূল স্পিন-শক্তি মায়াঙ্ক মার্কণ্ডেও। বিপক্ষের এই বড় নামের বিরুদ্ধে বাংলার ক্রিকেটারেরা চাপে পড়ে যাবেন না তো? সৌরভের স্পষ্ট জবাব, ‘‘ওদের যুবরাজ, শুভমন থাকলে আমাদের অভিমন্যু, মনোজ রয়েছে। ম্যাচের দিনগুলোতে যারা ভাল খেলবে, তারাই সফল হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Cricket Cricketer Sourav Ganguly
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE