• নিজস্ব প্রতিবেদন
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বেল সম্ভবত নেই চ্যাম্পিয়ন্স লিগে, ফিট লেয়নডস্কি

Gareth Bale and Robert Lewandowski
তারকা: গ্যারেথ বেল ও লেয়নডস্কি। ছবি: ফাইল চিত্র

একটি দলের প্রধান তারকা যদি হন লিওনেল মেসি, অন্যটির সেরা আকর্ষণ ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। বিশ্ব ফুটবল বিভক্ত তাঁদের দ্বৈরথ নিয়ে। বার্সেলোনার মতোই গুরুত্বপূর্ণ একটা সপ্তাহ শুরু হচ্ছে তাদের প্রতিদ্বন্দ্বী রিয়াল মাদ্রিদের। কিন্তু দু’টি খেতাবের ফয়সালা করে দেওয়ার এই সপ্তাহেই রিয়াল মাদ্রিদ না-ও পেতে পারে গ্যারেথ বেল-কে। তাঁর কাফ মাসলে চোট লেগেছিল আগেই। সেই চোট সারতে সময় লাগবে বলে লিখেছে স্প্যানিশ সংবাদমাধ্যম।

বার্সেলোনার যেমন জোড়া পরীক্ষা রয়েছে চ্যাম্পিয়ন্স লিগ আর লা লিগায়, তেমনই রয়েছে রিয়ালেরও।  চ্যাম্পিয়ন্স লিগে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে তাদের ফিরতি লেগের ম্যাচ আগামী মঙ্গলবার। তার মধ্যে বেলের সেরা ওঠার আশা প্রায় নেই বলেই খবর। রবিবার এল ক্লাসিকোয় বার্সা বনাম রিয়াল ম্যাচে তাঁকে নামানোর জোর চেষ্টা চলছে। কিন্তু একটি  নামী স্প্যানিশ সংবাদপত্রের খবর অনুযায়ী, ক্লাসিকোতেও বেল নামতে পারবেন কি না, তা নিয়ে ধোঁয়াশা রয়েছে।

শনিবার জোড়া গোলে রিয়ালকে জেতানো ইস্কোকে নিয়ে যে কারণে চিন্তাভাবনা শুরু করেছেন রিয়াল মাদ্রিদের ম্যানেজার জিনেদিন জিদান। যদিও ইস্কো একা নন, বেলের জায়গা নেওয়ার জন্য দৌড়ে রয়েছেন আসেনসিও এবং লুকাস ভাজকোয়েজ। ঘটনা হচ্ছে, আসেনসিওর প্রতিভা নিয়ে খুবই উচ্ছ্বসিত জিদান। তিনি মনে করেন, বেলের সঙ্গে আসেনসিওর খেলার ধরনে মিল আছে।

প্রথম লেগের ফলে ২-১ গোলে এগিয়ে রয়েছে রিয়াল। তবে দ্বিতীয় লেগে দু’দলই চোট-আঘাতে জর্জরিত। শুধু বেল নন, রিয়াল পাচ্ছে না দুই নির্ভরযোগ্য ডিফেন্ডার রাফায়েল ভারান এবং পেপে-কেও। দু’জনেই চোট থেকে সেরে ওঠেননি এখনও। বায়ার্নের জাভি মার্তিনেজ নির্বাসিত। জেহোম বোয়াতেং চোটের জন্য খেলতে পারবেন না। তবে ম্যাট্‌স হামেলস রিয়ালের বিরুদ্ধে মাঠে ফিরতে পারেন। সেটা নিঃসন্দেহে বায়ার্নের জন্য ভাল খবর।

বার্সেলোনার মতো বায়ার্নও বিশ্বাস করছে, তারা ঘাটতি মিটিয়ে সেমিফাইনালে উঠতে পারবে। যদিও বায়ার্নকে এক গোলের ঘাটতি মেটাতে হবে, মেসিরা ০-৩ পিছিয়ে। ফিলিপ লাম বলেছেন, ‘‘আমরা দু’গোল করে ম্যাচ জেতার ক্ষমতা রাখি। যে রকম সুযোগ আমরা তৈরি করতে পারছি, সেটা দেখেই আমরা আশাবাদী হচ্ছি।’’ তবে রিয়াল মাদ্রিদকেই ফেভারিট হিসেবে বেছে নিচ্ছেন লাম। বলেছেন, ‘‘অবশ্যই মাদ্রিদ ফেভারিট। কিন্তু আমরাও জিততে পারি।’’

বায়ার্নের তারকা স্ট্রাইকার থোমাস মুলারও বলে দিয়েছেন, শেষ বাঁশি বাজা না পর্যন্ত লড়াই করবেন তাঁরা। ‘‘প্রথম লেগে আমরা অনেক সুযোগ নষ্ট করেছি। সেটা খুবই দুর্ভাগ্যজনক। সে যাই হোক, এখন আমরা মঙ্গলবারের দ্বৈরথের দিকে তাকিয়ে, নিজেদের ক্লাবের ওয়েবসাইটে বলেছেন মুলার। আর এক জনের দিকেও নজর রয়েছে। তিনি বায়ার্নের ম্যানেজার কার্লো আনচেলোত্তি। মাদ্রিদে ফিরছেন তিনি প্রতিপক্ষ হিসেবে। আনচেলোত্তি নিশ্চিত, তাঁর প্রত্যাবর্তন মনে রাখার মতোই হবে। ‘‘আমরা নিজেদের দক্ষতায় বিশ্বাস রাখি। আমরা নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করব,’’ বলছেন তিনি। বায়ার্নের জন্য সবচেয়ে ভাল খবর হচ্ছে, রবার্ট লেয়নডস্কি চোটমুক্ত হয়ে মিউনিখে একা একা প্র্যাকটিস শুরু করে দিয়েছেন। সম্ভবত তিনি রোনাল্ডোদের বিরুদ্ধে নামছেন।  

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন