• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

তিন দল, ৩৬ ওভার, করোনা আতঙ্ক কাটিয়ে অভিনব ফরম্যাটে ক্রিকেট ফিরছে দক্ষিণ আফ্রিকায় 

South Africa
ক্রিকেট ফিরছে দক্ষিণ আফ্রিকায়। —ফাই‌ল চিত্র।

করোনা ভাইরাসের ধাক্কা কাটিয়ে জার্মানি, ইতালি, স্পেনে ফিরেছে ফুটবল। আগামী মাসে ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের তিন ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে শুরু হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটও।

দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডও ঘরের মাঠে ক্রিকেট ফেরানোর উদ্যোগ নিচ্ছে। চলতি মাসের ২৭ তারিখ প্রোটিয়া ক্রিকেট বোর্ড সলিডারিটি কাপের আয়োজন করছে সেঞ্চুরিয়নে। সমস্ত রকম সতর্কতা অবলম্বন করেই হবে এই অভিনব র্টুনামেন্ট। ফাঁকা স্টেডিয়ামে খেলা হবে বলে জানানো হয়েছে ক্রিকেট সাউথ আফ্রিকার তরফে। এই র্টুনামেন্টের ফরম্যাট একদমই অন্যরকমের।

৩৬ ওভারের ম্যাচকে দুই ভাগে ভাগ করা হবে। তিনটি দল খেলবে এই র্টুনামেন্টে। কাগিসো রাবাদা, কুইন্টন ডি’ কক,  এবি ডিভিলির্য়ার্সের মতো তারকাদের হাতে থাকবে তিনটি দলের ব্যাটন।প্রত্যেকটি দলে থাকবেন ৮ জন।

প্রতিটি দল একে অপরের বিরুদ্ধে ১২ ওভার করে ব্যাট করবে। এক জন বোলার সর্বোচ্চ ৩ ওভার বল করতে পারবে। ৩৬ ওভারের ম্যাচকে দুটো অর্ধে ভাগ করা হবে। যে দলের রান বেশি ছিল আগের ইনিংসে দ্বিতীর্য়াধে সেই দলই আগে ব্যাট করবে।

আরও পড়ুন: বিশ্বকাপ নিয়ে দ্রুত সিদ্ধান্ত নিক আইসিসি, দাবি বিসিসিআইয়ের

দলের শেষ ব্যাটসম্যান শুরু করবেন। প্রথম ইনিংসে যদি কোনও দলের সাতটি উইকেট পড়ে, তাহলে শেষ ব্যাটসম্যান দ্বিতীয় ইনিংসে সেখান থেকেই শুরু করবেন। রানের ভিত্তিতে দলগুলোকে সোনা, রুপো এবং ব্রোঞ্জ পদক দেওয়া হবে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন